সনি মোবাইলের মার্কেটিং ভাইস প্রেসিডেন্ট ডন মেসা কয়েকদিন আগেই বলেছিলেন সনির আপকামিং ফ্ল্যাগশিপ ফোন XZ4 এর মধ্যে দুনিয়ার বেস্ট ক্যামেরা ফিচার থাকবে। অবশ্য এখন পর্যন্ত এই ফোন নিয়ে তেমন কিছু না জানা গেলেও, ধারণা করা হচ্ছিল অন্যান্য ফোনের মতই এতে থাকতে পারে রিয়ার ট্রিপল ক্যামেরা সেটাপ। এই বছরে রিলিজ হওয়া প্রায় সকল ফ্ল্যাগশিপ ফোনেই থাকবে Snapdragon 855 প্রসেসর। কিন্তু Sony XZ4 কে অন্যান্য ফোন থেকে আলাদাভাবে বিশেষ করে তুলতে পারে এলেজেডলি লিক হয়ে যাওয়া 52MP ক্যামেরা সেটাপ।

Sony XZ4 হতে পারে ২০১৯ সালের বেস্ট ক্যামেরা ফোন

লেটেস্ট রিপোর্ট অনুযায়ী Sony XZ4 তার রিয়ারে মেইন ক্যামেরা হিসেবে ব্যবহার করবে 52MP লেন্স। এখন পর্যন্ত Honor View 20 এই জায়গা দখল করে রেখেছে যাতে রয়েছে 48MP সনি সেন্সর। এই ফোনে 52MP মেইন সেন্সরের পাশাপাশি থাকবে 16MP f/2.6 টেলিফটো ক্যামেরা এবং 0.3MP f/1.4 ToF সেন্সর।

এই ৫২ মেগাপিক্সেল ক্যামেরার এপারেচার হতে পারে f/1.6 যা কম লাইটেও বেশ ভালো কোয়ালিটির ছবি তুলতে সক্ষম হবে। অবশ্য এটি 4 to 1 বিনিং সিস্টেম অর্থাৎ চারটি ১৩ মেগাপিক্সেলের ছবিকে একত্র করে একটি ৫২ মেগাপিক্সেলের ছবিও দিতে পারে। এছাড়া ToF সেন্সরটি কাজ করতে পারে ডেপথ সেন্সর হিসেবে যা আপনাকে বোকেহ এফেক্ট এবং AR এপ্লিকেশন চালাতে সাহায্য করবে।

আগের বেশ কিছু লিক অনুযায়ী XZ4 ফোনের মধ্যে থাকছে Snapdragon 855 চিপসেট, ৬ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ। ফোনে থাকতে পারে ৬.৫ ইঞ্চি QHD+ OLED ডিসপ্লে যার এস্পেক্ট রেশিও হবে ২১ঃ৯। ফোনটি রিলিজ হতে পারে MWC 2019 শোতে। কিন্তু আমার মতে তারা যদি কম্পিটিটিভ প্রাইসিং না করে, তাহলে গ্রেট ফিচার থাকা সত্তেও ফ্লপ খেতে পারে এই ফোনটি। এখন রেকমেন্ডেশন শুধু নির্ভর করছে সনি XZ4 ফোনের দাম কত রাখে আর রিয়াল ওয়ার্ল্ড ক্যামেরা পারফর্মেন্স কেমন হবে তার উপর।