28 C
Dhaka
Wednesday, September 20, 2023

Water Resistance Tester: অ্যাপ দিয়ে ফোনের ওয়াটার রেজিস্ট্যান্স টেস্ট?

- Advertisement -

আমাদের নিত্যদিনের ব্যবহারের স্মার্টফোনগুলোকে অনাকাঙ্খিতভাবে পানিতে পড়ে গেলে রক্কার করা জন্য ম্যানুফেকচার’রা অনেকধরনের প্রোটেকশন ও সিলিং দিয়ে থাকে। গত কয়েকবছর ধরে বিশেষ করে ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলোতে আমরা আরো উন্নত ধরনের ওয়াটার প্রুফ প্রোটেকশন দেখতে পাচ্ছি যেমনঃ IP67 & IP68। ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলোর মার্কেটিং এর একটা পার্টে তারা এইসব রেটিং নিয়ে বড়াই করে থাকতে দেখা যায়। আমরা রিভিউ এর ক্ষেত্রে দেখে থাকি এসব স্মার্টফোনকে পানিতে চুবিয়ে সুইমিং পুলে ডুবিয়ে ওয়াটার প্রুফিং টেস্ট করতে দেখা যায়। কিন্তু আসলেই কি পানিতে চুবিয়ে স্মার্টফোনের ওয়াটার প্রুফিং টেস্ট করার দরকার আছে? আজকের আর্টিকেলে আমরা এমন একটি অ্যাপ(Water Resistance Tester) নিয়ে কথা বলব যা দিয়ে সহজেই আপনার ফোনের(?) ওয়াটার প্রুফিং টেস্ট করতে পারবেন। এছাড়া অ্যাপটি কিভাবে কাজ করে এবং কোন কোন ফোনে সাপোর্ট করবে সাপোর্ট করবে তার বিস্তারিত তো থাকছেই-

আর্টিকেলটি শুরু করার আগে ডিসক্লেমার দিয়ে দেওয়া যাক। অ্যাপ আপনার ফোনে সাপোর্ট করার জন্য অবশ্যই আপনার ফোন অফিশিয়ালি আইপি রেটেড হতে হবে। বর্তমানে ফ্ল্যাগশিপ ক্যাটাগরির স্মার্টফোনগুলোতেই শুধুমাত্র IP Certification থাকে। অ্যাপটি এখন পর্যন্ত শুধু এন্ড্রয়েডের জন্য এভাইলেবল আছে।

- Advertisement -

অ্যাপটি যেভাবে কাজ করে-

Water Resistance Tester অ্যাপটি আপনার ফোন থাকা ব্যারোমিটারের সাহায্য নিয়েই কাজ করবে। যখন আপনি অ্যাপটি ফোনে রান করবেন তখন ব্যারোমিটারের সাহায্য নিয়ে ফোনের ভ্যাকিউম জায়গাগুলোতে প্রেসার রিলিজ করে তুলনা করা হবে। যদি এভারেজ প্রেশারের চেয়ে বেশি পাওয়া যায় তার অর্থ হচ্ছে আপনার ফোনে কোনো লিকেজ নাই। অন্য দিকে যদি এভারেজ প্রেশারের চেয়ে কম পাওয়া যায় তাহলে অবশ্যই আপনার ফোনে কোনো দিকে লিকেজ রয়েছে।

অ্যাপটি দিয়ে যেভাবে টেস্ট করবেন-

আগেই যেহেতু বলা হয়েছে আপনার ফোনে অফিশিয়াল IP67/68 থাকা লাগবেই তাই এই ধরনের IP সার্টিফাইড ফোনে প্লে স্টোর থেকে Water Resistance Tester অ্যাপটি ইন্সটল করে নিন। তারপরের প্রসেস একদম সিম্পল। অ্যাপটি ওপেন করে ফোনের স্ক্রিনের যেকোনো জায়গায় দুই আঙ্গুল দিয়ে ১-২ সেকেন্ডের জন্য প্রেস করলেই গ্রিন টিক মার্কের সাথে জানানো হবে যে, আপনার ফোনের ওয়াটার সিলিং ইট্যাক্ট রয়েছে। যদি ওয়াটার সিলিং ইট্যাক্ট না থাকে তাহলে সেটা রেড এক্সক্লেমেশন মার্ক সহকারে জানানো হবে। আমাদের টেস্টিং এ আমরা Samsung S21 Ultra এবং Mi 11X দিয়ে দেখছি। যেখানে S21 Ultra’তে সঠিক ভাবে কাজ করে ছিল অন্যদিকে Mi 11X এর IP রেটিং না থাকায় কাজ করে নি।

water resistance tester

- Advertisement -

এই অ্যাপটি দিয়ে সেকেন্ড হ্যান্ড ফোন কিনার সময় কিংবা ফোন মেরামত করার পর আপনার ফোনের ওয়াটার সিলিং ঠিক আছে কিনা দেখতে খুব কাজে দিবে।

মজার একটি তথ্য দিয়ে আর্টিকেলটি শেষ করা যাক। Reddit এ যখন Water Resistance Tester অ্যাপটি নিয়ে স্যামসাং কমিউনিউটিততে পোস্ট করা হয় তখন কয়েকজন জানায় অনেক OEMs আসলেই এই অ্যাপের মত ওয়েতেই ওয়াটার সিলিং টেস্ট করে থাকে। 

বিস্তারিতঃ Reddit

- Advertisement -

 

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here