অনেকটা প্রত্যাশিত ভাবেই লিক হয়ে গেল অপ্রত্যাশিত RTX 20 সিরিজের ল্যাপটপ গ্রাফিক্স কার্ডের ডিটেইলস। আর কিছুদিন পরেই অনুষ্ঠিত হতে যাচ্ছে CES 2019 এবং এই ইভেন্টকে ঘিরে এনভিডিয়া, এ এম ডি  সহ অনেক ব্র্যান্ডই আটঘাট বেধে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে। ইতিমধ্যে আমরা এনভিডিয়ার তথাকথিত মিড বাজেট জিপিউ RTX 2060 রিলিজের আনঅফিসিয়াল কনফার্মেশন পেয়ে গিয়েছি। এবার এক চাইনিজ ল্যাপটপ প্রতিষ্ঠান লিক করে দিল ল্যাপটপের জন্য আসা RTX 20 সিরিজের জিপিউ সম্পর্কে। জিপিউগুলো হচ্ছে RTX 2080, 2070 এবং 2060 MXM। এর আগেও অনেক ধরণের লিক আসলেও এবার স্পেসিফিকেশন নিয়ে কিছুটা এক্সাক্ট ডিটেইলস পাওয়া গিয়েছে বলে মনে করা হচ্ছে।

RTX 20 MXM দিতে পারে ডেস্কটপ গ্রেড পারফর্মেন্স

মূল লিকটি এসেছে CJSCOPE নামের একটি ল্যাপটপ ম্যানুফ্রেকচারিং প্রতিষ্ঠানের কাছ থেকে যারা মূলত শুধুমাত্র চাইনিজ মার্কেটের জন্যই গেমিং ল্যাপটপ তৈরি করে থাকে। এর আগে কিছু মাইনর লিক প্রকাশ হলেও এর কোন শক্ত বেইজ না থাকার কারণে আমরা তা প্রকাশ করিনি। কিন্তু এবারের লিকটি এসেছে সরাসরি একটি প্রোডাকশন কোম্পানি থেকে যার কারণে এটি আর হেলা করা যাচ্ছে না। এই লিকে অনেক স্পেসিফিক ডিটেইলস বলা হয়েছে যা আপনারা উপরের দুটি ছবি ক্লিক করলে অথবা নীচের ছবি থেকে বুঝে যেতে পারবেন।

তবে সবচেয়ে ইন্টারেস্টিং বিষয় হচ্ছে কোম্পানিটি তাদের ল্যাপটপে নামের মধ্যে মোবাইল রাখলেও ব্যবহার করছে সম্পূর্ণ ডেস্কটপ গ্রেড জিপিউ। তাও তারা বলছে তাদের ল্যাপটপে থাকবে RTX 20 সিরিজের কার্ডগুলোর ওভারক্লকড ভার্শন। এমনকি তাদের ল্যাবের মধ্যে টেস্ট করা একটি বেঞ্চমার্কও তারা প্রকাশ করেছে। সেই বেঞ্চমার্কে তারা দেখাচ্ছে তাদের ওসি করা ল্যাপটপ RTX 2080 ও 2070 ডেস্কটপ ফাউন্ডারস এডিশনের কার্ডগুলো থেকে বেশি পারফর্মেন্স দিচ্ছে। তবে বেঞ্চমার্ক রেজাল্ট পারসেন্টেজ দিলেও তারা কার্ডের থার্মাল এবং পাওয়ার ড্র নিয়ে কোন প্রকার তথ্য প্রকাশ করে নি।

এছাড়া তাদের ল্যাপটপে জিপিউর পাশাপাশি ডেস্কটপ গ্রেড প্রসেসর, মাদারবোর্ড এবং র‍্যাম ব্যবহার করার ইঙ্গিতও দিয়েছে। তাদের ল্যাপটপ মডেলগুলোর স্পেসিফিকেশন ঘাটলে দেখতে পাবেন সেগুলোতে ব্যবহার করা হচ্ছে Z370 মাদারবোর্ড এবং ইন্টেলের 9th gen কোর সিরিজের আনলকড প্রসেসর। বিশেষ করে Core i5 9600K, i7 9700K এবং i9 9900K যাদের কোর/থ্রেড স্পেসিফিকেশন হচ্ছে পুরোপুরি ডেস্কটপ প্রসেসরের সমান। তবে ধারণা করা হচ্ছে ল্যাপটপের জন্য তাদের ক্লক স্পীড কমিয়ে রাখা হবে।

সুত্রঃ wccftech