Xiaomi এর প্রায় সবগুলো ফোনেই ইউজার ইন্টারফেস হিসেবে MIUI 11 রয়েছে । তবে চায়নাতে কিছু ডিভাইসে রোল আউট হয়েছে এর সর্বশেষ সংস্করণ, মেজর আপডেট MIUI 12. আজ আমরা দেখে নিব এর উল্লেখযোগ্য কিছু ফিচারস ও পরিবর্তন।  খুব শীঘ্রই বিভিন্ন ব্যাচে শাউমির বিভিন্ন মডেলের ফোনে রোলআউট হবে MIUI 12.

 

কন্ট্রোল সেন্টার-নোটিফিকেশন Shade এবং ওয়ালপেপারঃ

Mars-Earth Dynamic Wallpapers
Earth Wallpaper
Mars Wallpaper
Mars Wallpaper

ডায়নামিক ওয়ালপেপার নামের বিশেষ ধরনের ওয়ালপেপার ইউজ করার সুযোগ থাকছে। ফোন আনলক করার সময় পৃথিবী বা মঙ্গল গ্রহের সিন ট্রানজিশন আকারে আসবে যা দেখতে অনেক সুন্দর লাগবে। প্রতিবার ফোন আনলকের সময় অন্যরকম একটি এক্সপেরিয়েন্স পাবেন ইউজার। ট্রানজিশনের মাধ্যমে earth কিংবা মঙ্গল এর স্যাটেলাইট ভিউ থেকে একদম গ্রহের ভেতরের কোনো জায়গার দৃশ্যে পৌছাবে ব্যাকগ্রাউন্ডটা। ব্যাপারটা অনেকটা মনে হবে যেন ব্যাকগ্রাউন্ডে ভিডিও চলছে।

 

Control Center
new notification shade
IOS Like layout
All quick toggles

এবারের আপডেটে অন্যতম দৃশ্যমান ও বড় পরিবর্তন বা সংযোজন ঘটেছে control center এর মাধ্যমে। নোটিফিকেশন ও কুইক সেটিংস মেনুকে আলাদা করা হয়েছে।। । দেখে মনে হবে এটি যেন আইফোনকে হুবহ কপি করা বা মনে হতে পারে ইউজার যেন IOS সংযোজিত স্মার্টফোন চালাচ্ছেন। Gesture এ ক্রিয়েটিভিটি আনা হয়েছে।

স্ক্রিনের বাম অংশ থেকে swipe/slide করলে নোটিফিকেশন প্যানেল আসবে, ডান অংশ থেকে slide/swipe করলে কন্ট্রোল সেন্টার আসবে। যেখানে wifi,bluetooth,mobile data,torch ইত্যাদি চালু বন্ধের অপশন থাকবে।

ক্লাসিক নোটিফিকেশন প্যানেল চালু করার অপশনটিও রেখে দেওয়া হয়েছে অর্থাৎ যাদের পছন্দ হবে না তারা পুরাতন স্টাইল ব্যবহার করতে পারবেন।

App Drawer:

App drawer at last
Similar to Poco Launcher’s drawer

অনেক ইউজারের অনেকদিন ধরেই দাবি ছিল MIUI এ app drawer এর । এবার সেটি দেওয়া হয়েছে। টিপিক্যাল কিছু কাস্টোমাইজেশন ও করা যাবে সেখানে যেমন ব্যাকগ্রাউন্ড থিম, sorting, categorizing , background opacity ইত্যাদি। পোকো লঞ্চারের এপ ড্রয়ারের সাথে বেশ মিল পাওয়া যাবে।

এনিমেশনসঃ

Animations everywhere
storage, battery stats animations
Wifi,Bluetooth animations

Toggles Animations

 

file opening closing animations

এবারের ভার্সনে প্রচুর পরিমানে এনিমেশন যুক্ত করা হয়েছে। সর্বোত্র প্রতিটা কাজে প্রতিটা টাচে এনিমেশন ও graphical presentation রাখা হয়েছে।  নোটিফিকেশন প্যানেলে কিছু ক্লিক করলে যেমন তার এনিমেশন , তেমনি স্টোরেজ সেকশনে কতটুক ইউজ কতটুক স্পেস বেচে আছে সেটাও এনিমেশনের মাধ্যমেই প্রেজেন্ট করা থাকবে। ওয়েদার, ডেট টাইম, ক্লক, স্টোরেজ ,ব্যাটারি সেকশন , টাস্ক ফিনিশ, এপ ওপেন,ক্লোজ, আনইন্সটল করা, সব জায়গায় ইনফরমেশন টেক্সট এর পাশাপাশি ভিজুয়ালিও প্রেজেন্ট থাকবে যা ইউজারের এক্সপেরিয়েন্সকে অন্য একটি মাত্রা দিবে। কাস্টমাইজেশনের ও সুযোগ রয়েছে অনেক ।

এডভান্স রেন্ডারিং ইঞ্জিনের কারণে রিয়েল ওয়ার্ল্ড লাইট,শ্যাডো, স্মুদ রাউন্ড কর্নার ,Advanced interface color mixing,G2 Curvature ,real time blur ,dynamic rounded corners উপভোগ করা যাবে।

The updated animations include:

  • rendering engine
  • smoother curves
  • real-world light
  • improved shadows
  • advanced colour mixing
  • real-time blur
  • improved anti-aliasing
  • rounded corners
  • improved curvature
  • matching curves
  • optimization with display
  • styled curves
  • dynamic rounded corners

এবং ফিজিক্যাল ইঞ্জিনের জন্য রিয়েল টাইম রিয়ালিস্টিক এনিমেশনগুলো পাওয়া যাবে।

 

প্রাইভেসি ও সিকিউরিটিঃ

Stats and Manage, 2 tabs
timeline of all the activities
Permission notifications
Sensitive actions
Virtual ID

প্রাইভেসি ও সিকিউরিটিতে অনেক উন্নতি দেখতে পাওয়া যাবে। শাউমির ফোনের ব্রাউজারের ইনকগনিটো মোডেও ইউজারকে ট্রাক করা ও তথ্য চুরির অভিযোগে টেক দুনিয়ায় ভালোই তোলপাড় হয়েছে । ডেটা কালেকশন এর জন্য একটি toggle এড করেছে ব্রাউজারে।। এর পাশাপাশি ও সম্পুর্ণ প্রাইভেসি-সিকিউরিটি সংক্রান্ত সেকশনকে দুটি ভাগে ভাগ করা হয়েছে। Stats & Manage।

স্টেটস থেকে আপনি সহজেই যে সকল এপ্লিকেশন কখন কোন সময়ে কি পারমিশন নিয়েছে দেখতে পারবেন। অর্থাৎ কোন এপ্লিকেশন কখন কন্ট্যাক্ট,লোকেশন,মেসেজ, স্টোরেজ, অডিও ভিডিও এক্সেস করলো তা চোখের সামনেই থাকবে।  এমনকি প্রতিটা এপ্লিকেশন কখন কোথা থেকে চালু হয়েছে সেই তথ্য ও পাওয়া যাবে।

ম্যানেজ অপশন থেকে এপ্লিকেশনগুলোর পারমিশন দেওয়া, deny করার মত বিষয়গুলো নিয়ন্ত্রণ করা যাবে।

Secure Sharing অপশন নামের একটি ফিচার এসেছে। এর মাধ্যমে ছবি/ভিডিও শেয়ারের সময় কোনো রকম location এবং কনটেন্ট এর metadata বাদ দিয়েই শেয়ার করা যাবে ।

ভার্চুয়াল আইডির মাধ্যমে ফেক ইনফরমেশন দেওয়া যাবে এপ্লিকেশনগুলোকে।

Navigation and gesture:

নতুন নতুন অনেক gestures দেখা যাবে navigate করার সময়। Android 10 এর নতুন gestures সাপোর্ট করায় ইউজার নতুনত্বের স্বাদ পাবেন। নিচ থেকে উপরে টানলে হোমস্ক্রিন আসবে, একদম নিচে মাঝামাঝি একটি সাদা bar মত দেখা যাবে বেশ বড় করে। চেপে ধরে swipe করলে রিসেন্ট apps এর স্ক্রিনে চলে আসবে।

বাম থেকে ডানে বা ডান থেকে বামে swipe করলে এপ্লিকেশন এর মধ্যে সুইচ করাও যাবে।

Floating windows/apps:

Multitasking is now better
run an app everywhere in any size
small chat window

আগে থেকেই স্ক্রিন স্প্লিট করে একই সাথে স্ক্রিনে দুটি এপ্লিকেশন চালানো যেত এন্ড্রয়েড ৯ থেকেই। তবে এবার MIUI সুযোগ দিচ্ছে floating windows এর মত হোমস্ক্রিন বা একটি এপ্লিকেশনের উপরে ছোট্ট করে অন্য এপ্লিকেশন চালানোর সুযোগ। যারা 3rd party এপ্লিকেশন দিয়ে ব্যাকগ্রাউন্ডে ইউটিউব ভিডিও চালিয়েছেন তারা হয়তো বুঝতে পারছেন।। এরকম ভাবে এপ্লিকেশনগুলো চালানো যাবে। ইচ্ছামত সাইজ করে নিতে পারবেন ফ্লোটিং এপ্লিকেশনকে। এই ফিচারকে অনেকেই picture in picture mode হিসেবে জানেন।

ডার্ক মোড আপগ্রেডেড ভার্সনঃ

Dark Mode 2.0

এবারের ডার্ক মোড এপ্লাই করা যাবে ওয়ালপেপারের উপরেও। এবং আরো ভালো ব্যাপার হচ্ছে বেশ কিছু এপ্লিকেশনেও force dark mode কাজ করবে অর্থাৎ রিয়েলমির ফোনে যেরকম দেখা গিয়েছিল সিস্টেম ওয়াইড ডার্ক মোড যেটি ধরে বেধে সকল এপের উপরেই কাজ করে জোরপুর্বক।

আরো থাকছে ডার্ক মোডের  কারণে ওয়ালপেপারের  সময় অনুসারে পরিবর্তন, অর্থাৎ বিকেল থেকে বেলা যত গড়াবে, আস্তে আস্তে ইন্টারফেস ডার্ক হতে থাকবে , একসময় ডিপ ডার্ক হবে, সকালের দিকে আবার light mode এ পরিবর্তন হতে থাকবে। চাইলে এই অপশন ও চালু করে নিতে পারেন। এতে পারিপার্শ্বিক এর সাপেক্ষে মোবাইল ইউজ সহজ হবে।

আরো রিফ্রেশড ফাইল ম্যানেজারঃ

File manager is now easier to use

নতুন ইন্টারফেসে ফাইল দেখা, অরগানাইজ করা ,sorting করার মত ফিচার রয়েছে।। বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করাও  দেখা যাবে ফাইল। ফাইল ম্যানেজার এর visual কে রিফ্রেশ করার কারণে ইউজারের জন্য তা ব্যবহার করা, ফাইল খোজা, ম্যানেজ করা সহজ হবে।

Digital Wellbeing:

Focus mode
Explore more options in Digital Wellbeing

স্মার্টফোন এডিকশন কমাতে অন্যন্য ব্রান্ডের মত কাজ করছে শাউমিও। Digital wellbeing এর মাধ্যমে তো কোন এপ্লিকেশন দিনে কতক্ষণ চালিয়েছেন, কতবার আনলক করেছেন সব তো জানা যাবেই, সাথে ফোকাস মোডের মাধ্যমে ফোন থেকে দূরে থাকাও যাবে । যেটি চালু করলে নির্দিষ্ট সময় পর্যন্ত ফোনের কিছু ফিচার আপনি এক্সেস করতে পারবেন না।  ফোকাস মোড কাজ করবে অনেকটা ওয়ানপ্লাস এর অক্সিজেনOS এর জেন মোড এর মত।

এছাড়াও অন্যন্য দিনের সাথে ইউসেজের তুলনা, নির্দিষ্ট এপ্লিকেশনের জন্য ইউসেজ এর টাইম লিমিট সেট করার মত ফিচার রয়েছে।

Mi Share এর ইম্প্রুভমেন্টঃ

Mi Share supports MIBooks, RedmiBooks

শেয়ারইট এর মত একটি এপ্লিকেশন হচ্ছে Mi Share যেই এপ্লিকেশন দিয়ে শাউমি ডিভাইসগুলোর মধ্যে ফাইল আদান প্রদান করা যেত। আস্তে আস্তে সেখানে ভিভো রিয়েলমি অপ্পোর ডিভাইস ও যুক্ত হয়েছে।। এবার রেডমিবুক/মিবুক ল্যাপটপ থেকেও ফাইল আদান প্রদান করা যাবে মি শেয়ার দিয়ে।

হেলথ ট্রাকারঃ

Health App
Track everything
Stats
Workouts

 

হেলথ এপ্লিকেশন ট্রাক করবে দিনে আপনি কতটুক হেটেছেন বা দৌড়েছেন, সিড়িতে উঠানামা করেছেন। কি পরিমাণ ঘুমিয়েছেন , ঘুমের মধ্যে শব্দ করেছেন কি না,ঘুমের মধ্যে কথা বলেছেন কি না।

ক্যামেরা Application:

Shutter speed sound can be changed
Camera Interface
Color of the camera App
Layout
More Modes
Quick snap

ক্যামেরা এপ্লিকেশনের যে যে photography mode গুলো ইউজার বেশি ইউজ করেন বা করতে চান ইচ্ছামত সেগুলো সাজিয়ে নিতে পারবেন আর বাকিগুলো more অপশনে রেখে দিতে পারবেন।। ক্যামেরার ইন্টারফেসের কালার চেঞ্জ করার ও সুযোগ থাকছে। এবার শাটার সাউন্ড ও চেঞ্জ করা যাবে।

ক্যামেরার ইন্টারফেসকে নতুন একটি লুক দেওয়া হয়েছে। ডকুমেন্ট মোড সহ অন্যন্য কিছু ফিচার রয়েছে।। quick snap নামের একটি অপশন দেওয়া হয়েছে যার মাধ্যমে ফোন আনলক ।

ব্যাকআপঃ

ক্লাউড ব্যাকআপ এর পাশাপাশি এবার অপশন থাকছে ফোনের এপ্লিকেশন,কল, এসএমএস সমস্ত ডাটা ডেস্কটপ বা ল্যাপটপে ব্যাকআপ করার।

 

উপসংহারঃ

এগুলো ছাড়াও আরো ছোট বড় নানান ফিচার ও পরিবর্তন রয়েছে। স্টেবল রিলিজে সকল বাগ মুক্তভাবে আরো ভালো এক্সপেরিয়েন্স পাওয়া যাবে বলে আশা করা যায়। ইতিমধ্যেই দুই একটি ডিভাইসে শুরু হয়েছে আপডেট রোলআউট । তবে বাকি ডিভাইসগুলোতে কবে কোন সময়ে আপডেট যাবে তার জন্য দ্রুত একটি আর্টিকেল আসছে ,চোখ রাখুন আমাদের ফেসবুক পেজে এবং সাবস্ক্রাইব করুন ওয়েবসাইটে।

 

pictures credit:Beebom,Androidcentral,Arun Prabhudesai

 

জুমের মত অন্য নিরাপদ এপ্লিকেশন খুজছেন তাহলে দেখে নিন এখান থেকে এরকম কিছু এপ্লিকেশনঃ

জুমের সেরা বিকল্প

 

মোস্তফা/কন্ট্রার মত ক্লাসিক গেমের মত গেম খুজছেন ? তাহলে এরকম গেম সম্পর্কে জেনে নিন এখান থেকেঃ

সেরা সাইড স্ক্রলিং গেমস

রাইজেনের নতুন 3000XT সিরিজ সম্পর্কে জেনে নিনঃ

Ryzen 3000xt সিরিজ? হতাশা নাকি সেরা

উইন্ডোজ ১০ এর নতুন আপডেটের যত বাগ রয়েছে জেনে নিনঃ

উইন্ডোজ ১০ এর মে ২০২০ আপডেট এবং এক বস্তা বাগ

হাই স্পিডের র‍্যাম লাগাবেন কি না কনফিউশনে আছেন? পড়ে নিতে পারেন এই লেখাটিঃ

হায়ার বাস স্পিডের র‍্যামঃসত্যিই জরুরি?