32 C
Dhaka
Wednesday, September 28, 2022

Microsoft Defender : মাইক্রোসফট এর নতুন সিকিউরিটি প্রোডাক্ট সম্পর্কে জেনে নিন

- Advertisement -

Windows 10 এর জন্য Built In Security and Anti malware সফটওয়্যার হিসেবে Windows Defender রয়েছে অনেকদিন ধরেই। এবার আরো একটি Security product বাজারে আনতে যাচ্ছে মাইক্রোসফট। Windows 11 ও 10 এর জন্য  নির্দিষ্ট রিজিয়নের Microsoft Store এ ইতিমধ্যেই Preview হিসেবে available হয়ে গিয়েছে Microsoft Defender নামের এই Standalone Multi-platform সিকিউরিটি সফটওয়্যার টি। আর্টিকেলটি থেকে জেনে নিন বিস্তারিত, জেনে নিন কিভাবে download করে চালানো যাবে Microsoft Defender.

 

The All new Microsoft Defender এর সম্পর্কে খুটিনাটি

- Advertisement -

Microsoft Windows 11 এর জন্য একটি Standalone Anti Malware /Antivirus প্রোডাক্ট লঞ্চ করবে এ খবর জানা গিয়েছিল বেশ অনেকদিন আগেই।

অবশেষে তা আলোর মুখ দেখলো, সবার জন্য এখনো available না হওয়া এই App টি শুধুমাত্র US Region এর ইউজার দের জন্য Windows 10  ও Windows 11 এর Microsoft Store এ preview stage এ রিলিজ দেওয়া হয়েছে।বলা বাহুল্য এটা এখনো initial stage এ রয়েছে। এবং যতদূর ধারণা করা যাচ্ছে Microsoft Defender এর Mass release হতে এখনো অনেক দেরি আছে।

এই নতুন প্রোডাক্ট টির রয়েছে বেশ কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য যা উল্লেখ্য করা অবশ্য কর্তব্য মনে করছি।

- Advertisement -

প্রথমত Microsoft Defender  হতে যাচ্ছে একটি Multi-platform Product । অর্থাৎ Windows 11,Windows 10 এর পাশাপাশি এটি এভাইলেবল হবে Mac,IOS এবং Android প্লাটফর্মে।।

Microsoft Defender হবে একটি Subscription based service , অর্থাৎ এটি টাকা দিয়ে কিনতে হবে Microsoft 365 এর মত বা Microsoft Store এর অন্যান্য paid apps এর মত। বর্তমানে preview state এ যদিওবা ফ্রীতেই ডাউনলোড করা যাচ্ছে, সময়ের সাথে, mass release এর সময় এটি পেইড হয়ে যাবে ঠিকই।

- Advertisement -

আগেই বলা হয়েছে এটি সিস্টেমের সাথে built in থাকবে না, অর্থাৎ এটি আলাদা করে on demand ডাউনলোড করা যাবে, uninstall ও করা যাবে।

প্রথমত Microsoft Defender সিস্টেমের কোনো core part না হওয়ায়, একটি optional, external সিকিউরিটি প্রোডাক্ট হওয়ায় এটির রিলিজের সাথে আপাতত  Windows Defender এর কোনো সম্পর্ক নেই।

দ্বিতীয়ত এটি যেহেতু কিনে চালাতে হবে ,বাধ্যতামূলক কিছু নয় সেজন্য মাইক্রোসফট অবশ্যই ডিফেন্ডার কে আগের জায়গাতেই রাখবে। কারণ default security হিসেবে defender কে সরিয়ে দিলে মাইক্রোসফট উইন্ডোজ হয়ে পড়বে সম্পূর্ণ নিরাপত্তা হীন একটি অরক্ষিত OS. তাই বলা যায় Microsoft defender এর আগমনে Windows defender থাকবে কি থাকবে না এই চিন্তা আপাতত করা লাগছে না।

How to download Microsoft Defender : কিভাবে Microsoft Defender download করবেন

আমরা আগেই বলেছি উল্লেখিত product টি একদমই প্রাথমিক স্টেজে রয়েছে ও preview হিসেবে শুধুমাত্র United States এ রিলিজ দেওয়া হয়েছে। অর্থাৎ স্বাভাবিকভাবে যেকোনো রিজিয়ন থেকে  Microsoft store site বা app থেকে সার্চ দিয়ে পাওয়া যাবে না একে। বর্তমানে Microsoft Defender download এর প্রসেস গুলো নিম্নরূপ:

প্রথমে settings থেকে time and language সেকশন এ যেতে হবে। সেখান থেকে Language and Region subsection থেকে region United States করতে হবে

এবার Microsoft Store এ সার্চ দিলে খুঁজে পাওয়া যাবে Microsoft Defender । ইনস্টল দিন।

 

ইনস্টলের পর পছন্দের যেকোনো একটি VPN চালু করে United States এ কানেক্ট করতে হবে। এবার সদ্য ইনস্টল করা  app টি চালু করে Microsoft Account এ লগিন করলেই হয়ে যাবে।

এক নজরে মাইক্রোসফট ডিফেন্ডার

খুবই Simple,easy to use একটি UI রাখা হয়েছে। একদম মেইন মেনু তে Tips, Device details ও add device ,৩টি সেকশন রয়েছে। scan,protection history,protection settings,updates,history of other connected devices সবই দেখা যাবে Device details section থেকে। add devices থেকে device add করা যাবে। আপাতত আর কিছুই নেই, সেটিংস, এডভান্স সেটিংস এগুলো ও এখনো আসেনি। সময়ের সাথে সাথে আরো পরিনত অবস্থা লাভ করবে এটি। তবে হ্যা, স্ক্যান করা যাবে অবশ্যই।।

package name,files:

মাইক্রোসফট ডিফেন্ডার এর বর্তমানে package name হলো microsoft.6365217ce6eb4_102.2202.3002.0_x64__8wekyb3d8bbwe । এটির প্রসেস এর নাম MicrosoftSecurityApp.exe । বর্তমান ভার্সন 102.2202.3002.2। আমরা অনলাইনে মাইক্রোসফট এর unofficial package repository সাইটে এই প্যাকেজটি প্রথমে packagename দিয়ে সার্চ করে পাইনি, পরে স্টোর লিংক দিয়ে আবারও সার্চ করার পর ১৪ই ফেব্রুয়ারি পাওয়া যায়। আপনাদের জন্য google drive link

সরাসরি স্টোর লিংকটিও দিয়ে দেওয়া হলো:

মাইক্রোসফট ডিফেন্ডার Direct Microsoft Store Link

Download Microsoft Defender for android now: চালাতে পারবেন এন্ড্রয়েড ফোনেও।

এন্ড্রয়েড এর জন্য ইতিমধ্যেই এভেইলেবল হয়ে গিয়েছে মাইক্রোসফট ডিফেন্ডার । ডাউনলোড করে আপনিও চাইলে এখনই টেস্ট করে দেখতে পারেন এই নতুন প্রোডাক্ট টি। play store এ সার্চ দিন।ডাউনলোড করুন।

এরপর US এর VPN এ কানেক্ট করে Microsoft account এ লগিন করলেই হয়ে যাবে । প্রথমে কিছু পারমিশন এপ্রুভ আর সেটআপ প্রসেস রয়েছে। নিচে কিছু স্ক্রিনশট দেওয়া হলো ।

Radeon RX 6500 XT :দেশের বাজারে এর অবস্থান, ভালো মন্দ,খুঁটিনাটি

PC Security এর জন্য কিছু Unfamiliar Tools and tricks

- Advertisement -
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here