আসছে AMD Radeon RX 590 গ্রাফিক্স কার্ড

RX 590 Is Coming

আপনারা হয়ত ইন্টারন্যাশনাল মিডিয়ায় ইতিমধ্যে অনেক লিক ও গুজব দেখেছেন এবং শুনেছেন। কিন্তু এটি হচ্ছে সম্পূর্ণ নিশ্চিত হওয়া তথ্য। সব কিছু ঠিক থাকলে আগামি নভেম্বরের তৃতীয় সপ্তাহেই ওয়ার্ল্ড ওয়াইড রিলিজ হচ্ছে AMD Radeon RX 590 গ্রাফিক্স কার্ড। বিভিন্ন সোর্স থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বিষয়টি কনফার্ম হওয়া গিয়েছে। ইতিমধ্যে লিক হয়ে গিয়েছে পাওয়াকালারের রেড ডেভিল RX 590 কার্ডের ছবি। এনভিডিয়ার ওভারপ্রাইজড কার্ড রিলিজ হওয়ার কারণে মিড বাজেট 1080p গেমারদের কাছে জনপ্রিয় হয়ে উঠতে পারে RX 590 জিপিউটি।

Expected Specification

২০১৬ সালে এনভিডিয়ার প্যাসকেল কার্ডের জবাবে রিলিজ করা হয় Polaris 10 আর্কিটেকচারের RX 400 সিরিজের কার্ড রিলিজ করা হয়। তার মাত্র ৮ মাসের মাথায় রিলিজ হয় Polaris 20 আর্কিটেকচারের আগের জেনারেশনের রিফ্রেশ RX 500 জিপিউ সিরিজ। শুধুমাত্র স্ট্রিম প্রসেসর ও স্পীডে হালকা বুস্ট পায় কার্ডগুলো। RX 590 তে থাকছে Polaris 30 আর্কিটেকচার, যা আবারো হতে যাচ্ছে একটি রিফ্রেশ।

RX 590 কার্ডে আমরা RX 580 হতে স্ট্রিম প্রসেসর ও স্পীড ছাড়াও কম্পিউট ইউনিটেও হালকা বুস্ট পেতে পারি। এটি ছাড়াও এতে থাকছে ৮ জিবি জিডিডিআর ৫ মেমোরি এবং এর টিডিপি হতে পারে ১৮৫ ওয়াট যা কিনা GTX 1080/RTX 2080 এর সমান।

Expected Performance

ইতিমধ্যেই RX 590 জিপিউটির Final Fantasy XV গেমের বেঞ্চমার্ক লিক হয়ে গিয়েছে। লিকের রেজাল্টে দেখা গিয়েছে জিপিউটির পজিশন RX 580 8 GB / GTX 1060 6 GB এবং GTX 1070 জিপিউর মধ্যবর্তী স্থানে রয়েছে।

অর্থাৎ কার্ডটি RX 580 ও GTX 1060 6 GB থেকে ভালো পারফর্মেন্স দিলেও GTX 1070 থেকে পিছিয়ে থাকবে। সুতরাং, এই Polaris 30 রিফ্রেশ কার্ডটিকে টার্গেট করা হচ্ছে বর্তমান ও এক বছরের মধ্যে আপকামিং গেমগুলোকে 1080p রেজোল্যুশনে হাই সেটিংসে ৬০ ফ্রেমস পার সেকেন্ডে খেলার জন্য। যা এখন GTX 1060 এবং RX 580 তেমন আর একটা করতে পারছে না।

Price & Availabilty

বলা হয়েছে RX 590 কার্ডটি নভেম্বরের তৃতীয় সপ্তাহ অর্থাৎ ১৫ তারিখের পরে ওয়ার্ল্ড ওয়াইড রিলিজ হতে যাচ্ছে। ইতিমধ্যে কনফার্ম হওয়া গিয়েছে আসুস ও পাওয়ার কালার মার্কেটের জন্য RX 590 প্রডিউস করছে। ধীরে ধীরে স্যাফায়ার, এ এস রক, এম এস আই সহ অন্যান্য ব্র্যান্ডের কার্ড সম্পর্কেও নিশ্চিত হওয়া যাবে। তবে বাংলাদেশের কথা বিবেচনা করলে হয়ত নভেম্বর মাসের শেষ হতে ডিসেম্বরের মাঝামাঝি টাইমলাইনে বাজারে আসতে পারে।

কার্ডের সম্ভাব্য এম এস আর পি হচ্ছে ২৮০ থেকে ৩০০ মার্কিন ডলার। সুতরাং, কাস্টম কার্ডগুলোও ৩০০ ডলারের মধ্যেই থাকবে। বাংলাদেশের অবস্থা যদি চিন্তা করা হয় তাহলে কাস্টম জিপিউগুলো ৩০ হাজার টাকার মধ্যেই পেয়ে যাবেন। এনভিডিয়ার নতুন ওভারপ্রাইসড RTX কার্ডের ভিড়ে এ এম ডির জন্য এটি একটি দারুণ সুযোগ হতে পারে জিপিউ মার্কেট কিছুটা নিজেদের কাছে ফিরিয়ে আনার জন্য। তবে কার্ডটি পারফর্ম কেমন করবে তা বলা যাবে রিলিজের পরবর্তী রিভিউ দেখার পরই।

মূল সোর্সঃ videocardz.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here