গত মাসের ১০ তারিখে পাশের দেশ ইন্ডিয়াতে লঞ্চ হয়েছিল শাওমির এন্ট্রি-লেভেল স্মার্টফোন Redmi 9। একমাস কম সময়ের ব্যবধানে বাংলাদেশেও চলে এল এই ফোনটি। অবশ্য realme 6i বাংলাদেশে লঞ্চ করার পর শাওমি বাংলাদেশের সিইও এর ইঙ্গিত দিয়েছিল। এর ধারাবাহিকতায় শাওমি বাংলাদেশের ফেইসবুক পেইজ গত দুইদিন আগ থেকে আজকে একটি একটি ফোন লঞ্চ করার কথা বলে আসছিল। কিন্তু ফোনের মডেল উল্লেখ না করলেও ছবিতে দেওয়া বিভিন্ন স্পেক থেকেই বুঝা যাচ্ছিল এটি হতে যাচ্ছে Redmi 9

তো, ফাইনালি আজকে সকালে শাওমি বাংলাদেশ ফেইসবুকে পেইজ Redmi 9 মূল্যসহ অফিশালি লঞ্চ করে।

প্রথমে কি দেখা যাক ফোনটিতে কি কি থাকছে-

 

ডিসপ্লে

১৯৮গ্রাম ওজন ফোনটির ডিসপ্লের সাইজ হচ্ছে ৬.৫৩ইঞ্চি। ডিসপ্লেটি ফুল এইচডি অর্থাৎ ২৩৪০*১০৮০ পিক্সেল রেজ্যুলেশনের। ব্রাইটনেস হচ্ছে ৪০০নিটস। ডিসপ্লে প্রোটেকশনের জন্য থাকতে কর্নিং গরিলা গ্লাস থ্রি। ওয়াটার ড্রপ নচ দেওয়া হয়েছে সেলফি ক্যামেরার এর জন্য। ফোনটির পিছনের অংশ পলি কার্বনেটের অর্থাৎ প্লাস্টিকের তৈরি।

চিপসেট

চিপসেট হিসেবে থাকছে মিডিয়াটেকের হেলিও জি৮০ এসওসি। এটি ১২ন্যানোমিটারের FinFET টেকনোলজিতে তৈরি। এতে ২টি ২ গিগা হার্টজের কর্টেক্স এ৭৫ কোর এবং ১.৮ গিগাহার্টজের ৬টি করটেক্স এ৬৬ কোর টোটাল ৮টি কোর রয়েছে।  ৯৫০মেগাহার্টজের মালি জি৫২ এমসি২ জিপিউ থাকছে।

ক্যামেরা

কোয়াড ক্যামেরা সেটাপটি দেখতে ফোকোফোনের মতই। প্রাইমারি ক্যামেরা সেন্সরটি ১৩ মেগাপিক্সেলের যার এপেচার ২.২ সাথে ওয়াইড এংগেলে ফটো শুট করার জন্য ৮মেগাপিক্সেলের, ম্যাক্রো ফটোগ্রাফির জন্য ৫মেগাপিক্সেলের, সবশেষে প্রোট্রেট এর জন্য ২মেগাপিক্সেলের সেন্সর রয়েছে। ফ্রন্টে সেলফি ক্যামেরাটি ৮মেগাপিক্সেলের। ফ্রন্ট ও ব্যাক উভয় ক্যামেরা ভিডিও শুট করা যাবে 1080p20fps এ।

অন্যান্য

ফিংগারপ্রিন্ট সেন্সরটি রেয়ার মাউন্টেড। ডুয়েল ন্যানো সিম+ মাইক্রো এসডি সাপোর্ট করবে এতে। সাথে ৩.৫মিলি মিটারের হেডফোন জ্যাক ও আইআর ব্লাস্টার সহ অন্যান্য প্রয়োজনীয় সেন্সর থাকছে। রম স্টোরেজটি eMMC 5.1 এর তৈরি।

ব্যাটারি

ফোনটিকে পাওয়ার আপ করার জন্য থাকছে বিশাল 5020mAh এর ব্যাটারি। এটি দ্রুত চার্জ করার জন্য থাকছে কোয়ালকমের কুইকচার্জ ৩(১৮ ওয়াট)। কুইকচার্জ নিয়ে বিস্তারিত কিন্তু আউট অফ দ্য বক্স এতে ১০ওয়াটের চার্জার থাকছে।

কালার

কার্বন গ্রে, সানসেট পার্পল, ও ওশান গ্রিন এই তিনটি কালার ভ্যারিয়েন্ট এ পাওয়া যাবে।

মূল্য [Official Price in BD] 

আমাদের দেশের এ শুধু মাত্র ৪/৬৪ ভার্সনটি পাওয়া যাবে। এর মূল্য ধরা হয়েছে ১৪,৯৯৯ টাকা।

কবে পাওয়া যাবে?

১২জুলাই থেকে এটি সারা বাংলাদেশে পাওয়া যাবে বলে শাওমি বাংলাদেশ যাবে।

 

বিস্তারিতঃ মি বাংলাদেশ অফিশাল ওয়েবাসাইট