চীনে শাওমি তাদের আপকামিং অ্যান্ড্রয়েড স্কিন MIUI 11 এর অফিসিয়াল এনাউন্সমেন্ট এবং অফিসিয়াল rollout শিডিউল সেপ্টেম্বর ২৪ তারিখে দেবার কথা রয়েছে। কিন্তু এরই মধ্যে কিছু কিছু ডিভাইসে কোম্পানিটি ”By Mistake” ভাবে তাদের MIUI 11 এর Closed Beta মানে ফাইনাল বেটা রিলিজ করে দিয়েছে! তার মানে এখন আপনি যদি Redmi K20 Pro, Mi Mix 2S এবং Mi 6 এর যেকোনো একটি ডিভাইসের মালিক হয়ে থাকেন তাহলে এক্ষুনিই আপনি Android 10 ভিক্তিক MIUI 11 চালাতে পারবেন!

ইন্টারনেটের বিভিন্ন অনলাইন রিপোর্ট ঘাটলে দেখবেন যে MIUI 11 (build 9.9.9) এর Closed beta সংস্করণটি অফিসিয়াল শাওমি ডিভাইসে আপডেট হিসেবে এসেছিলো, কিন্তু কিছু সময়ের জন্য। কিন্তু এরই মধ্যে অনেকেই এর আপডেটটি Grab করে নিয়েছেন। আর সেটার জন্যই এত আগেই আমরা MIUI 11 সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরেছি। এবারের MIUI এর Motive হচ্ছে “Empowering the productive”

MIUI 11 এর About Phone এবং হোম পেজে লক্ষ্য করলে দেখবেন যে, প্রথমেই যেটা চোখে পড়বে সেটা হলো নতুন আইকনস! হ্যাঁ! এবারের নতুন MIUI এর প্রথম নতুন ফিচার হলো রিফ্রেশিং নতুন আইকনস।

আর এটা শুধুমাত্র হোম পেজেই নয় বরং সেটিংস এর সবর্ত্রই আপনি নতুন নতুন আইকনসের বাহার দেখতে পারবেন। যা MIUI ইউজারদেরকে একটি রিফ্রেশ স্বাদ এনে দেবে। নতুন আইকনের সাথে সাথে ডিজাইনকেও বদলিয়ে দেওয়া হয়েছে আর নতুন কাস্টমাইজেশন অপশন তো রয়েছেই!

এর মধ্যে একটি উল্লেখযোগ্য ফিচার হলো turn off system ads ! শাওমির মিডরেঞ্জ এবং বাজেট ডিভাইসগুলোতে বিজ্ঞাপন হরহামেশাই দেখা যায়, কিন্তু এবারের MIUI আপডেটে সিস্টেম বিজ্ঞাপনগুলোকে বন্ধ করার অপশন রাখা হয়েছে। আর স্টক অ্যান্ড্রয়েড ১০ এর মতোই এবারের MIUI 11 তে আপনি সিস্টেম ওয়াইড ডার্ক মোড অপশনটাও পেয়ে যাবেন।

এই পোষ্টটি পাবলিশ হওয়ার অনেক আগেই শাওমি তাদের এই নতুন বিল্ড সংষ্করণটির ডাউনলোড লিংক তাদের সাইট থেকে সরিয়ে নিয়েছে, তাই অফিসিয়াল ভাবে আপনি এই আপডেটটি আর পাচ্ছেন না (আপাতত)। MIUI 11 Closed Beta এর আপডেট সাইজ হচ্ছে ২.৭ গিগাবাইটের মতো। তবে ইন্টারেটে সার্চ দিলে আপনি ভাগ্যবশত আপনার ডিভাইসের (উল্লেখিত ডিভাইসের) জন্যে MIUI 11 Closed Beta পেয়ে যেতে পারেন। তবে মনে রাখতে হবে এটাকে আপনাকে কাস্টম রমের মতোই TWRP এর মাধ্যমেই রুট করে আলাদা ভাবে ফ্ল্যাশ মারতে হবে!

তবে আপনি যদি শাওমির হাই এন্ড ডিভাইস ব্যবহার করে তাহলে আমার সাজেস্ট থাকবে যে এভাবে আপডেট না দিয়ে আর কিছুদিন অপেক্ষা করুন, এমনিতেই অফিসিয়াল ভাবে আপনার হাই এন্ড শাওমি ডিভাইসে MIUI 11 আপডেটটি অফিসিয়াল ভাবেই এসে যাবে। কবে নাগাদ MIUI 11 এর এনাউন্স হবে সেটা এখনো জানানো না হলেও গুজব রয়েছে যে ২৫ সেপ্টেম্বরে Mi 9 Pro “5G” ইভেন্টে কোম্পানিটি তাদের MIUI 11 নিয়ে অফিসিয়াল ভাবে কিছু বলবে।