25.5 C
Dhaka
Friday, August 12, 2022

নতুন পিসিতে এক ক্লিকে আপনার দরকারী সকল অ্যাপ ইন্সটল করুন!

- Advertisement -

পিসিতে আমরা একেকজন একেকরকম সফটওয়্যার লাইব্রেরি ব্যবহার করে থাকি। যেমন আমরা যারা পিসিতে মূলত গেমিং করে থাকি তাদের পিসিতে স্টিম, অরিজিন, এপিস গেমস, dotnet4 ইত্যাদি সফটওয়্যার দেওয়া থাকে। আমরা যারা অফিসের পিসিতে কাজ করি সেখানে মাইক্রোসফট অফিস, পিডিএফ রিডার, ২/৩ টা ব্রাউজার এগুলো দেওয়া থাকে। আবার কিছু কিছু সফটওয়্যার রয়েছে যেগুলো বলতে গেলে Universal মানে সকল ধরণের পিসিতেই এই সকল সফটওয়্যারগুলো দেওয়া থাকে যেমন winrar, direct-x, IDM, Media Player ইত্যাদি।

যারা নিয়মিত পিসিতে ক্লিন উইন্ডোজ সেটআপ দিয়ে থাকেন মূলত তাদের জন্যই আজকের আমার এই ছোট পোষ্ট। নতুন করে উইন্ডোজ দেওয়ার পর এক এক করে সকল সফটওয়্যার আমাদেরকে ইন্সটল দিতে হয়। এটা যেমন সময়সাধ্য ঠিক তেমনি কস্টকর ব্যাপারও বটে! কেমন হতো যদি আপনার দরকারি সকল সফটওয়্যারগুলো মিলে একটি মেগা সেটআপ ফাইল করা যেত সেখানে আপনার সকল দরকারি সফটওয়্যারগুলো থাকবে আর আপনি এক ক্লিকেই ওই মেগা সেটআপ ফাইলটি ইন্সটল দিলেই আপনার সখল দরকারি সফটওয়্যারগুলো ইন্সটল হয়ে যাবে! হ্যাঁ আজকে এমন এক টুলের সাথে আপনাদের পরিচয় করিয়ে দেব যেটা ঠিক এই কাজটিই করবে।

Ninite

- Advertisement -

Ninite এমন একটি টুল যেখান থেকে আপনি এক ক্লিকে আপনার নতুন পিসিতে আপনার সকল দরকারি সফটওয়্যারগুলোকে ইন্সটল করে নিতে পারবেন নিমিষেই। তো চলুন দেখে নেই কিভাবে আপনার নিজের Ninite কাস্টমাইজ করে নিবেন:
প্রখমে Ninite এর অফিসিয়াল ওয়েবসাইটে চলে যান এখানে ক্লিক করে: https://ninite.com/

এখানে Pick the apps you want সেকশন থেকে আপনার সকল প্রয়োজনীয় অ্যাপগুলোকে টিক দিয়ে সিলেক্ট করে নিন।

- Advertisement -

এই যেমন আমি আমার নিজের জন্য কিছু দরকারি অ্যাপস সিলেক্ট করে ফেললাম!

- Advertisement -

এবার নিচের দিকে স্ক্রল করে Get Your Ninite বাটনে ক্লিক করুন। তাহলে আপনার কাস্টম অ্যাপসগুলো দিয়ে Ninite ডাউনলোড শুরু হবে।

মনে রাখবেন এটা কোনো অফলাইন সলিউশন নয়, বরং এটা ইন্সটল করার আগে পিসিতে ইন্টারনেট কানেক্টশন থাকা জরুরী। আর সেটার জন্যই এই কোর সেটআপ ফাইলের সাইজ মাত্র কয়েকশ কিলোবাইট।

বৈশিষ্ট্য:
১। সকল ইন্সটলেশন কার্যক্রম ব্যাকগ্রাউন্ডে চলবে।
২। সকল অ্যাপস তাদের ডিফল্ট ইন্সটল লোকেশন (সি ড্রাইভ) এ ইন্সটল হবে।
৩। মেশিন ৩২ কিংবা ৬৪ বিট অনুসারে অ্যাপস ইন্সটল হবে।
৪। সকল অ্যাপসের লেটেস্ট স্টেবল ভার্সন ডাউনলোড এবং ইন্সটল হবে।
৫। সকল অ্যাপস তাদের নিজস্ব অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড হবে।
৬। এটা সম্পূর্ণ ফ্রি!

- Advertisement -
Fahad Hossain
Fahad Hossain
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here