18 C
Dhaka
Thursday, February 2, 2023

শুরু হল আইফোন ১১ বিক্রি, বাইরে লম্বা লাইন

- Advertisement -

নতুন আইফোন ১১ কিংবা পুরোনো যেকোনো আইফোন কিন্তু আপনি অনলাইন থেকে অর্ডার করে নিতে পারেন এবং একদম আপনার ঘরের দরজার সামনে এসে ডেলিভারি সার্ভিসও উপভোগ করতে পারেন। অন্যদিকে বিদেশে অনেকেই অ্যাপল স্টোরে রিজার্ভ সিস্টেমের মাধ্যমেও আইফোনকে কিনে নিতে পারেন। কিন্তু যারা হার্ডকোর ডাই হার্ড অ্যাপল ফ্যান রয়েছেন তাদের জন্য সেপ্টেম্বর মানে আইফোন লঞ্চ আর তারা সাধারণ সিস্টেমে আইফোন সংগ্রহ করেন না। তারা অ্যাপল স্টোরে সামনে অফিসিয়াল লঞ্চ হবার দিনে ঘন্টার পর ঘন্টা দাড়িয়ে থেকে বিশ্বের সবার আগে আইফোন সংগ্রহ করেন, এটা এখন একটা ট্রাডিশন হয়ে গিয়েছে। আর এ বছরের অ্যাপল আইফোন লঞ্চ ও এর ব্যতিক্রম নয়।

সিডনী শহরের একটি অ্যাপল স্টোরের সামনের চিত্র। ছবি: Cnet

অ্যাপল তাদের এবারের আইফোনের গ্লোবাল লঞ্চ শুরু করে অস্ট্রেলিয়ার সিডনী শহরে। আর সেখানের চমকপ্রদ তথ্য হচ্ছে শহরের ২১ বছর বয়সী Muhannad Al Nadaf হচ্ছেন এরকম অন্যতম একজন যিনি এবারের আইফোনকে বিশ্বের সবার আগে সংগ্রহ করতে পেরেছেন। মজার ব্যাপার হলো তিনি গত ৫ বছর ধরে চেষ্টা করতে করতে এবারের লঞ্চের প্রথম সাড়িতে চলে আসতে পেরেছেন। কিন্তু এর জন্য তাকে ৫ ঘন্টা আগে লাইনে চলে আসতে হয়েছে। সকাল ৮টায় স্টোর আইফোন বিতরণ শুরু করেছে আর তিনি রাত ৩টায় লাইনে এসে দাঁড়িয়ে ছিলেন।

- Advertisement -

বিশ্বের টাইম জোনের যাদুতে অস্ট্রেলিয়ার সিডনী শহরটি প্রতি বছরই বিশ্বের সর্বপ্রথম অ্যাপল লঞ্চের স্থান হয়ে আসছে। আর এর পরেই রয়েছে সাউথ এশিয়ার শহর গুলো। এবারের লঞ্চে সিডনী শহরে প্রায় ১০০ জনের বেশি লোক অ্যাপল স্টোরের সামনে লঞ্চের অনেক আগে থেকেই লাইনে দাড়িয়ে ছিলেন। কিন্তু এশিয়ায় ভিন্ন চিত্র। সিঙ্গাপুরের অ্যাপল স্টোরের সামনে আইফোন ক্রেতার থেকে উৎসুক জনতার সংখ্যা ছিলো দেখার মতো।

সিঙ্গাপুরে আইফোন লঞ্চের আগের দিন থেকেই ভিড় হতে থাকে। ছবি: Spencer Chong

অ্যাপল এই প্রথমবারের মতো এ বছর একই সাথে একই দিনে দুটি আইফোন সিরিজ লাইন লঞ্চ করছে। প্রথমটি হলো আইফোন ১১ এবং আরেকটি হচ্ছে আইফোন ১১ প্রো ও ১১ প্রো ম্যাক্স। আইফোন ১১ তেই অধিকাংশ ক্রেতার নজর রয়েছে কারণ এটি এবার বেশ সুলভ মূল্যেই বাজারে এসেছে। আইফোন ১১ এর বেইস ভার্সনটির দাম রাখা হয়েছে ৬৯৯ মার্কিন ডলার অন্যদিকে আইফোন ১১ প্রো এর বেইস ভাসর্নের দাম রাখা হয়েছে ৯৯৯ মার্কিন ডলার। আর সবার বড় ভাই বড় সাইজের আইফোন ১১ প্রো ম্যাক্স এর বেইস ভার্সনটির দাম রাখা হয়েছে ১০৯৯ মার্কিন ডলার।

এবারের সকল আইফোনের মূল আকর্ষণ হচ্ছে এর ক্যামেরা! হ্যাঁ অবশেষে অ্যাপলও তাদের মোবাইল ডিভাইসে ট্রিপল ক্যামেরা সেটআপ নিয়ে এসেছে। তবে আইফোন ১১ তে পাবেন ডুয়েল ক্যামেরা সেটআপ, শুধুমাত্র প্রো ডিভাইসগুলোতেই পাচ্ছেন ট্রিপল ক্যামেরা সেটআপ। তবে আইফোন ১১ তে ব্যবহার করা হয়েছে Liquid Retina LCD ডিসপ্লে যেখানে প্রো সংষ্করণে ব্যবহার করা হয়েছে OLED ডিসপ্লে।

- Advertisement -

আর অন্যদিকে আমাদের পাশের দেশ ইন্ডিয়াতেও বিভিন্ন অনলাইন শপিং সার্ভিসেও আইফোন ১১ সিরিজের ডিভাইসগুলোর প্রি-অর্ডার শুরু হয়ে গিয়েছে। দেশটিতে আমাজন এবং ফ্লিপকার্ড এই সিরিজের আইফোনগুলোর অর্ডার আজ থেকেই নেওয়া শুরু করেছে। বলা হয়েছে সেপ্টেম্বর ২৭ তারিখ থেকে তারা এই ডিভাইসগুলো শিপিং শুরু করবেন। মজার ব্যাপার হচ্ছে এই ই-কমার্স কোম্পানিগুলো শুধুমাত্র আইফোন ১১ এবং আইফোন ১১ প্রো এই দুটি ডিভাইসকেই বেশি বেশি প্রোমোট করছেন।

ইন্ডিয়াতে অ্যাপল আইফোন ১১ এর বেইস সংস্করণ (৬৪ গিগাবাইট) এর দাম রাখা হয়েছে ৬৪,৯০০ ইন্ডিয়ান রুপি, আইফোন ১১ প্রো এর বেইস সংষ্করণ (৬৪ গিগাবাইট) এর দাম রাখা হয়েছে ৯৯,৯০০ ইন্ডিয়ান রুপি। আর অন্যদিকে আইফোন ১১ প্রো ম্যাক্স এর বেইস সংস্করণের দাম রাখা হয়েছে ১,০৯,৯০০ ইন্ডিয়ার রুপি।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here