33 C
Dhaka
Monday, July 15, 2024

CES এ AMD এর বাজিমাত: Zen4,V-cached Processor,Ryzen 6000 Series সহ আরো অনেক কিছু

- Advertisement -

এবারের CES এর আলো যেন একাই কেড়ে নিয়েছে AMD। কাউন্টারপার্ট NVIDIA ও ইন্টেলের RTX 3090 Ti, 12th Gen এর লঞ্চকে ছাপিয়ে আলোচনার শীর্ষে চলে এসেছে তারা বেশ কিছু মেজর এনাউন্সমেন্ট নিয়ে। একটি ২০০ ডলারের GPU থেকে শুরু করে V-cached Processor, Zen4 Roadmap এর সাথে LGA-AM5,RSR ও Ryzen 6000 সিরিজ সহ আরো অনেক কিছুর রিভিল,শোকেস করে আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে এসেছে তারা।আজকে সংক্ষেপে আলোচনা করার চেষ্টা করবো এসব নিয়েই।

Ryzen 7 5800X3D: V-Cache is something real

Computex 2021 এ AMD এর প্রিভিউ করা ভি-ক্যাশ V-cache জিনিসটা নিয়ে আগ্রহের কমতি ছিল না। প্রসেসরের সাথে মুলত আলাদা একটি Cache-Die যুক্ত করে এর Level 3 ক্যাপাসিটির সাথে আরো বাড়তি ক্যাশ মেমোরি যুক্ত করে ক্যাপাসিটি-পারফর্মেন্স বৃদ্ধি করাই এর মুল কাজ। নিচের ছবিতেও দেখা যাচ্ছে যে প্রসেসরের মাঝের দিকে একটি অতিরিক্ত সিলিকন ডাই রয়েছে।

- Advertisement -

AMD এর দেখানো Ryzen 7 5800X3D তে ৬৪ এমবি ভি-ক্যাশ এর জন্য এর তাই মোট ক্যাশ মেমোরি দাড়াচ্ছে ৩২+৬৪ মোট ৯৬ মেগাবাইট। যদিও প্রসেসরটির বাকি স্পেসিফিকেশন মোটামুটি আগের মতই।৮ কোর ১৬ থ্রেড, ১০৫ ওয়াট TDP এর প্রসেসরটি 400-500 সিরিজের মাদারবোর্ডে চলবে।  এই অতিরিক্ত ক্যাশ মেমোরির মুল সুবিধাটা মুলত পাওয়া যাবে গেমিং এর ক্ষেত্রেই। প্রসেসরটির কোনো দাম রিভিল করা হয়নি, সামনের Spring এ বাজারে আসবে এতটুকুই জানা গিয়েছে। এবং আপাতত এটি ছাড়া আর কোনো V-cached CPU আসার সম্ভাবনা নেই (Techspot via AMD)।

প্রসেসরটির পারফর্মেন্স চার্ট ও শো করেছে AMD । সেখানে বেশ উল্লেখযোগ্য পরিবর্তন দেখা যাচ্ছে গ্রাফ গুলোতে, যদিও থার্ড পার্টি বেঞ্চমার্ক এর আগে কিছু বিশ্বাস করার কারণ নেই। তবে এটা মোটামুটি প্রমাণিত যে ক্যাশ মেমোরি বৃদ্ধি করলে এফপিএস এ তার একটি ইতিবাচক প্রভাব চোখে পড়ে। AMD এর দাবী অনুসারে এই প্রসেসরটি 12900k থেকে সামান্য ফাস্ট ও 5900X থেকে ১৫%~ মত ফাস্ট।

- Advertisement -

২০২২ সালেই আসছে Zen 4:সাথে AM5-LGA

CES এ AMD তাদের ডেস্কটপ রোডম্যাপ সম্পর্কেও এনাউন্সমেন্ট করেছে। 5nm আর্কিটেকচারের Zen4 আসবে এই বছরের দ্বিতীয় ভাগে। এই Zen4 এর জন্য এবার তারা AM5 সকেট ব্যবহার করবে যেটির লেআউট PGA এর পরিবর্তে LGA টাইপের হবে (LGA 1718)। সেক্ষেত্রে Pin গুলো আর CPU এর সাথে থাকবে না, বরং সেগুলোর দেখা মিলবে মাদারবোর্ডের সাথে। থাকবে ব্যাকওয়ার্ড কুলারস কম্প্যাটিবিলিটি।

- Advertisement -

6000 Laptop Processor Series:

ল্যাপটপ প্রসেসর মার্কেটের জন্য  AMD লঞ্চ করেছে Zen3+ আর্কিটেকচারের 6000 series. 6nm আর্কিটেকচারে তৈরী এই প্রসেসরগুলোতে সর্বোচ্চ ৮টি কোর থাকবে। মুলত Zen3 এর enhanced edition বলা যেতে পারে এই লাইনআপকে যেখানে 6nm process এ  আরো উন্নত পাওয়ার ম্যানেজমেন্ট ও পারফর্মেন্স/ওয়াট রেশিও পাওয়া যাবে। গ্রাফিক্স সেকশনে থাকবে RDNA2 Based GPU (Up to 12 CUs), 2.4 Ghz পর্যন্ত ক্লক স্পিড, দেড় গুণ বেশি মেমোরি ব্যান্ডউইডথ ও বড় L2 ক্যাশ।

প্রসেসরগুলো DDR5 মেমোরি সাপোর্ট করবে ও সর্বোচ্চ বুস্ট ক্লক হবে ৫ গিগাহার্জ। আগের জেনারেশনের তুলনায় বুস্ট ক্লক ও থাকবে বেশি। যথারীতি U ও H সিরিজে ভাগ করে লঞ্চ হবে এই লাইনআপ;যেখানে ইউ সিরিজের পাওয়ার সেভিং প্রসেসর এন্ট্রি লেভেল/মিড লেভেল ল্যাপটপগুলোতে ব্যবহার হবে ও হাই এন্ড পারফর্মেন্স টারগেটেড ল্যাপটপগুলোর জন্য ব্যবহ্বত হবে H সিরিজের প্রসেসরগুলো।

পারফর্মেন্সঃ

বলা বাহুল্য AMD এর দেখানো গ্রাফ গুলোতে U ও H series এর প্রসেসরগুলোকে বেশ ভালই পারফর্ম করতে দেখা যাচ্ছে। বাকিটা তো লঞ্চের পরেই বোঝা যাবে।

 

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here