আজ বাংলাদেশ সময় সকাল দশটায় আমেরিকার লাস ভেগাসে অনুষ্ঠিত হয়ে গেল এনভিডিয়ার CES 2019 কি নোট সেশন। কি নোট সেশনের প্রায় পুরো অংশ জুড়েই বক্তব্য রাখেন এনভিডিয়ার প্রেসিডেন্ট ও সিইও জেনসেন হুয়াং। এই পুরো কিনোট সেশন জুড়ে মুলত নেক্সট জেনারেশন গ্রাফিক্স টেকনোলজি নিয়ে কথা বলা হলেও, তারই মাঝখানে তিনি এনাউন্স করেন মিড রেঞ্জ গেমারদের বহুল প্রতিক্ষীত জিপিউ এনাউন্সমেন্ট। আর এক সপ্তাহ পরেই ওয়ার্ল্ড ওয়াইড রিলিজ হতে যাচ্ছে এনভিডিয়ার মিড রেঞ্জ 1080p গেমিং অরিয়েন্টেড RTX 2060 জিপিউ।

RTX 2060 > GTX 1070 ti

আগের গুজব এবং লিক থেকে এটি ধারণা করে আসা হচ্ছিল যে এই নেক্সট জেনারেশনের জিপিউ GTX 1070 থেকে বেটার পারফর্ম করবে। কিন্তু জেনসেন হুয়াং কনফার্ম করলেন এটি পারফর্ম করবে GTX 1070 ti থেকেও বেশি। প্রতিটি গেমেই এভারেজে প্রায় ১৫% বেশি পারফর্মেন্স পাওয়া যাবে, যা কিনা কিছু ক্ষেত্রে GTX 1080 এর সমান বা কাছাকাছি পারফর্মেন্স দিতে সক্ষম।

পারফর্মেন্স কম্পারিজন দেখানোর জন্য জেনসেন হুয়াং একটি ডট চার্ট দেখান, যেখানে শো কেইস করা হয় কিভাবে এই কার্ড আগের জেনারেশনের কার্ড থেকে ভালো পারফর্মেন্স দিতে পারে। এছাড়াও দেখানো হয় সম্প্রতি রিলিজ হওয়া Battlefield V গেমের রে ট্রেসিং প্লাস DLSS (Deep Learning Super Sampling) এর কম্বিনেশনে একটি স্পেশাল ডেমো দেখানো হয়। যেখানে আমরা দেখতে পাই, শুধু রে ট্রেসিং অন করলে পারফর্মেন্স অনেকটা নিচে নেমে গেলেও যখন একই সাথে DLSS অন করা হলে আমরা পারফর্মেন্সে আমরা তুলনামুলকভাবে ভালো ধরণের বুস্ট দেখতে পাই।

মাত্র ৩৫০ ডলারেই আসছে RTX 2060

কার্ডটির মেইন স্পেসিফিকেশন বেশ কিছুদিন আগেই সম্পূর্ণ লিক হয়ে যায়। অফিসিয়াল লঞ্চ করার সময় যে স্পেসিফিকেশন এনাউন্স করা হয়, তা লিক হওয়া স্পেসিফিকেশনের সাথে সম্পূর্ণ মিল রয়েছে। নীচে থাকা বাটনে ক্লিক করে আপনারা তা দেখে নিতে পারেন। তবে সংক্ষেপে 6GB GDD6 মেমোরি এবং ১৯২০ টি কুডাকোর পাওয়া যাবে এই কার্ডে।

RTX 2060 স্পেসিফিকেশন জানতে ক্লিক করুন

তবে যা একদমই অপ্রত্যাশিত ছিল, তা হল এর লঞ্চ এমএসআরপি। যদিও ধারণা করা হচ্ছিল ৩৭০ থেকে ৪০০ ডলারে এটি লঞ্চ করা হতে পারে, সবাইকে অবাক করে দিয়ে এর লঞ্চ প্রাইস রাখা হয়েছে ৩৫০ ডলার। সাধারণ দিক থেকে দাম বেশি মনে হতে পারলেও, অপরদিক থেকে এটি কিছুটা কমও বলা যায়। অবশ্য কাস্টম কার্ড বের হলে সেগুলোর দাম ৪০০/৪২০ ডলার যেতে পারে। আর বাংলাদেশে সেগুলোর দামও ৪০ থেকে ৪২ হাজারের মাঝামাঝি থাকবে।