New Snapdragon 8150 Processor Is Coming

ফ্ল্যাগশিপ মোবাইলের জন্য প্রথমে আসে Snapdragon 800 প্রসেসর। এরপর একে একে 810, 820 চলতে চলতে সর্বশেষ বের হয় Snapdragon 845 প্রসেসর। এই হিসেবে পরবর্তী প্রসেসরের নাম Snapdragon 855 বা 850 হওয়ার কথা। কিন্তু, Qualcomm এবার ট্রিপল ডিজিট থেকে সরে দাঁড়িয়ে হয়ত মুভ করতে যাচ্ছে চার ডিজিটের নাম্বারড সিরিজে। সেই পদক্ষেপের শুরুতে শোনা যাচ্ছে Snapdragon 855 এর নাম পরিবর্তন করে আসতে যাচ্ছে SM8150 বা Snapdragon 8150 প্রসেসর।

এই Snapdragon 8150 তে নামের চেঞ্জের মাধ্যমে প্রসেসরের আর্কিটেকচারেও অনেক পরিবর্তন আসবে বলে ধারণা করা হচ্ছে। যদিও আগের প্রসেসরের মতই এতে চারটি লো এন্ড সিলভার কোর যাদের স্পীড হবে ১.৭ গিগাহার্টজ এবং ২.৬ গিগাহার্টজের চারটি হাই এন্ড গোল্ড কোর থাকছে, সবচেয়ে ইন্টারেস্টিং আপগ্রেড Snapdragon 8150 এর জন্য হতে যাচ্ছে ডেডিকেটেড নিউরাল প্রসেসর। নিশ্চিত হওয়া গিয়েছে এর মধ্যে আগের জেনারেশনের প্রসেসরের মধ্যে থাকা ক্রায়ো প্রসেসর, এড্রিনো জিপিউর আপগ্রেড ভার্শন, স্পেকট্রা আই এস পি ও হেক্সাগন ডি এস পি থাকছে। নিউরাল প্রসেসিং ইউনিট মূলত থাকছে ফোনের মধ্যে আরটিফিশিয়াল ইন্টেলিজেন্স বা AI এর বেটার ইন্টিগ্রেশন করার জন্য। ইতিমধ্যে, অনেক ফোনে AI এর ইন্টিগ্রেশন দেখা গেলেও তা শুধু ফোনের ক্যামেরা বা মাইনর কিছু ফিচারের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে। মোবাইলে AI এর ইন্টিগ্রেশনের ট্রেন্ড Qualcomm এই প্রসেসরের মধ্য দিয়ে ধরার চেস্টা করছে।

Snapdragon 8150 মোবাইল প্রসেসরের পাশাপাশি Qualcomm ঘোষণা করতে পারে উইন্ডোজ ল্যাপ্টপের জন্য নতুন জেনারেশনের প্রসেসর SCX8180। Qualcomm এর সাথে Microssoft এর একটি চুক্তি রয়েছে। মাইক্রোসফটের নিজস্ব ল্যাপটপগুলো পাওয়ার করবে Qualcomm এর প্রসেসর। অবশেষে এই চুক্তির বাস্তবায়ন কয়েক মাসের মধ্যে আমরা দেখতে পেতে পারি। তবে, নতুন স্ন্যাপড্রাগন প্রসেসরের এই ল্যাপটপগুলোর পারফর্মেন্স কেমন হবে তা রিলিজের পরবর্তী রিভিউ দেখেই বোঝা যাবে।

সময় পেলে পড়ে নিন Snapdragon 845 vs A12 Bionic এর আর্টিকেলটি।

আর্টিকেল সোর্সঃ WinFuture.de