30 C
Dhaka
Wednesday, September 28, 2022

AD রেভেনিউ শেয়ারের আওতায় আসতে যাচ্ছে YouTube Shorts

- Advertisement -

TikTok, Instagram Reels এবং Snapchat সহ অন্যান্য প্ল্যাটফর্মের অনবরত সাপোর্টের কারনে স্বপ্ল দৈর্ঘ্যের ৯ঃ১৬ এসপেক্ট রেশিওর ভিডিও অর্থাৎ ফোনে ধারণ করা ভার্টিক্যাল ভিডিও ক্রমানয়ে জনপ্রিয় হয়ে উঠছে এবং সামনের দিনগুলোতে ভার্টিক্যাল ভিডিও আরো বেশি ডমিনেট করবে। যেহেতু Youtube বড় ভিডিও রিলেটেড নিয়ে কাজ কোম্পানিগুলোর মধ্যে অন্যতম তাই তারাও নতুন ফরম্যাটে পিছিয়ে থাকতে চাইল না। যার ফলে ২০২০ সালের সেপ্টেম্বরে Youtube Shorts নাম দিয়ে Youtube ভ্যার্টিকাল ভিডিও এর জগতে পা রাখে। এবং TikTok এর প্রধান প্রতিযোগী হিসেবে আর্ভিভূত হয়। Youtube Shorts এ মূলত কনটেন্ট ক্রিয়েটররা ৬০ সেকেন্ডের মধ্যে ফোনে ধারণ করা ভার্টিক্যাল ভিডিও আপলোড করতে পারে।

আমরা জানি, Youtube এর পার্টনার প্রোগ্রামের মাধ্যমে কিছু শর্ত পূরণ করলেই কন্টেন্ট ক্রিয়েটর’রা তাদের ভিডিওতে মনেটাইজেশন অন করতে পারে। মূলত ভিডিও চলাকালে বিজ্ঞাপন চলার ফলে যে মুনাফা Youtube করে তার একটা অংশ(৫৫%) কন্টেন্ট ক্রিয়েটরদেরকে দেয় বাকি অংশ(৪৫%) নিজেরা রেখে দেয়। যদিও এইখানে আরো ব্যাকগ্রাউন্ড মিউজিক এবং স্পেসিফিক ক্লিপ কপিরাইট ইস্যু হলে আরো অনেক শর্ত যোগ হয়। অর্থাৎ বর্তমানে Youtube লং ফর্মের ভিডিওতে কন্টেন্ট ক্রিয়েটরদের সাথে এড রেভেনিউ শেয়ার করে যার কারণে অনেকেই ভিডিও কনেন্ট মেকিংকে পেশা হিসেবে বেঁছে নিয়েছে। কিন্তু Youtube Shorts এ যেহেতু কোনো ধররনের বিজ্ঞাপন দেখানো হয় না তাই YouTube Shorts এখনো পর্যন্ত এড রেভেনিউ শেয়ার মডেলের আওতাধীন নয়। যদিও Youtube Shorts Fund এর মাধ্যমে নির্দিষ্ট কিছু ক্রাইটেরিয়ার মাধ্যমে টাকা দিয়ে থাকে। কিন্তু সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী এই মাস থেকেই Youtube Shorts এও চালু হতে পারে তাদের লং ফর্মের ভিডিও’র মত এড রেভেনিউ শেয়ার প্রোগ্রাম। Shorts এ মনেটাইজেশন অন করার শর্তেও থাকতে পারে ছাড়।

- Advertisement -

YouTube এর লং ফর্মের মত শর্ট ফর্মে এড রেভেনিউ শেয়ার মডেল স্ট্রেইট ফরওয়ার্ড নয় কেননা। একটা Shorts এমনেতেই খুব কম দৈর্ঘ্যের হয়ে থাকে। যার ফলে Shorts এর মধ্যে কয়েকটি এড তো দূরের কথা একটি এড দেওয়াও ট্রিকি। এখন যদি দুইটি Shorts এর মধ্যে দেওয়া হয় তাহলে রেভেনিউ কে পাবে বা কে বেশি রেভেনিউ পাবে এইসব প্রশ্ন চলে আসে। ফলে এইখানে YouTube সিম্পল একটি এপ্রোচ নিয়েছে বলে জানা গিয়েছে। কেউ যদি ৩টা Shorts এবং ১টা বিজ্ঞাপন দেখে তাহলে ঐ বিজ্ঞাপনের রেভেনিউ ৩টি ভিডিও’র মধ্য সমানভাগে ভাগ করে দেওয়া হবে। তবে এইখানে YouTube লং ফর্মের ঠিক উল্টোভাবে করবে অর্থাৎ ৪৫% রেভেনিউ শর্টস ক্রিয়েটরদের দেওয়া হবে। বাদবাকিটা YouTube নিজে রেখে দিবে। কারণ হিসেবে তারা জানিয়েছে Shorts এ ব্যাকগ্রাউন্ড মিউজিক কপিরাইট ইস্যু ছাড়া ব্যবহার করা যাবে এবং YouTube ঐসব মিউজিশিয়ান বা মিউজিক লেভেলে প্রফিট শেয়ার করবে।

সোর্সঃ- (১), (২), (৩)

- Advertisement -
Kowcher Chy
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here