28 C
Dhaka
Saturday, July 24, 2021

পড়াশোনার জন্য সহায়ক কিছু Apps এবং Sites

- Advertisement -asus motherboards

বিশ্ব জুড়েই করোনার কারণে ক্লাস চলছে অনলাইনে। যেজন্য বেশিরভাগ সময়েই পড়াশোনাটাও হয়ে গিয়েছে ইন্টারনেট এবং কম্পিউটার/ল্যাপটপ/মোবাইল এর স্ক্রিন কেন্দ্রিক। আজ আলোচনা করা হবে অনলাইন ক্লাসের জন্য, ভার্চুয়ালি পড়াশোনার জন্য দরকারী কিছু Apps,Site নিয়ে।

PDF to Other odd formats Converter:

অনেকেই আছেন যারা শুধুই Pdf ফরম্যাটেই Ebook পড়তে ভালোবাসেন এবং App হিসেবে ব্যবহার করেন Adobe,Microsoft Edge কিংবা Foxit Phantom এর মত বড় বড় ,জনপ্রিয় এবং ফিচারে ঠাসা কিছু এপ্লিকেশন। এক্ষেত্রে প্রায়ই একটি সমস্যায় পড়তে হয় যে অনেক অনেক বই,Document,exclusive notes যেগুলো গুগলে, বিভিন্ন সাইটে বা বিভিন্ন ডাউনলোডিং সাইট থেকে তারা সংগ্রহ করেন সেগুলোর format থাকে DJVU, EPUB,Mobi বা আরো অদ্ভুত কিছু। যেগুলোর সাথে অনেকেই যেমন পরিচিত না, একই সাথে সেই ফরম্যাট গুলো সাধারণত PDF Reader গুলোতে প্লে/প্রিভিউ করা যায় না।।

- Advertisement -

 

এক্ষেত্রে অবশ্য সমাধান হিসেবে অনলাইনে বিভিন্ন সাইট রয়েছে যেখানে DJVU ,EPUB,Mobi সহ অন্যন্য বিভিন্ন ফরম্যাট থেকে PDF ফরম্যাটে কনভার্ট করা যায়। কিন্ত এটি একটি tiresome কাজ , বারবার সাইট এ যাওয়া, ফাইল আপলোড করা,ডাউনলোড করা । বেশ ঝামেলার এবং সময়সাপেক্ষ, বিরক্তির ও উদ্রেক করতে পারে। আর বিশেষ করে যারা মোবাইল এ পড়াশোনা করেন, Data ব্যবহার করেন তাদের জন্য ব্যাপারটি আরো কঠিন।

তবে এজন্য রয়েছে বেশ কিছু Dedicated Ebook Converters: Best Ebook Converters

- Advertisement -

ব্যবহার করতে পারেন Any Ebook Converter। এটি প্রচুর পরিমাণে common ,uncommon সব ebook এর ফরম্যাট সাপোর্ট করে। কনভার্ট করতে পারবেন সাপোর্ট করা ফাইলগুলো থেকে PDF,TXT,EPUB,MOBI,AZW3 এবং KFX ফরম্যাটে। 150 মেগাবাইট এর এই সফটওয়্যারটি আপনি ট্রায়াল হিসেবেও চালাতে পারেন, চাইলে কিনতেও পারেন। যেহেতু প্রায় সবগুলো ফরম্যাটই সাপোর্ট করে, সেজন্য আপনার কাজের ৯০%ই হয়ে যাবে এটি দিয়ে।

Download from here

তবে বেশ কমন একটি format DJVU কিন্ত সমর্থন করে না এটি। সেজন্য Compliment হিসেবে রাখতে পারেন DJVU Converter অথবা DJVU Reader। এক্ষেত্রে অত্যন্ত জনপ্রিয় WinDjView( (click to download)নামের Open Source Application টির।Best DJVU reader/viewer. Sourceforge থেকে ডাউনলোড করে এই ২ মেগাবাইট সাইজের  Application টি দিয়ে আপনি সরাসরি DJVU ebooks প্লে করতে পারবেন।

- Advertisement -

Best apps for converting Ebooks: Android এর জন্যঃ 

যারা মোবাইলে পড়াশোনা করেন তাদের জন্য Converters হিসেবে প্লেস্টোরেই Ebook Converter (click to download) রয়েছে। যেটি দিয়ে Any Ebook Converter এর মতই প্রায় সব ফরম্যাট থেকেই কনভার্ট করতে পারবেন। যার no-ad ভার্সনটির দাম মাত্র ১২০ টাকা।

DJVU ফাইল পড়ার জন্য ও রয়েছে DjVu Reader and Viewer(click to download) নামের App যেটি আপনি প্লেস্টোরেই পেয়ে যাবে।

Sites for converting Ebooks:

তবে যারা app ডাউনলোডের থেকে প্রতিবার সাইট থেকে কনভার্ট করে নিতেই বেশি পছন্দ করেন তাদের জন্য ও রয়েছে বেশ কিছু সুন্দর সাইট।

  • smallpdf:(click to visit) এই সাইট থেকে আপনি pdf to word,word to pdf, pptx to pdf,pdf to pptx ,excel to pdf, pdf to ppt, jpg to pdf সহ অসংখ্য conversion এর টুল পাবেন। সাথে বেশ কিছু অন্যন্য ফিচার ও পাবেন যেমন merge,protect,split,unlock compress ইত্যাদি। অনলাইনে PDF কনভার্ট এর জন্য অন্যতম সেরা সাইট বলা যেতে পারে এটিকে। তবে DJVU , EPUB সাপোর্ট করে না এটি।

  • freepdfconvert(click to visit): এই সাইটটিও প্রচুর পরিমাণে টুলস দ্বারা পরিপুর্ণ। উপরের মতই প্রায় সবগুলো ফরম্যাট থেকেই কনভার্ট করতে পারবেন। কনভার্ট এর পাশাপাশি রয়েছে বেশ কিছু editing,modifying tools ও।

  • cloudconvert(click to visit):  উপরের দুটি সাইটের মতই যথেষ্ট ফিচার অফার করছে এই সাইটটিও।

Best Ebook Readers for PC

এবার আলোচনা করা যাক যারা কনভার্ট এর ঝামেলায় যেতে চান না সরাসরিই পড়তে চান তাদের জন্য কি কি রয়েছে। অর্থাৎ বেশ কিছু Ebook Reader রয়েছে যেগুলো প্রায় সবগুলো ফরম্যাট ই সাপোর্ট করে।

আগেই আমরা উল্লেখ করেছি যে DJVU ফাইল এর জন্য রয়েছে WinDjView

আর All in one Ebook Reader হিসেবে রয়েছে  Best Free Ebook Reader, যেটির নাম Sumatra PDF(click to download)।এটি একটি Open Source Sofware সুতরাং সহজেই ডাউনলোড করে চালাতে পারবেন।

The best site for downloading Ebooks

যারা ফ্রি Ebook Download করতে চান তাদের জন্য একটি সেরা সাইট হচ্ছে PDFDrive(click to visit)। এই ওয়েবসাইটে রয়েছে সবধরনের Document,ebook এর বিশাল collection। available রয়েছে PDF,DJVU,MOBI,EPUB ফাইল আকারে। Academic এর পাশাপাশি সাহিত্য সহ সব ধরণের বই ই পেয়ে যাবেন এখানে।

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here