29 C
Dhaka
Sunday, September 19, 2021

iPhone 13 সিরিজ থেকে কি কি আশা করা যাচ্ছে?

- Advertisement -asus motherboards

সাধারণত সেপ্টেম্বরের মাঝামাঝিতে এসে iPhone এর নেক্সট ফ্ল্যাগশিপ সিরিজ এনাউন্স করে থাকে Apple। কিন্তু গত বছর করোনা মহামারীর কারণে প্রোডাকশন প্রসেসে ধীরগতির কারণে প্রায় মাসখানেক পর এনাউন্স করেছিল iPhone 12 সিরিজ। কিন্তু iPhone 13 সিরিজের রিলিজের দিনক্ষন আবারও আগের মত সেপ্টেম্বরের মাঝামাঝিতে নিয়ে এসেছে Apple। অর্থাৎ iPhone 13 সিরিজসহ আরও বেশ কয়েকটি প্রোডাক্ট এনাউন্সমেন্টের জন্য ১৪ তারিখ নির্ধারণ করেছে Apple। অন্যান্য ফোনের মত iPhone এর ক্ষেত্রে রিউমারগুলো বাস্তবে পরিণত হওয়ার পার্সেন্টেজ কম। সাথে কিছুদিন আগে Apple তাদের কর্মীদের গায়ে ক্যামেরা লাগানো থেকে শুরু করে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে ইনফো লিকড হওয়া  ঠেকাতে। তবুও অনেকগুলো সোর্স ক্রসচেক করে আপনাদের জন্য একদম শেষ মুহুর্তে নিয়ে এলাম iPhone 13 সিরিজে কি কি থাকতে পারে বা আপগ্রেড হিসেবে কি কি নূন্যতম আশা করা যাচ্ছে তা নিয়ে বিস্তারিত আর্টিকেল-

iPhone 13 Series: Variants

গত বছর প্রথমবারের মত Apple লঞ্চ করেছিল একইসাথে ৪টি ফোন। যার মধ্যে নতুন সংযোজন ছিল iPhone 12 mini। কিন্তু জানুয়ারী কিংবা তার পরেই হঠাৎ করেই বন্ধ করে দেয় iPhone 12 mini এর প্রোডাকশন। পরবর্তীতে কারণে হিসেবে জানা যায় এই ফোনের চাহিদা কম থাকা এবং সিরিজের অন্যান্য ফোনের গুলোর চাহিদা বেশি থাকায় তাঁরা প্রোডাকশন রিসোর্স শিফট করে ফেলে। তাছাড়া এই বছর জুড়ে তো সিলিকন চিপ শর্টেজ তো উঠকো ঝামেলা হিসেবে রয়েছেই। তাই অনেকেই প্রেডিক্ট করেছিল iPhone 13 সিরিজে mini ভ্যারিয়েন্ট আসার সম্ভাবনা ক্ষীন। কিন্তু এখন পর্যন্ত সব কটি রিউমারে বলা হয়েছে গতবারেই মতই এইবারও থাকবে চারটি iPhone এবং যেখানে  iPhone 13 mini সাথে থাকছে রেগুলার iPhone 13 , iPhone 13 Pro  এবং iPhone 13 Pro Max ভ্যারিয়েন্ট। অন্যদিকে কিছুদিন আগে বলা হচ্ছিল এইবারের iPhone গুলোর স্টার্টিং প্রাইস গতবারের তুলনায় বেশি হতে পারে কিন্তু সর্বশেষ PineLeaks এর মতে, iPhone 13 সিরিজের প্রাইস বাড়ানো হচ্ছে না। এছাড়া কালার ভ্যারিয়েন্টগুলোতে বর্তমানের ট্রেন্ডি কালার Matte Black এর একটি ভ্যারিয়েন্ট সবগুলো আইফোনে থাকতে পারে ধারণা করা হচ্ছে।

- Advertisement -

Design

iPhone 12 সিরিজে আমরা ডিজাইনে মেজর চেইঞ্জ দেখেছিলাম। যেখানে রাউন্ড শেইপ বাদ দিয়ে iPhone 5S এর মত বক্সি শেইপে আনা হয়েছিল যেখানে সাইড ফ্রেমগুলো অ্যালুমিনিয়াম এবং স্টেইলনেস স্টিলের ছিল। যা নিয়ে পরবর্তীতে অনেক সমালোচনার জন্ম দিলেও এইবারও Apple খুব সম্ভবত বক্সি ডিজাইনই রয়ে যাচ্ছে। একই সাথে ফোনগুলোর স্ক্রিন সাইজও আগের মত একই সাইজে আসতে যাচ্ছে যেখানে iPhone 13 Mini’র ডিসপ্লে সাইজ হবে 5.4-inch, iPhone 13 & iPhone 13 Pro এর 6.1-inch এবং সবচেয়ে দামি মডেল iPhone 13 Pro Max হবে  6.7-inch এর ডিসপ্লে। কিন্তু অ্যাপল iPhone এর নচকে ছাড়তে না পারলেও এইবার তার সাইজ কিছুটা ছোট করা হচ্ছে সেটা হাইট এবং উইডথ উভয় দিকেই বলে প্রায় সব লিকস্টার’রা একমত। নচ ছোট রাখতে পারার কারণ হচ্ছে ইয়ারপিস স্পিকারকে একদম উপরে তুলে দেওয়া হয়েছে। নচ ছোট হলেও iPhone এর থিকনেস আগের চেয়ে 0.26mm বাড়তে পারে(ব্যাটারি ক্যাপাসিটি বাড়ানোর কারণে হয়ত) এবং ক্যামেরা মডিউলের সাইজও আগের চেয়ে বড় হতে পারে। আবার iPhone 13 সিরিজের কিছু রেন্ডার্ড ছবি বের হয়েছে যেগুলোতে দেখা যাচ্ছে mini এবং standard iPhone 13 এ আগে দুইটি ক্যামেরা সেন্সর সোজাসুজি ভাবে না থেকে কোনাকোনি ভাবে এলাইন করা হয়েছে।

Display

- Advertisement -

  • iPhone 12 সিরিজেও একটি রিউমার জোরেশোরে শোনা গিয়েছিল সেটি হচ্ছে হাই রিফ্রেশ রেইটের ডিসপ্লে। কিন্তু শেষ পর্যন্ত যা বাস্তবে দেখা যায়নি। এন্ড্রয়েড মিড রেঞ্জার থেকে ফ্ল্যাগশিপ ফোনে অনেক আগে থেকে হাই রিফ্রেশ দেওয়া হলেও Apple বরাবরই ব্যাটারি ইস্যুর কথা বলে হাই রিফ্রেশ রেইট এড়িয়ে গেছে। কিন্তু এইবার আবারো জোরালোভাবে শোনা যাচ্ছে যে, Pro/Pro Max মডেল দুইটিতে থাকবে 120Hz ProMotion Display যা কিনা LTPO OLED প্যানেল। রিফ্রেশ রেইট সর্বোচ্চ 120Hz রাখা হলেও লো ব্যাটারি মোডে তা রেগুলার 60Hzতে নামিয়ে ফেলা হবে। এই Pro/Pro Max মডেলগুলোতে আবার থাকতে পারে Always On Display যেখানে ব্যাটারি পার্সেন্টেজ, সময় এবং নটিফিকেশন আইকন থাকবে। ছোট নচ হলে ডিসপ্লের স্ক্রিন টু বডি রেশিও বাড়বে। সর্বশেষ iPhone 8 এ দেওয়া হয়েছিল Touch ID এর পর বেশ কয়েকটি জেনারেশনে না দিলেও এই বছরে যে কয়েকটি রিউমার আইফোন নিয়ে বেশি চড়াও হয়েছিল তার মধ্য একটি হচ্ছে iPhone 13 থাকতে যাচ্ছে In display Touch ID। কিন্তু অ্যাপল এনালিস্ট Ming-Chi Kuo তা পুরোপুরি নাকচ করে দিয়েছেন।

SoC & Storage 

এটা মোটামুটি নিশ্চিত যে, নেক্সট জেনারেশনের আইফোনগুলোতে চিপসেট হিসেবে থাকবে Bionic A15। কিন্তু Apple এই চিপসেট নিয়ে আলাদা কোনো ইভেন্টের আয়োজন না করা এই চিপসেট সম্পর্কে বেশি কিছু জানা যায়নি। শুধু এতটুকু জানা গেছে যে, এটি 5nm+ প্রসেসে বানানো যা Apple কে TSMC তাদের ফ্যাব্রিকেশন প্ল্যান্টে বানিয়ে দিচ্ছে। শোনা যাচ্ছে এইবারের লাইনআপে সর্বোচ্চ 1Tb পর্যন্ত স্টোরেজ ভ্যারিয়েন্টের ফোন এনাউন্স হতে পারে। যদিও এই স্পেসিফিক রিউমার নিয়ে কনফ্লিক্টিং মতামত পাওয়া গিয়েছে। শেষ পর্যন্ত কি হয় তা দেখার জন্য ফাইনাল ইভেন্টের দিকে চোখ রাখতে হবে আমাদের। এছাড়া থাকতে পারে WiFI 6E এবং Qualcomm X60 মডেম থাকবে। অপারেটিং সিস্টেম হিসেবে থাকবে iOS 15।

Camera

- Advertisement -

বেশ কিছু লিকস এবং রিউমারড বিশ্লেষণ করে দেখা গেছে, 13 লাইনআপে ক্যামেরা হার্ডওয়্যারের দিক থেকে মেজর কোনো আপগ্রেড থাকছে না। তবে ইন্টার্নাল টুকিটাকি চেইঞ্জস তো অবশ্যই থাকবে। যার মধ্যে একটি হচ্ছে Pineleaks জানাচ্ছে, সবগুলো মডলের ওয়াইড লেন্সে আগের চেয়ে ১৫% এবং আল্ট্রাওয়াইড লেন্সে ৪০% বেশি আলো ক্যাপচার করতে সক্ষম। অন্যদিকে Sensor Shift Stablization একযোগে সব মডলের সব লেন্সে আসতে পারে। আল্ট্রাওয়াইড লেন্সে একটি ইলিমেন্ট বাডিয়ে 6P করে অ্যাপেচার f/1.8 করা হয়েছে বলে জানিয়েছে বেশ কিছু লিকস্টার। কিন্তু এই আল্ট্রাওয়াইড লেন্স প্রো মডেল ছাড়া অন্যগুলোতে আসার সম্ভাবনা ক্ষীন। এছাড়া Google Pixel ফোনগুলোর মত, আকাশের দিকে তাক করলেই অটোম্যাটিক্যালি অ্যাস্ট্রোগ্রাফি মোড চালু হবে যাবে এমনটাও শোনা যাচ্ছে।

Battery & Charging

ব্যাটারিতে সিগনিফিকেন্ট একটা আপগ্রেড থাকবে যেটা সহজেই অনুমান করা যাচ্ছে যেহেতু প্রো মডেলগুলোর হাই রিফ্রেশ রেইট ডিসপ্লে দেওয়ার জোর সম্ভাবনা রয়েছে। বেশ অনেকগুলো সোর্স থেকে একযোগে কর্নফাম হওয়া গেছে যে, Pro Max এবং Mini মডেলে সিগনিফিকেন্টলি বড় ব্যাটারি থাকবে। বলে রাখা ভাল,গত বছরের iPhone 12 mini বিক্রি হওয়ার পিছনে অন্যতম একটি কারণ ছিল 2220 mAh এর ছোট ব্যাটারি। এক্সেট কত ক্যাপাসিটির ব্যাটারি দিবে তা জানতে হলে আমাদের অপেক্ষা করতে হবে রিভিউ পর্যন্ত যেহেতু Apple এক্সেক্ট ফিগার বলে না বললেই চলে। বেশ কয়েক বছর ধরে টাইপ সি চার্জিং পোর্ট হিসেবে আসবে শোনা গেলে এটা এইবারও খুব সম্ভবত বাস্তবে পরিণত হচ্ছে না। ফাস্ট চার্জিং এ ছোট অর্থাৎ বড়জোর ২০ওয়াট থেকে ২৫ওয়াটে আপগ্রেড হতে পারে এবং বক্সের সাথে এডাপ্টর থাকবে না সেটা তো আর নতুন করে বলতে হচ্ছে না।

- Advertisement -asus graphics card
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here