RTX 2080 ti is dying on a lot of users

গত সেপ্টেম্বরে এনভিডিয়া অফিসিয়ালি রিলিজ করে তাদের নতুন জেনারেশনের হাই এন্ড RTX সিরিজের দুটি জিপিউ। একটি হচ্ছে ফ্ল্যাগশিপ ১১ জিবির RTX 2080 ti এবং অপরটি হচ্ছে ৮ জিবির RTX 2080। কিন্তু রিলিজের সময় এখন পর্যন্তও কার্ড দুটির দাম অত্যন্ত ওভারপ্রাইজড। অবশ্য ইতিমধ্যে রিলিজ হয়েছে এনভিডিয়ার মিড বাজেট ওরিয়েন্টেড RTX 2070 যাকে অনেকটা iPhone XR এর সাথে তুলনা দেয়া যায়। এই প্রথম বার কোন জিপিউতে রে ট্রেসিং টেকনোলজি ও ডিপ লারনিং সুপার স্যামপ্লিং ফিচার আমরা পেয়েছি এনভিডিয়ার RTX সিরিজের জিপিউতে। খুব স্বভাবতই সব কিছু একদম স্মুথলি চলার কথা, কিন্তু কয়েকদিনের রিসার্চে জানা যায় এই জেনারেশনের জিপিউগুলোকে অনেক রাশড করে রিলিজ করা হয়েছে। তাই এই নেক্সট জেনারেশনের জিপিউ নিয়ে অনেক কনসারন ছিল সবার মধ্যে। যদি এই কনসারনের ক্যাটাগরিতে ভাগ করতেই হয় তাহলে কোয়ালিটি এসুরেন্স হচ্ছে অন্যতম।

কিন্তু বেশ কয়েকদিন ধরেই এনভিডিয়ার RTX 2080 ti কার্ডের ফেলিয়ার রেট নিয়ে বেশ কিছু উদ্বেগ দেখা গিয়েছে। বেশ কিছু রিপোর্ট পাওয়া যাচ্ছে, এনভিডিয়ার RTX সিরিজের কার্ড স্পেশালি RTX 2080 ti ইন্সটল করার পর কিছুদিনের মধ্যেই গেমের মধ্যে আরটিফ্যাক্ট দেখা যাচ্ছে, অপরদিকে স্টক সেটিংসে থাকা সত্ত্বেও বেশ কিছু কার্ড প্রায় সম্পূর্ণ নষ্ট হয়ে যাবার ইঙ্গিত দিচ্ছে।

মূল সমস্যা

এই খবরটি করা হচ্ছে মূলত এনভিডিয়ার ফোরামে বেশ কিছু পোস্টে এসব ইস্যুর উল্লেখ দেখে। প্রায় বেশ কয়েক সপ্তাহ ধরেই কার্ড নষ্ট হয়ে যাবার থ্রেড জমে আসছিল। কিছু ইউজার ডিসপ্লেতে আরটিফ্যাক্ট শো করার পোস্ট ও কমেন্ট দিয়েছেন, কেউ কেউ বলছেন নর্মাল কাজের সময় ব্লু স্ক্রিন শো করছে, আবার অনেকে সম্পূর্ণ রূপে জিপিউ ডেড হয়ে যাবার কথাও উল্লেখ করেছেন। বেশ কিছু রিপোর্টে RTX 2080 এর সমস্যার কথা উঠে এলেও বেশিরভাগ কমেন্ট RTX 2080 ti এর সমস্যার দিকেই ইঙ্গিত দিচ্ছে।

এছাড়াও রেডিটে এই ধরণের নষ্ট হয়ে যাবার সমস্যা ছাড়াও আমরা এনভিডিয়ার রিটার্ন পলিসি বা RMA নিয়ে অনেক থ্রেড দেখতে পাচ্ছি। এমনকি যারা রিটার্ন পলিসিতে নতুন রিপ্লেসমেন্ট কার্ড পেয়েছিলেন তাদেরকে সেই কার্ড ফেরত দেয়ার ঘটনা ঘটছে। কিন্তু এমতাবস্থায় শুধুমাত্র নতুন রিপ্লেসমেন্ট জিপিউ প্রদান করে এই সমস্যার সমাধান করা যাবে না। এর জন্য লাগবে জিপিউর মেইন আর্কিটেকচারে ব্যাপক ধরণের পরিবর্তন। কারণ যা কিছু ঘটছে, সব কিছু এনভিডিয়ার টুরিং আর্কিটেকচারে ডিফেক্টের দিকেই ইঙ্গিত প্রদান করছে।

যে ধরণের কার্ডে সমস্যা হচ্ছে

এনভিডিয়ার RTX 2080 ti কার্ডের এই ডেড বা ডিফেক্টের সমস্যা শুধু ফাউন্ডারস এডিশনেই বেশি দেখা যাচ্ছে। তবে সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী বেশ কিছু গিগাবাইট ও আসুস RTX 2080 ti কার্ডের মালিকরাও এই ধরণের সমস্যার সম্মুখীন হয়েছেন। উল্লেখ্য যে, যারা এখনো এমন সমস্যার সম্মুখীন হয় নি, তাদের হয়ত এসকল বিষয়ে কমপ্লেইন করার তেমন আর সম্ভাবনা নেই। তবে একেবারে এত বিশাল সংখ্যক RTX 2080 ti কার্ডে এমন ডিফেক্ট দেখা দেয়া সত্যিই অনেক দুশ্চিন্তার বিষয়।

আমরা এনভিডিয়াকে অফিসিয়ালি কন্ট্যাক্ট করেছি এই বিষয়ে তাদের অফিসিয়াল স্টেটম্যান্ট জানার জন্য। কোন উত্তর আসলেই আমরা আপনাদের আপডেট করে জানাব।