23 C
Dhaka
Monday, December 6, 2021

আজ আসছে iOS 15, জেনে নিন সেরা ৬টি ফিচার

- Advertisement -asus motherboards

অন্যান্য সব মেজর স্মার্টফোন ম্যানুফেকচারারদের মত Apple ও তাদের ফোনের অপারেটিং সিস্টেম সফটওয়্যারের(iOS) প্রতিবছরই নতুন ভার্সন নিয়ে নিয়ে আসে। এই ক্ষেত্রে Apple সবসময় iPhone এর নতুন সংস্করণ আনার ঘোষনা দেওয়ার কয়েকদিনের মধ্যই একটি নির্দিষ্ট দিনে প্রায় একইসাথে iOS এর নতুন ভার্সন ইলিজেবল সব ফোনে রোল আউট করে দেয়। আপনারা যেহেতু জানেন ইতিমধ্যে iPhone 13 লাইনআপের সব ফোন এনাউন্স হয়ে গিয়েছে এবং সেসব ফোনে আউট অফ দ্য বক্স iOS হিসেবে এ iOS 15 পাওয়া যাবে। একই সাথে পুরোনো iPhone গুলোর জন্য ২০ সেপ্টেম্বর রোল আউট হতে যাচ্ছে iOS 15। আজকের আর্টিকেলে iOS 15 এর নতুন নতুন ফিচার যা বাংলাদেশের প্রেক্ষাপটে দরকারি এবং বাংলাদেশ সময়ে কখন এই আপডেট পেতে পারেন তার বিস্তারিত আলোচনা করা হবে-

বেশ কয়েক মাস আগে iOS 15 অফিশিয়াল এনাউন্স করা হয়েছিল। এরপর একে একে অনেকগুলো বেটা ভার্সন রিলিজ করে ডেভেলপার এবং পাবলিক বেটা টেস্টারদের জন্য। কালকে রোল আউট হতে যাওয়া iOS 15 এর কম বেশি সব ফিচার ইতিমধ্যে ঐসব বেটা ভার্সনের মাধ্যমে চলে এসেছে জনসম্মুখে।

- Advertisement -

iOS 15 এর বেটা ভার্সনগুলোর মাধ্যমে আমরা দেখেছি iOS 14 এর তুলনায় আমরা আসলে ব্যাপক পরিবর্তন দেখতে পাব ইউজার ইন্টারফেস থেকে শুরু করে বাদ বাকি সেক্টরগুলোতে। কিন্তু iOS 15 এ এর মাধ্যমে Apple কিছু স্পেসিফিক অ্যাপকে আরও ফিচার সমৃদ্ধ করেছে এবং অন ডিভাইস আর্টিফিশাল ইন্টিলিজেন্স ব্যবহার করার ক্ষেত্র আরও বড় করছে। এইখানে আলোচনা করা ফিচার্সগুলো ছাড়াও আর অনেক ফিচার্স আপডেট করা হয়েছে কিন্তু আমরা গুরুত্বপূর্ণ ফিচারগুলো দিকে আলোকপাতে করেছি বেশি। তো চলুন দেখে নি iOS 15 এর নতুন এবং সেরা ফিচারগুলো একে একে।

1.FaceTime

এই ভিডিও কলিং অ্যাপ্লিক্যাশন অনেকদিন যাবত ধরে Apple এর ইকোসিস্টমে থাকলেও তাঁরা এই সার্ভিসটিকে কখনো তাদের ইকোসিস্টমের বাহিরে এক্সপান্ড করার চিন্তা ভাবনা করেনি। কিন্তু করোনা প্রাদুর্ভাবের পর থেকে সব ভিডিও কলিং সার্ভিসগুলোর ব্যবহার আগে থেকে বহুগুন বেড়ে গিয়েছে। অন্যদিকে Apple ও তাদের প্রোপাইটরি ভিডিও কলিং সার্ভিসের পরিধি আরও বিস্তৃত করল। iOS 15 এর মাধ্যমে একজন iPhone ইউজারের শেয়ার করা লিংক দিয়ে ব্রাউজার দিয়ে যে কেউ চাইলেই এন্ড্রয়েড কিংবা উইন্ডোজ থেকে FaceTime কলে যুক্ত হতে পারবে।  এছাড়া স্পাশিয়াল অডিও, ব্যাকগ্রাউন্ড নয়েস ক্যানেসেলশন কিংবা প্রোট্রেট মোডের মত দরকারি কিছু ফিচার যুক্ত করা হয়েছে।

- Advertisement -

SharePlay নামে একদম নতুন একটি ফিচার যা দিয়ে FaceTime কলকে চাইলে একটি Watch Party তে কনভার্ট করে ফেলা যাবে যেখানে সবাই একইসাথে গান, মুভি কিংবা টিভি শো দেখতে পারবে। মজার ব্যাপার হচ্ছে, প্লেব্যাক একইসাথে সিংক হবে সব পার্টিসিপেন্টে অর্থাৎ কেউ প্লে, পস কিংবা স্কিপ করলে সেটা সবার জন্য একই সাথে এপ্লাই হয়ে যাবে। থার্ড পার্টি অ্যাপ যেমনঃ Disney+, ESPN+, HBO Max, Hulu, Twitch, এবং অন্যরাও ভবিষ্যতে SharePlay সাপোর্ট দিতে পারে।

2.Notifications

এন্ড্রয়েডে লাস্ট কয়েকটা আপডেটে আমরা দেখেছি নটিফিকেশনগুলোকে কিভাবে আরও বেশি অর্গানাইজড করা যায় সেই বিষয়ের প্রতি লক্ষ্য রাখা হয়েছে। এইবারও iOS কেও দেখা গেল নটিফিকেশনকে একদম রিডিজাইনড করা হয়েছে। এখন থেকে অ্যাপ আইকনগুলোকে এবং ডিসপ্লে ফটোকে আরও বড় করে দেখা যাবে যাতে সহজেই বুঝা যায়। অদরকারী নটিফিকেশনগুলোকে সামারি করে ইউজারের সুবিধামত সময়ে শো করবে। আর্টিফিয়াল ইন্টিলিজেন্সের মাধ্যমে যে সমস্ত অ্যাপের সাথে বেশি ইন্টারঅ্যাকশন বেশি হয় সেই অ্যাপকে প্রাইয়োরটি দেওয়া হবে।

- Advertisement -

কোনো একটি মেসেজিং থ্রেড কিংবা অ্যাপের নটিফিকেশনকে সাময়িকভাবে মিউট করে দেওয়া যাবে আরও ইন্টারেস্টিং ফিচার হচ্ছে যদি কোনো একটি অ্যাপের সাথে ইন্টারঅ্যাকশন কম হয় তাহলে iOS 15 ই আপনাকে সাজেস্ট করবে মিউট করে দেওয়া জন্য। ডেভেলপার’রা যেন সহজেই তাদের অ্যাপসে নতুন নটিফিকেশন এডপ্ট করতে পারে তার জন্য নতুন API থাকছে।

3.Focus Mode

দিন দিন ইলেকট্রনিক ডিভাইসসমূহ আমাদের কাজের একাগ্রতাকে নস্ট করে দিচ্ছে। কোনো কিছুতে ফোকাস করার কয়েক মিনিটের মধ্যেই আমাদেরকে নটিফিকেশনের টুংটাং ডিসট্র্যাক্ট করে দেয়। বিষয়টি আমলে নিয়ে ইতিমধ্যে অনেক অ্যাপস কিংবা ফোনের Don’t Disturb Mode এর মত ফিচারস দিয়ে আসছিল। কিন্তু দিনের পরিক্রমায় আমাদের আরও কাস্টোমাইজড ফিচারস দরকার হচ্ছে। এইবার iOS 15 এ ফোকাস মোড নামে নতুন একটি টুলস আনা হচ্ছে। যা দিয়ে একটি নির্দিষ্ট সময়ে একজন ইউজার কোন ধরনের নটিফিকেশন পেতে চায় তা সেট করতে পারবে। এইখানেও ডিভাইসের ইন্টিলিজেন্স ব্যবহার করে আপনাকে সময় কেন্দ্রিক যেমনঃ অফিস টাইমে, পারসোনাল টাইম বা ঘুমানো সময়ে বিভিন্ন মোড সাজেস্ট করবে। তাছাড়া কাস্টম ফোকাস মোড তো আছেই নিজের মত কাস্টোমাইজড করে নেওয়ার জন্য। যারা Apple ইকোসিস্টমের অন্যান্য ডিভাইস ব্যবহার করেন তাঁরা যদি যেকোনো একটি ডিভাইসে ফোকাস মোড চালু করেন তাহলে বাদ নাকি ডিভাইসে অটোম্যাটিক্যালি চালু হয়ে যাবে।

4.Safari

FaceTime এর পর যদি কোনো অ্যাপ সবচেয়ে বেশি আপডেট পেয়ে থাকে সেটি হচ্ছে Safari. iOS 15 এ Safari কে একদম নতুন করে সাজানো হয়েছে। ট্যাব বারকে এদকম নিচে ফ্লোটিং করে দেওয়া হয়েছে যাতে সহজেই এক ট্যাব থেকে আরেক ট্যাবে যাওয়া যায়। ভয়েস সার্চ এবং কাস্টোমাইজেবল স্টার্ট পেইজ যুক্তও সুবিধা করা হয়েছে। ইন্টারেস্টিং ফ্যাক্ট হচ্ছে Chrome অথবা Firefox এর আগেই Safari তে দেওয়া হয়েছে মোবাইল ব্রাউজারে ওয়েব এক্সেটেনশন সাপোর্ট। এছাড়া প্রাইভেসি প্রোটেকশনের জন্য বেশকিছু ফিচারস যেমনঃ Intelligent Tracking Prevention এবং HTTPS over HTTP ইত্যাদি দেওয়া হয়েছে।

5.Spotlight

iPhone এ হোম স্ক্রিনে লেফটে সুইপ করলে Spotlight Search এ নিয়ে যাওয়া হয়। যেখানে অ্যাপস, কন্টাক, ফটোস সহ অনেককিছুই সার্চ দেওয়া যায়। এই Spotlight Search থেকেই এখন অনেক এনভানন্সড ওয়েতে গ্যালারি থেকে ছবি খুঁজে বের করা যাবে। আপনার ছবির লোকেশন, ছবিতে থাকা মানুষ, টেক্সট কিংবা অবজেক্টকে সার্চ দিয়ে নির্দিষ্ট ছবি বের করা যাবে। Spotlight Search দিয়ে আগের চেয়ে বিস্তারিতভাবে মুভি এবং এক্টরদের ইমেজ সার্চ করা যাবে। লকস্ক্রিন থেকেই চাইলে Spotlight এ এক্সেস করা যাবে।

6.Livetext

এটিকে  Google Lens এর Apple ভার্সন বলা চলে। Google এটি নিয়ে অনেক আগে কাজ করলেও Apple কিছুটা দেরিতে হলেও এই ফিচার নিয়ে এসেছে আরও শক্তপোক্তভাবে। Google Lens ব্যবহার করে ইমেজ থেকে যেকোনো কিছু কপি ট্রান্সলেট কিংবা সার্চ দেওয়া যার অনুরুপভাবে LiveText দিয়েও করা যাবে কিন্তু LiveText এর প্রসেসিং হবে সব ফোনেই তাই ইন্টারনেটের ব্যবহার ছাড়াই অনেকগুলো কাজ করা যাবে।

বাংলাদেশ সময়ে কবে iOS 15 এভাইলেবল হবে? 

বাংলাদেশ সময় আজ রাত ১১টায় iOS 15 ইলিজেবল ফোনগুলোতে আপডেট পাওয়া যাবে।

কোন কোন iPhone পাচ্ছে iOS 15? 

- Advertisement -asus graphics card
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here