31 C
Dhaka
Saturday, July 13, 2024

Spotify অফিশিয়ালি বাংলাদেশে, প্রাইসিং প্ল্যান সহ বিস্তারিত

- Advertisement -

বহুল প্রতিক্ষার পর অবশেষে বাংলাদেশে চালু হল জনপ্রিয় মিউজিক স্ট্রিমিং সার্ভিস Spotify। বেশ কয়েকমাসে তাঁরা ফেইসবুকে ভেরিফাইড অফিশিয়াল পেইজ চালু করার পরপরই শুরু হয় সঙ্গীত প্রেমীদের অপেক্ষার প্রহর গোনা। কারণ কবে নাগাদ তাঁরা অফিশিয়ালি বাংলাদেশে আসবে তা কিছু জানায়নি। কিন্তু গতকাল রাতে Spotify Stream On এর মাধ্যমে কোম্পানির CEO Daniel Ek জানায় ইন্টারন্যাশনাল মার্কেটে আরো বড় পরিসরে প্রবেশ করতে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় নতুন করে ৮৫টি দেশে চালু করতে যাচ্ছে তাঁদের প্রিমিয়াম সার্ভিস এবং তা কয়েকদিনের মধ্যেই। ২৪ ঘন্টা পার না হতেই অফিশিয়ালি বাংলাদেশে চালু হয়ে গেল বাংলাদেশের বাজারে।

এতদিন ধরে Spotify বাংলাদেশের বাজারে না থাকলেও অনেকে ভিপিএনের সাহায্য বিভিন্ন থার্ড পার্টির মাধ্যমে প্রিমিয়াম প্ল্যান কিনে তা ব্যবহার করে আসছিল। তাছাড়া অনেক আগে থেকেই বাংলাদেশের অনেক ব্যান্ড/সলো আর্টিস্টদের গান Spotify এ এভাইলেবল ছিল।

- Advertisement -

Free vs Premium

Spotify বাংলাদেশে ফ্রি ও প্রিমিয়াম দুইধরনের প্ল্যানই নিয়ে এসেছে। তবে ফ্রি একাউন্টে রয়েছে বেশ কয়েকটি সীমাবব্ধতা। যেমনঃ ফ্রি একাউন্টে এক ঘন্টায় ৬টির বেশি ট্র্যাক স্কিপ করা যাবে না সাথে এড এর জ্বালা তো রয়েছেই। অন্যদিকে প্রিমিয়ামে হাইয়ার কোয়ালিটিতে মিউজিক স্ট্রিমের পাশাপাশি অফলাইনে ডাউনলোড করে রাখা যায়। এছাড়া আরো ছোটখাট কিছু ফিচার রয়েছে তা শুধুমাত্র প্রিমিয়ামের প্ল্যানের জন্য। ফ্রি/প্রিমিয়াম উভয় প্ল্যানেই ডেক্সটপ ফোন থেকে স্ট্রিম করা যাবে।

Premium Plans

Spotify বাংলাদেশের বাজারের জন্য মোট ৪টি প্ল্যান নিয়ে এসেছে। যার মধ্যে একটি স্টুডেন্টদের জন্য এক্সক্লুসিভ। তবে স্টুডেন্ট প্ল্যান উপভোগ করার জন্য আপনাকে একটি রিগোরিয়াস ভেরিফিকেশন প্রসেসের মধ্যে দিয়ে যেতে হবে। প্রথমে আপনার শিক্ষা প্রতিষ্টান লিস্টেড না থাকলে যেটা পসিবলই না। অন্যদিকে বেশ কয়েকটি ডকুমেন্ট পাওয়া দেওয়া লাগতে পারে। এই প্ল্যানের সুবিধা হচ্ছে মাসে মাত্র ৯৯ টাকা দিয়ে সব প্রিমিয়াম ফিচার উপভোগ করা যাবে। আমরা চেষ্টা করব কিভাবে স্টুডেন্ট ভেরিফিকেশন পাওযা যেতে পারে তা নিয়ে বিস্তারিত একটি আর্টিকেল নিয়ে আসতে।

- Advertisement -

বাদবাকি ৩টি প্ল্যানের মধ্যে একটি রয়েছে Individual, অন্য দুই Duo ও Family নামে রয়েছে। যেখানে Individual এর জন্য মাসে গুনতে হবে ১৯৯ টাকা। Duo জন্য ২৬০ টাকা এবং Family ৩১৯ টাকা মাসিক চার্জ। Duo তে সবোর্চ্চ ২ জন অন্যদিকে Family প্ল্যানে ৬ জনের একাউন্ট সাপোর্ট করবে। Individual এর জন্য অন্যদুইটির ফিচারে তেমন পার্থক্য নাই প্লেলিস্ট ছাড়া। বিস্তারিত 

How to buy Spotify in BD

নরমালি যেভাবে একাউন্ট খুলতে হয় ইমেইল, ফোন নাম্বার ও অন্যান্য তথ্য দিয়ে সেভাবে খুলতে হবে এই লিঙ্ক থেকে [ENG][বাংলা] দিয়ে। তারপর আপনার সুবিধামত প্রিমিয়াম প্ল্যান সিলেক্ট করে ভিসা, মাস্টারকার্ড অথবা প্রাইম ব্যাংকের ক্রেডিট কার্ড দিয়ে পে করতে হবে। দুঃখজনক হলেও সত্যি বাংলাদেশে বহুল প্রচলিত মোবাইল ব্যাংকিং পেমেন্ট এড করা হয়নি। হয়ত নিকট ভবিষ্যতে এড করে হতে পারে। কার্ড ইনফোরমেশন দেওয়ার পর আপনি ১ মাসের জন্য ফ্রি ট্রায়াল চালু হবে। যদি এই পিরিয়ডের মধ্যে ভাল না লাগে তাহলে ক্যান্সেল করে দিতে পারবেন। সেক্ষেত্রে আপনাকে কোনো রকম চার্জ করা হবে না। এইখানে কথা আছে যদি আপনি ইতিমধ্যে ঐ মেইল দিয়ে এই ফ্রি ট্রায়াল ইউস করে ফেলেন তাহলে কিন্তু এই অফার প্রযোজ্য হবে। যারা এতদিন ভিপিএন ব্যবহার করতেন তাদেরকে  ভিপিএন বন্ধ করে কান্ট্রিতে গিয়ে বাংলাদেশ সিলেক্ট করতে হবে। ফ্রি ইউজাররা একাউন্ট খোলার পরপরই অন্য কোনোকিছু করা ছাড়ায় ব্যবহার করা শুরু করে দিতে পারবেন।

- Advertisement -

 

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here