25 C
Dhaka
Wednesday, February 8, 2023

অবাঞ্ছিত WiFi ইউজারদের হাত থেকে মুক্তি পেতে হাইড করে রাখুন আপনার WiFi নাম!

- Advertisement -

ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করেন কিন্তু WiFi ব্যবহার করেন না এমন লোক খুবই কম পাওয়া যাবে। আর ওয়াইফাই যেহেতু কোনো মালিক চেনে না তাই আপনার রাউটারের এরিয়ার ভেতর যে কেউই তার ডিভাইসের ওয়াইফাই অপশন থেকে আপনার নেটওর্য়াকে কানেক্ট হতে পারবে। আবার বর্তমানে ওয়াইফাই পাসওর্য়াড হ্যাক করাও কোনো রকেট সাইন্স নয়, একটু চেষ্টা এবং সময় ধৈর্য্য থাকলে অধিকাংশ WiFi আপনি হ্যাক করতে পারবেন। এখন প্রশ্ন হচ্ছে কিভাবে আপনার এরিয়ার ছোট ভাইব্রাদারের আবদার থেকে এবং অনান্য হ্যাকারদের হাত থেকে আপনার WiFi কিভাবে সুরক্ষিত রাখবেন? এর জন্য বিভিন্ন সিকুরিটি জাতীয় উপায় রয়েছে তবে আপনি চেষ্টা করলে একটু বুদ্ধি খাটিয়ে আপনার ওয়াইফাইয়ের নামকেই হাইড করে রাখতে পারবেন! কিভাবে করবেন? আসুন দেখে নেই।

১) প্রথমে আপনার রাউটারের এডমিন পেজে চলে যান। সাধারণত ব্রাউজারে গিয়ে 192.168.0.1 বা 192.168.0.2 লিখে এন্টার দিন, রাউটার কনফিগারেশন পেজে চলে আসবেন। তবে এটায় সিকুরিটি দেওয়া থাকলে আপনাকে ইউজার নেম এবং পাসওর্য়াড দিতে হবে।

- Advertisement -

২) এবার এখান থেকে Wireless অপশনে চলে আসুন। এই পদ্ধতিটি সকল রাউটারের জন্য প্রযোজ্য। ওয়ারলেস অপশনে যাবার পর Wireless Settings / Basic Settings অপশনে চলে আসুন।

- Advertisement -

৩) এবার দেখুন Wireless Broadcast জাতীয় একটি অপশন রয়েছে এবং সেটা অন করা রয়েছে। এটাকে অফ করে দিন। ব্যাস হয়ে গেল!

এখন আপনি যেকোনো ডিভাইসের WiFi অপশনে গিয়ে দেখুন যে আপনার রাউটারের নামটি আসবে না! কিন্তু অলরেডি কানেক্টকৃত ডিভাইসগুলোতে ঠিকই আপনার WiFi আগের মতোই রয়েছে! কিন্তু আপনি যখন নতুন কোনো ডিভাইস WiFi তে এড করতে চান তখন কি করবেন? সেটাও নিচে দেখিয়ে দিচ্ছি।

১) আপনার হাইডকৃত ওয়াইফাইতে নতুন ডিভাইস এড করতে চাইলে ডিভাইসের ওয়াইফাই অপশনে চলে যান। যেখান থেকে প্লাস চিহ্নে অথবা Add Network অপশনে ট্যাপ করুন।

- Advertisement -

২) এবার Add Network অপশন চালু হলে SSD ঘরে আপনার ওয়াইফাইয়ের বর্তমান নাম এবং পাসওর্য়াডের ধরণ এবং পাসওর্য়াড লিখে কানেক্ট করুন। ব্যাস হয়ে গেল!

৩) তাহলে দেখবেন যে আগের মতোই কানেক্ট হয়ে গিয়েছে।

বি:দ্র: অ্যান্ড্রয়েড ৯ আপডেট পাবার পর আমার স্মার্টফোনের সকল সেটিংস এবং মেন্যুতে ডার্ক মোড চলে এসেছে তাই আপনাদের কাছে বেশি কালো লাগলে আমি দুঃখিত। 

এভাবেই আপনি চাইলে সহজেই আপনার WiFi নাম বা এড্রেসটি লুকিয়ে রাখতে পারেন এবং নিজস্ব মানুষ ছাড়া বাকিদের হাত থেকে আপনার ওয়াইফাই নেটওর্য়াককে সুরক্ষিত রাখতে পারেন। আজকের এই টিপসটি আপনার কাজে আসলে অবশ্যই পোষ্টটি আপনার ফেসবুকে শেয়ার করে দিন যাতে আপনার বন্ধুরাও এই টিপসটি জানতে পারে।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here