আসসালামু আলাইকুম

উইন্ডোজ এর ভেতর আর এক উইন্ডোজ,
ঘটনাটি অনেকটা এমন যে, উইন্ডোজ 10 অপারেটিং সিস্টেমের ভিতরেই একটি এ্যাপ ব্যবহার করে আর একটি উইন্ডোজ 10 ব্যবহার করা যাবে। এটিকে ফুল এ্যাপ বলা যাবেনা, এটি এ্যাপ ও ভার্চুয়াল মেশিন এর একটি সম্মিলিত রূপ, যেটি হচ্ছে মেইন উইন্ডোজ থেকে সম্পূর্ন আলাদা। যত প্রকার ঘটা ঘাটি মারা মারি করা হোক না কেন মেইন উইন্ডোজ এর প্রভাব পরবে না। যা কিছুই install, download করা হোক তা ঐ এ্যাপেই থাকবে এবং তা বন্ধ করে আবার চালু করলে একদম ফ্রেশ উইন্ডোজ পাওয়া যাবে।

এটি একটি ভার্চুয়াল মেশিন যা খুব কম যায়গা এবং মেমরিতেই রান করতে পারবে, আলাদা ভাবে windows installation এর কোন ঝামেলা থাকবে না। আমরা অনেকেই vmware virtual machine ব্যবহার করি তাদের আর Windows 10 install এর দরকার হবে না। যারা বিভিন্ন Program, crack বা নিরাপত্তার জনিত কারণে আলাদা মেশিন ব্যবহার করেন তাদের আর কষ্ট করতে হবে না। এখন এক পিসিতেই সব করা যাবে।

আর এটির নাম Windows Sandbox, এটি পেতে প্রথমেই আপনাকে Motherboard Bios থেকে Virtualization: Enable করে নিতে হবে (যদি করা না থাকে), তারপর Windows 1903 ver. এ আপডেট করতে হবে এবং সব শেষে Windows features থেকে windows sandbox enable করে নিতে হবে। তার পর পিসি Restart করে, start থেকে Windows Sandbox চালু করতে হবে।

এটি দেখতে হুবহু আপনার মেইন Windows এর মত, এ্যাপ টি ওপেন করলে মনে হবে team viewer দিয়ে কোন Windows 10 পিসি ব্যবহার করছেন। মেইন Windows update এর সাথে সাথেই Windows Sandbox ও update হয়ে যাবে, তবে শুধু Windows টাই update হবে বাকি যা কিছুই করেন না কেন কিছুই Sandbox স্থায়ী হবে না।

এটি শুধু পাওয়া যাবে Windows 10 Professional, Enterprise ও Education এ তাই Home ব্যবহার কারিরা এর সুবিধা পাবেনা, তাদের কে Windows ভার্সন পরিবর্তন করতে হবে এটি পেতে হলে।

সবশেষে বলা যায় Windows Sandbox হবে freelancer, content creator, web developer, system administrator দের জন্য একটি অতি প্রয়োজনীয় একটি এ্যাপ। যারা এর আগে virtual machine ব্যবহার করেননি তাঁরা এটি ব্যবহার করে খুবই সুবিধা ভোগ করতে পারবেন আসা করা যায়।