26 C
Dhaka
Tuesday, March 26, 2024

২০২১ সালের ফ্ল্যাগশিপ ফোনের চিপসেট হতে যাচ্ছে Snapdragon 888

- Advertisement -

প্রতিবছর এর ডিসেম্বরে কোয়ালকম তাঁদের ফ্ল্যাগশিপ লাইনআপ এর নতুন চিপসেট এনাউন্স করে। মহামারী চলমান থাকলেও  আজ ডিসেম্বর এর ১ তারিখে SnapDragon Tech Summit এর প্রথমদিনের কিনোটে Snapdragon 888 এর এনাউন্সমেন্ট করে। সর্বশেষ কয়েকটি ফ্ল্যাগশিপ চিপসেটের নামকরন অনুসারে এই চিপসেটের নাম সবাই আশা করে ছিল Snapdragon 875 হবে কিন্ত দেখা গেল ভিন্ন বিষয়। যদিও এই নামকরণ এর পিছনে মোটিভেশন এখনও জানা যায়নি।

এই ফ্ল্যাগশিপ চিপসেট এই সামনের বছর পুরো সময় ধরে বিভিন্ন ফ্ল্যাগশিপ ফোনে ব্যবহার হবে। ধারণা করা হচ্ছে  xiaomi এর আপকামিং ফ্ল্যাগশিপ ফোন Mi 11 এ চিপসেটের অভিষেক হতে পারে।

- Advertisement -

আজকের কী নোট কোয়ালকম যদি টেকনিক্যাল কোনো স্পেক শেয়ার করেনি। কিছু কয়েকটি আপগ্রেডেশনের কথা বলেছে তা নিচে  তুলে ধরা হল

X60 5G Modem

প্রথমত এটি হচ্ছে কোয়ালকম এর প্রথম চিপসেট যা ৫ ন্যানো মিটার ফ্র্যাবিকেশন এ তৈরি। দ্বিতীয় হচ্ছে এই ফুল ৫জি মডেম ইন্ট্রিগেশন। আমরা জানি যে, কোয়ালকম লিমিটেশন এর কারনে একই চিপে ৫জি মডেম দিতে পারত না, ফলে আলাদা ভাবে দিতে হত মাদারবোর্ডে। X60 5G Modem একটি আপগ্রেডেড মডেল যা কিছুদিন আগে কোয়ালকম এনেছে। এর বিশেষত্ব হচ্ছে আরো বেশি পাওয়ার সেভিং সাথে  5G carrier aggregation, global multi-SIM, 5G Standalone এর মত গুরত্বপূর্ণ ফিচার সংযোজন করেছিল। তাছাড়া mmWave এবং sub-6GHZ কম্প্যাটাবিলিটি রয়েছে বিশ্বের অধিকাংশ ব্যান্ডের সাথে। যার ফলে একটি ফ্ল্যাগশিপ চিপসেট  থেকে টপ-টায়ার 5G এক্সপিয়েরেন্স পাওয়া যাবে আশা করা যাচ্ছে। এছাড়া ফুল ইন্ট্রিগেটেড মডেল দেওয়াতে আগের চেয়ে বেশি পাওয়ার সেভিং চিপসেট হবে।

AI Engine

Snapdragon 888 এ দেওয়া হয়েছে সিক্সথ জেনারেশন Qualcomm AI Engine, যেটি কিনা সম্পূর্ন নতুন ভাবে ডিজাইন করা Qualcomm Hexagon processor দিয়ে তৈরি। এটি প্রতি সেকেন্ডে ২৬ টেরা(TOPS) অপারেশন করতে পারবে। তাছাড়া সেকেন্ড জেনেরাশন এর Qualcomm Sensing Hub ব্যবহার করা হয়েছে যার মাধ্যমে Augmented Reality তে আরো বেশি একটুরেট পারফরমেন্স পাওয়া যাবে কোয়ালকম এর মতে।

- Advertisement -

Snapdragon Elite Gaming

কোয়ালকম দাবি করেছে ‘most significant’ আপগ্রেড এনেছে Adreno GPU তে। এতে রয়েছে থার্ড জেনারেশন Snapdragon Elite Gaming যা পূর্ববর্তী চিপসেটে থেকে অনেক বেশি গেমিং পারফরমেন্স দিবে। কোয়ালকম এখনো পর্যন্ত এর বেশি কিছু না জানানোয়, জিপিউ স্পেক নিয়ে কিছু বলা যাচ্ছে না।

Qualcomm Spectra ISP

নতুন চিপসেটে যে ISP বা ইমেজ সিগন্যাল প্রসেসর ব্যবহার করা হয়েছে তা পূর্ববর্তী ISP থেকে ৩৫ পার্সেন্ট বেশি ফাস্টার। উদাহরন হিসেবে কোয়ালকম বলেছে ১২মেগাপিক্সেল রেজুলিউশনে প্রতি সেকেন্ড ১২০টা ছবি তুলা যাবে।

এই ছিল কোয়ালকম এর দেওয়া যে কয়েকটি জায়গায় তাঁরা আপগ্রেড এনেছে তার বিবরণ। প্রথম দিনে কোনো টেকনিক্যাল স্পেসিফিকেশন না দিলেও আশা করা যাচ্ছে সামিটের দ্বিতীয় দিনে আরো ডিটেইলড স্পেসিফিকেশন পাওয়া যাবে। এবং তা জানতে পিসিবি বিডির ওয়েবসাইটের আশেপাশেই থাকুন।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here