31 C
Dhaka
Wednesday, April 14, 2021

2021 এবং PC World এ আমাদের প্রত্যাশা

- Advertisement -asus motherboards

টেক জগতের জন্য 2021 সাল হতে যাচ্ছে একটি গুরুত্বপুর্ণ বছর। পিসি,হার্ডওয়্যার ইন্ডাস্ট্রিতে এই বছর আমরা দেখতে পারি বেশ কিছু যুগান্তকারী উদ্ভাবন। যে উদ্ভাবনগুলো আগামী বছরগুলোর উপরেও ভালোভাবে প্রভাব ফেলতে পারে এবং নতুন একটি Standard তৈরী করতে পারে।সাধারণ গেমার ও Enthusiast দের ও থাকবে অনেক অনেক প্রত্যাশা।

গ্রাফিক্স কার্ড ইন্ডাস্ট্রিঃ AMD এবং Nvidia ,আছে Intel  ও

Nvidia:

গ্রাফিক্স কার্ড ইন্ডাস্ট্রিতে কমবেশি লড়াইটা চলে Nvidia এবং AMD এর মধ্যেই। গত কয়েক বছরে Nvidia DLSS এর সাথে RTX বা Ray Tracing এর মত বিষয় আমাদের মাঝে উপস্থাপন করেছে। Practical Implementation এর দিক থেকে যদিও এই বিষয়গুলো এখনো সংক্ষিপ্ত। কেননা 2020 সাল পর্যন্ত DLSS,Ray Tracing সমর্থন করা গেম এর সংখ্যা খুবই সামান্য। তবে দুটি প্রযুক্তিই অসাধারণ তা যেকোনো Tech বোদ্ধাই স্বীকার করবেন।

- Advertisement -

প্রযুক্তি দুটিকে ফেলে দেওয়ার সুযোগ নেই, বরং নির্মাতা দের দাবী Ray Tracing ই ভবিষ্যত। অবশ্যই এই বছর আমরা আগের তুলনায় অনেক বেশি টাইটেলে DLSS এবং Ray Tracing এর সমর্থন ও ব্যবহার দেখতে পাবো।যা Gaming Industry তে নতুন Standard সৃষ্টি করতে পারে। বেশি বেশি গেমে Ray Tracing বা DLSS এর সমর্থণ অবশ্যই Nvidia এর জন্য অনেক বড় একটি Advantage হবে। কেননা তখন RTX সমর্থিত কার্ড এর চাহিদা বাড়বে প্রচুর , ভারি করবে NVIDIA এর পকেট।মোট কথা Ray Tracing ,DLSS সমর্থিত Card লঞ্চের পরের বছর হিসেবে 2021 হতে পারে প্রযুক্তি দুটির জন্য Peak Year।

AMD এর SAM বা Smart Access Memory এর মত প্রযুক্তি নিয়ে আসা বা সমর্থণ করার ব্যাপারেও নজর থাকবে Nvidia এর।

- Advertisement -

তবে, 2020 সালে আমরা দেখেছি খুবই High End কার্ড লঞ্চ হতে। Low Budget তো বটেই, Mid Budget এর গেমারদের জন্য ও 2020 এ গ্রাফিক্স কার্ড বাজারে প্রাপ্তির খাতা ছিল প্রায় শূন্য।GTX 1650,1650Super,1650 Super GDDR6 Edition ইতিমধ্যেই প্রায় দেড় বছর পুরাতন হয়ে গিয়েছে এবং গত বছর আমরা বিভিন্ন Demanding Title লঞ্চ হতে দেখেছি যেগুলো Hardware requirement এর হিসাব ও নতুন ভাবে লিখতে বাধ্য করেছে। Death Stranding,Watch Dogs Legion,Godfall,CyberPunk 2077 এর মত AAA টাইটেলগুলো ছিল অনেক বেশি Demanding যা একপ্রকার নির্দেশ করে যে আগামী বছরগুলোতেও গেমগুলো Graphically যত Rich হবে, তার সাথে সাথে হার্ডওয়্যার ও লাগবে অনেক শক্তিশালী।

এই বছর গেমাররা বিশেষ করে যারা মুলত 60/75Hz এ 1080p রেজুলুশনে গেমিং করে থাকে তারা চাইবে 200/250/300 ডলার প্রাইসরেঞ্জে Nvidia নতুন কিছু নিয়ে আসুক। এই বাজেটে Ray Tracing বা DLSS না থাকলেও অবশ্যই গেমারদের চাওয়া থাকবে যেন কার্ডগুলো বাজারে আগে থেকে উপস্থিত কার্ডগুলো থেকে 30/40% বা তার থেকেও বেশি শক্তিশালী যেন হয়। ইতিমধ্যেই আমরা 3060,3050,3050ti এর মত কার্ড এর Rumor ,Leaks দেখেছি।

AMD:

- Advertisement -

 

মিড বাজেট লো বাজেটে বেশ ভালোই আধিপত্য করে আসছিল AMD বিগত বছরগুলোতে। 2020 তে তারা Mid High,High বাজেটেও Raw Performance এর দিক দিয়ে 1080p,1440p তে অবশেষে Nvidia কে পেছনে ফেলতে সক্ষম হয়েছে । তবে Low Mid,Low বাজেটে একপ্রকার তারা নিষ্প্রভ ছিল বলা যায়। GTX 1660Super,1660Ti,1660 এমনকি 1650Super ,এই কার্ডগুলোর দখলে ছিল মার্কেট। RX 5500XT এর মত কার্ড গেমারদের সেরকম মন জয় করতে পারেনি। একই বাজেটে RX 570,580 এর বয়স ও হয়েছে অনেক বছর। গেমারদের তাই প্রত্যাশা থাকবে BIG NAVI এর লো বাজেটে আগমন এর। যা বাজেট ফ্রেন্ডলি হবে এবং Future Proof হবে।

এরই মাঝে AMD এর জন্য গুরুত্বপুর্ণ ব্যাপার হবে Driver Support, Optimization। এই বিষয়গুলোতে যদি AMD হোচট না খায় তাহলে সত্যিই NVidia কে চ্যালেঞ্জিং পজিশনে ফেলতে সক্ষম হতে পারে ব্রান্ডটি।

Intel:

 

ইন্টেল এর discrete Graphics এর কথা অনেকদিন ধরেই শোনা যাচ্ছে। বিভিন্ন Leak,Rumors এ  ফোরামগুলো, blog site গুলো পরিপুর্ণ। HD থেকে সরে Xe Iris এর ব্যবহার আমরা ইতিমধ্যেই দেখতে পেয়েছি Laptop Platform এ। মোটামুটি এন্ট্রি লেভেল গ্রাফিক্স হিসেবে মোটামুটি ভালোই ছিল তাদের পারফর্মেন্স।

তবে ২০২১ সালে হয়তো বা ইন্টেলকে আমরা সত্যিই দেখতে পারি AMD এবং Nvidia এর পাশাপাশি GPU Market এ।

প্রসেসর মার্কেটঃ ইন্টেল এর কামব্যাক করার বছর?

২০২০ হয়তো ইন্টেল এর জন্য দুঃস্বপ্নের মতই গিয়েছে। আগে থেকেই Productivity,Multitasking এ স্ট্রং একটা পজিশন দখল করে নিয়েছিল AMD, সেটা আরো এক ধাপ এগিয়ে নিয়ে গিয়েছিল তারা Zen 3 বা 5000 সিরিজ লঞ্চের মাধ্যমে। সাথে Single Core এ রেকর্ডভাঙ্গা পারফর্মেন্স এর কারণে গেমিং এও এখন উপরের দিকে রয়েছে AMD।

১৪ ন্যানোমিটারেই পড়ে থাকা Intel এর ফ্যানরা যদিও আশায় বুক বেধে আছেন যে 11th Gen দিয়েই সকল হারানো আধিপত্য ফিরে পাবে ইন্টেল।

যার আভাস আমরা ইতিমধ্যেই পাচ্ছি। বিভিন্ন সময়ে 11th Gen এর বিভিন্ন প্রসেসর সম্পর্কে Clock Speeds, Basic Specs এর পাশাপাশি Cinebench,CPU-Z এর বেঞ্চমার্ক লিক হয়েছে এবং সেখানকার score গুলো খুবই আশাজাগানিয়া। বেঞ্চমার্কগুলোতে AMD এর সবথেকে শক্তিশালী প্রসেসর 5950x থেকে বেশি স্কোর করতে দেখা গিয়েছে Intel er i7,i9 প্রসেসরগুলোকে।

লিকগুলো যদি শেষ পর্যন্ত সত্য প্রমাণিত হয় তাহলে প্রসেসর মার্কেট এই বছর বড় একটি পরিবর্তনের মধ্য দিয়ে যাবে তা বলা বাহুল্য। পাল্লা intel এর দিকে ঝুঁকে যাওয়ার রয়েছে প্রবল সম্ভাবনা।

AMD:

Zen 3 লঞ্চ করার মাধ্যমে তুরুপের শেষ তাস (আপাতত) খেলে দিয়েছে AMD । তবে ফ্যানদের আশা সম্পুর্ণ পুরণ করতে পেরেছে কি না তা নিয়ে রয়েছে কিছুটা বিতর্ক। পারফর্মেন্স এর সাথে সাথে এবারের লঞ্চে Price টাও ছিল অনেক বেশি উপরের দিকে।  তবে বিগত বছরগুলোতে সময়ের সাথে সাথে Zen 2 এর দরপতন দেখেছি আমরা।

তাই ফ্যানরা ২০২১ এ অপেক্ষা করে থাকবে Zen 3 এর দাম এর পতন এর জন্যই। দাম কমলে প্রসেসরগুলো বাজারে আরো শক্ত অবস্থান অবলম্বন করবে তা বলার অপেক্ষা রাখে না।

আরো দুটি ,তিনটি বিষয় চাওয়া থাকবে AMD এর কাছে। VEGA 11 দিয়ে একটা সময় extreme Low Budget এ গেমিং কিংবা Productivity তে শক্তিশালী একটা জায়গা দখল করেছিল AMD। তাদের Vega 11 ছিল Intel HD graphics থেকে যথেষ্ট শক্তিশালী এবং তুলনামুলক ভালো পারফর্মেন্স দিয়ে আসছিল । কিন্ত 2400G,3400G,3200G বা 2200G এর প্রসেসিং পাওয়ার অবশ্যই সেরকম আহামরি কিছু ছিল না। সেগুলো লঞ্চের ও অনেকদিন পার হয়ে গিয়েছে।4000 সিরিজের APU বাজারে ছাড়লেও তা শুধুমাত্র ছিল OEM Exclusive। সুতরাং বহুদিন যাবত লো বাজেট এ gaming,Productive কাজের জন্য APU নিয়ে আসেনি AMD। এই বছর যদি Competitive Pricing এ আগের থেকে শক্তিশালী গ্রাফিক্স, প্রসেসিং ইউনিট দিয়ে APU বাজারে আনে AMD তা সত্যিই আবারো লো বাজেটে তাদেরকে অপ্রতিদ্বন্দ্বী করে তুলতে পারে।

VEGA 11 শক্তিশালী হলেও তা AAA গেমসগুলোতে 720p,1080p low এর বেশি সেটিংসে একেবারেই চালানোর মত অবস্থায় ছিল না। আশা থাকবে এবারের APU (যদি আসে) গুলো হবে তুলনামুলক বেশি শক্তিশালী।

Zen 3 এর লঞ্চে সবথেকে নিচু ভ্যারিয়েন্টটিই ছিল 5600X, যার দাম ও যথেষ্ট বেশি। তার আগে আমরা এক প্রকার good for nothing launch দেখতে পেয়েছিলাম 3600XT এর। অবশ্যই প্রত্যাশা থাকবে Zen 3 এর দ্বিতীয় পর্ব বা Low Budget সেগমেন্ট , যেখানে আমরা 5600, 5300X/5300 এর মত প্রসেসর পাব আকর্ষনীয় দামে। তবে দুঃখজনক ব্যাপার হচ্ছে , এই বিষয়ে এখনো সেরকম Hint আমরা পাইনি।

Others: 10th gen Motherboards,DDR5 Ram,Gen 4 SSD:

10th Gen প্রসেসরগুলোকে পারফর্মেন্স অনুসারে গেমিং এ  একেবারেই খারাপ বলার সুযোগ নেই। দামটাও নাগালের মধ্যে।। বিশেষ করে core i3 10100f প্রসেসরটি লো বাজেট গেমারদের জন্য, পিসি বিল্ডারদের জন্য আশির্বাদ হয়ে এসেছে। কিন্ত এখানে বাধ সাধে মাদারবোর্ড এর প্রাইস। আমাদের দেশে 410 চিপসেট এর মাদারবোর্ডগুলোও 7500/8000 টাকায় বিক্রি হচ্ছে যা হতাশাজনক।এর থেকে আরো একটা চিন্তা মাথায় এসে যেতে পারে, যে তাহলে 11th Gen এর মাদারবোর্ডগুলোর দাম না কত বেশী হবে।। প্রত্যাশা থাকবে এবছর ইন্টেল এর মাদারবোর্ডগুলোর দাম নাগালের মধ্যে আসবে।

এই বছর অভিষেক ঘটতে পারে DDR5 র‍্যাম এর। বলা বাহুল্য ,প্রথম প্রথম এর দাম থাকবে আকাশচুম্বী। তবে সাধারণ মানুষের প্রত্যাশা থাকবে এরই সাথে যেন DDR4 র‍্যামগুলোর দাম আরো একটু কমে আসে। লো বাজেট সেগমেন্টে বা Low capacity অর্থাৎ 250gb,500gb এর Gen 4 এসএসডি সহজলভ্য হয়ে গেলে তা বাজেট পিসি বিল্ডারদের জন্য হবে বড় একটি সুখবর।

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here