23 C
Dhaka
Friday, February 26, 2021

ফ্ল্যাগশিপ কিলারের জন্যই কি Snapdragon 870 এনাউন্স হল?

- Advertisement -asus motherboards

জানুয়ারির ১৯ তারিখে অর্থাৎ কয়েকদিন আগেই Qualcomm হঠাৎ করেই নতুন একটি চিপসেট এনাউন্স করে বসে যার নাম হল Snapdragon 870। যে চিপসেট নিয়ে তেমন কোনো রিউমারও শোনা যায়নি। পূর্ববর্তী একটি ফ্ল্যাগশিপ চিপসেটেকে শুধু হালকা ক্লকস্পিড বাড়িয়ে সম্পূর্ণ নতুন নামে এনাউন্স Qualcomm এই প্রথম করেছে। তো, কেন Qualcomm এটা করল তার কারণ অনুসন্ধান করার চেষ্টা করে হবে এই আর্টিকেল।

প্রথমেই আসা যাক, কোথায় এক্সকলি পরিবর্তন হয়েছে। তার জন্য আমাদের ফিরে যেতে হবে গত বছরের জুলাই যখন Qualcomm এনাউন্স করেছিল তখনকার ফ্ল্যাগশিপ চিপসেট Snapdragon 865 এর ওভারক্লকড ভার্সন Snapdragon 865+। এই ওভারক্লকড ভার্সনে আমরা কয়েকটি জায়গায় ইম্প্রুভমেন্ট দেখতে পেয়েছিলাম। স্পেশালি বলতে গেলে Qualcomm এই চিপসেটের মাধ্যমেই 3Ghz ব্যারিয়ার ভেঙ্গেছিল। অর্থাৎ প্রাইম কোরের ক্লকস্পিড 2.84GHz থেকে 3.09GHz করা হয়েছিল। অন্যদিকে জিপিউতেও ১০% এর মত পারফরমেন্স বুস্ট ছাড়াও WiFi 6E ও Bluetooth 5.2 সংযোজন করা হয়েছিল। এইবার যেটা করা হয়েছে সেটা হচ্ছে  Snapdragon 865+ চিপসেটের প্রাইম কোরে অর্থাৎ Cortex A77 কোরের ক্লকস্পিড 110 Mhz বাড়িয়ে 3.09GHz থেকে 3.2GHz করা হয়েছে। এছাড়া বাদবাকি সবকিছুই বলতে গেলে Snapdragon 865+ এর মতই। কিন্তু কোনো এক অজানা কারণে WiFi 6E বাদ দিয়ে শুধু WiFi 6 দেওয়া হয়েছে। এই চিপসেটের কোডনেমও একই অর্থাৎ SM8250-AC রাখা হয়েছে যেখান Snapdragon 865+ এর ছিল SM8250-AB। এই চিপসেটের অবস্থান যদি লক্ষ্য করি তাহলে দেখা যাচ্ছে এটির অবস্থান হচ্ছে এই বছরের ফ্ল্যাগশিপ থেকে নিচে গতবছরের ফ্ল্যাগশিপের মাঝামাঝিতে। কিন্তু এই চিপসেটের নাম Snapdragon 865++ অথবা Snapdragon 865 Ultra না দিয়ে সম্পূর্ন নতুন নামের কারনে এটি নিয়ে দারুন কনফিউশন সৃষ্টি হবে মনে হচ্ছে।

- Advertisement -

ক্রেডিটঃ anandtech.com

এখন যদি এই চিপসেট দিয়ে বের হওয়া ফোন খুঁজেতে থাকি তাহলে আমরা কিন্তু হাতে কয়েকটি যেমনঃ Samsung এর Note, Fold ও Asus Rog Phone 3 Lenovo Legion ফোন পাওয়া যাবে। কিন্তু OnePlus 8T অথবা Xiaomi Mi 10T Snapdragon 865+ ভার্সন স্কিপ করে রেগুলার Snapdragon 865 এর দিকে গিয়েছিল। তাহলে দেখা যাচ্ছে Snapdragon 865 যে ধরনের মোমেন্টাম পাওয়ার কথা সেটি পায়নি। অন্যদিকে মিডরেঞ্জ বা আপার মিড রেঞ্জের ফোন গুলোকে সাধারণত পাওয়ার আপ করে Snapdragon 7xx সিরিজের চিপসেট গুলো। কিন্তু দেখা যাচ্ছে ২০১৯ সালের শেষের দিকে এই লাইন আপের হাইয়ার এন্ড চিপসেট Snapdragon 765G এনাউন্স হয়েছিল এরপর ২০২০ সালে এই চিপসেটের ও আবার ওভারক্লকড আসলেও Snapdragon 768G এর বেশি পাওয়ারফুল ব্র্যান্ডনিউ চিপসেট এখনও আসেনি। হয়ত খুব শীঘ্রই এনাউন্স করার কোনো পরিকল্পনা নাই। অন্যদিকে MediaTek Dimensity লাইন আপে আরো দুইটি চিপসেট নিয়ে এসেছে। তাই সবকিছু বিবেচনায় হয়ত তাঁরা এই চিপসেট দিয়ে এইবছরের একটা সময় পর্যন্ত ভেন্ডরদের পাশে রাখতে চাইছে। ইতিমধ্যে Motorola, iQOO, OnePlus, OPPO, and Xiaomi মত স্মার্টফোন ম্যানুফেকচাররা এই চিপসেট দিয়ে ফোন আনার জন্য Qualcomm এর সাথে চুক্তিবদ্ধ হয়েছে। প্রিমিয়াম ফ্ল্যাগশিপের পাশাপাশি লো-কস্ট ফ্ল্যাগশিপ লঞ্চ করার ক্ষেত্রে এই চিপসেট ব্যবহারের সম্ভবনা অনেক বেশি বলে ধারনা করা হচ্ছে। যেমনঃ OnePluse 9 Lite এই চিপসেট দিয়ে আসবে বলে খুব জোরেশোরে গুঞ্জন শোনা যাচ্ছে।

- Advertisement -asus graphics card
Kowcher Chy
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here