25 C
Dhaka
Sunday, February 25, 2024

Ryzen 8000G series: যত Rumors

- Advertisement -

Ryzen 8000G বা APU  সিরিজ নিয়ে ইতিমধ্যেই বেশ কিছু Rumor বা গুজব ছড়িয়েছে ইন্টারনেটে। বেশ কয়েক ধাপে বিভিন্ন সময়ে বিভিন্ন সোর্স থেকে আসা এই খবরগুলো বা গুজবগুলো আজকে একত্র করে পাঠকদের আমরা মোটামুটি একটা ধারণা দেওয়ার চেষ্টা করবো যে 8000G সিরিজের APU গুলোর স্পেসিফিকেশন কেমন হতে পারে।

Base variant প্রসেসর সংখ্যা ও স্পেকসঃ

সম্প্রতি AMD তাদের AGESA Combo AM5 PI 1.1.0.0 ফার্মওয়্যার আপডেট করেছে যেখানে AM5 APU এর সাপোর্ট যুক্ত করা হয়েছে। গিগাবাইট ইতিমধ্যেই ভুলবশত তাদের ওয়েবসাইটের নিউজে APU এর কথা নিশ্চিত করেছিল আগেই। HKEPC কে মাদারবোর্ড ম্যানুফ্যাকচারার কোম্পানি আরো জানিয়েছে যে ইতিমধ্যেই AMD 8000G (সম্ভবত) সিরিজের প্রসেসরগুলোর ইঞ্জিনিয়ারিং স্যাম্পল সরবরাহ করা শুরু করে দিয়েছে।

- Advertisement -

HKEPC এর লিক অনুসারে Ryzen 8000 সিরিজে  এখন পর্যন্ত চারটি প্রসেসর এর কথা জানা গিয়েছে ।প্রসেসর গুলো হলো, Ryzen 3 8300G, Ryzen 5 8500G, and Ryzen 5 8600G ও Ryzen 7 8700G।8700G এর প্রো ভ্যারিয়েন্ট ও থাকবে।

আর্কিটেকচারঃ

চারটি প্রসেসরের মধ্যে একাধিক আর্কিটেকচারের ব্যবহার রয়েছে। কিছুদিন আগে ল্যাপটপ সেগমেন্টে আত্মপ্রকাশ করা ZEN 4C এর উপস্থিতি থাকবে এখানে। দূটো প্রসেসরে ব্যবহার করা হয়েছে ZEN 4C আর্কিটেকচার, অর্থাৎ কমপক্ষে দুটো প্রসেসরে আমরা Small Cores-big Cores বা হেটারোজিনিয়াস আর্কিটেকচারের উপস্থিতি প্রত্যাশা করতেই পারি।

অনেকেই জানেন এই Zen 4C এর কোডনেম হলো Phoenix2 বা Small Phoenix, আর Phoenix এর Heterogeneous Lineup এর কোডনেম হচ্ছে Phoenix1 ।

- Advertisement -

প্রথমবারের মত APU Lineup এ থাকবে RDNA3 আর্কিটেকচারের ইন্টারনাল গ্রাফিক্স। অবশ্যই এগুলো ডুয়াল চ্যানেল DDR5 ভির‍্যাম ব্যবহার করবে।

কোর ও থ্রেডঃ

8000G সিরিজের এখন পর্যন্ত যে চারটি প্রসেসরের নাম প্রকাশ পেয়েছে, এর মধ্যে চার কোর ৮ থ্রেডের রাইজেন ৩ প্রসেসরটিতে রয়েছে ZEN 4C আর্কিটেকচার এর ব্যবহার। একটি বড় বা পাওয়ারফুল কোরের সাথে আরো ৩টি ছোট কোর রয়েছে, বলা বাহুল্য এই আর্কিটেকচারে SMT এর সাপোর্ট থাকায় ৮টি থ্রেডই থাকবে।

- Advertisement -

Ryzen 5 এর দুইটি প্রসেসর এর মধ্যে 8500G তে ৬ কোর ১২ থ্রেডের মধ্যে দুইটি পি কোর বা বড় কোর এর সাথে ৪টি ছোট কোর থাকবে। তবে অপর Ryzen 5 প্রসেসর, 8600G অবশ্য Phoenix1 ভিত্তিক হবে, অর্থাৎ হোমোজিনিয়াস Zen4 আর্কিটেকচার ফিচার করবে।

প্রথম দুটো প্রসেসরে ৪টি করে RDNA 3 CU থাকার কথা শোনা গিয়েছে।

আর Ryzen 7 8700G তে ১২টি CU থাকবে, সাথে ৮ কোর ১৬ থ্রেড ও থাকবে।

অন্যান্য স্পেসিফিকেশনসঃ

প্রত্যেকটি প্রসেসরের TDP ই 65W হওয়ার সম্ভাবনা রয়েছে।প্রসেসরগুলো TSMC এর 4nm নোডে প্রস্তত হবে খুব সম্ভবত।

লঞ্চ ডেটঃ

গিগাবাইট এর নিউজ অনুসারে ২০২৪ সালের জানুয়ারিতেই এনাউন্সমেন্ট আসার কথা Ryzen 8000G সিরিজের। বিশেষ করে গিগাবাইট ভুল করে এই তথ্যটি দেওয়ার পর তা সরিয়ে নেওয়ার ফলে বিষয়টি সত্য হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

5000 সিরিজে আরো দুটো X3D প্রসেসর আসতে যাচ্ছে?

এদিকে AM4 Platform কে বাচিয়ে রাখার চেষ্টা অব্যাহত রেখেছে AMD, AM4 platform এর ইউজাররা DDR5 Ram ও মাদারবোর্ড পরিবর্তন না করে যাতে আরো আপগ্রেড করতে পারেন, সেই সুযোগ কিছুদিন পরপরই দিয়ে যাচ্ছে তারা। কয়েকমাস আগেই Microcenter Exclusive হিসেবে 5600X3D লঞ্চ করেছিল তারা। অতিরিক্ত ৯৬ মেগাবাইট ক্যাশ ছিল সেই ৬ কোর ১২ থ্রেডের প্রসেসরটির সাথে।

এবার শোনা যাচ্ছে যে লো বাজেটে আরো 3D V-Cache যুক্ত প্রসেসর লঞ্চ করবে তারা।অপেক্ষাকৃত দুর্বল Ryzen 5 5500 এর X3D ভার্সন লঞ্চ করতে পারে তারা, যথারীতি এখানেও ৯৬ মেগাবাইট এর অতিরিক্ত ক্যাশ থাকবে।

V-Cache আপডেট পেতে যাচ্ছে Ryzen 7 5700X ও। প্রসেসর দুটোর বুস্ট ক্লক স্পিড অবশ্য ২০২৩ সাল বিবেচনায় বেশ কিছুটা কমই বলতে হবে (যথাক্রমে ৪ গিগাহার্জ ও ৪.১ গিগাহার্জ)।

 

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here