গত এপ্রিল মাসে OnePlus দুইটি ফোন OnePlus 8/Pro মার্কেটে লঞ্চ করে। কিন্তু ঐ ইভেন্টে এইদুইটো ফোনের সাথে সারপ্রাইজ হিসেবে আরেকটি ফোন লঞ্চ করার কথা ছিল। যেটির নাম OnePlus 8 Lite or OnePlus Z  হওয়ার সম্ভবনা ছিল। কিন্তু OnePlus পরে জানায় বিশ্বব্যাপি করোনাভাইরাসের প্রার্দুভাবের কারণে লঞ্চ করা সম্ভব হয়নি এবং কিছুদিনের জন্য ঐ প্রজেক্ট স্থগিত করে রাখা হয়েছে। 

মে মাসে OnePlus জানায় তাঁরা আবারও মিডরেঞ্জ সেগমেন্টে প্রবেশ করতে যাচ্ছে। আমরা জানি, OnePlus ২০১৫ সালের নম্ভেমর মাসের শেষের দিকে OnePlus X নামে একটি মিডরেঞ্জের স্মার্টফোন বাজারে নিয়ে আসে  প্রথম বারের মত। কিন্তু কিছুদিন পরের অজানা কারনে OnePlus এটি ডিসকন্টিনিউ করে। এর পর OnePlus কে মিড রেঞ্জের বাজারে আর তাদের দেখা মিলেনি।

OnePlus গত মাসের শেষের দিকে ইন্সটাগ্রামে ভুলবশত @Onepluszthing নামে একটা একাউন্ট থেকে ‘Nord’ নাম সম্বলিত একটা ছবি ফাঁস করে দেয়। এর পর এটি মোটামুটি কনফার্ম হয়ে যায় OnePlus এর নেক্সট ফোন OnePlus 8 Lite or OnePlus Z কোনটিই হতে যাচ্ছে নাহ বরঞ্চ OnePlus Nord হতে যাচ্ছে। যা পরে OnePlus এর CEO টুইটারে কনফার্ম করে।
OnePlus Nord naming
OnePlus Nord অফিশালি আনভেইল করা হবে জুলাইয়ের ২১ তারিখে তাদের  ভার্চুয়াল রিয়েলিটি অ্যাপের মাধ্যমে । OnePlus ক্লেইম করেছে এটির প্রাইজ হবে ৫০০ ইউরোর নিচে। এটি একই সাথে ইউরোপ এবং ইন্ডিয়াতে লঞ্চ হবে। এমাজনের ওয়েবে এর জন্য অলরেডি একটা পেইজও খোলা হয়েছে। 

স্পেসিফিকেশনের ব্যাপারে যা যা জানে গেছে-

OnePlus NordOnePlus ইতিমধ্যে কয়েকটা কি স্পেক জানিয়ে দিয়েছে তা এটিতে চিপসেট হিসেবে থাকছে Qualcomm Snapdragon 765G Soc। চিপসেটটি 5G সাপোর্টেড। ফোনটি নিয়ে OnePlus Nord এর অফিশাল ইন্সটাগ্রামে অলরেডি ২টি টিজার রিলিজ দিয়েছে। যা থেকে জানা গেছে ফোনটির ব্যাকে ৪টি ক্যামেরা ও ফ্রন্টে ২টি পাঞ্চহোল স্টাইলে ক্যামেরা থাকবে। তাছাড়া অ্যামোলেড ডিসপ্লের সাথে 90Hz এর রিফ্রশ রেট।

কিন্তু আজকে রিলায়েবল লিক এর জন্য বিখ্যাত Evan Blass এক টুইটার পোস্টের মাধ্যমে আরো কিছু কি স্পেক লিক করে দিয়ে অনলাইনে। এর মধ্যে উল্লেখযোগ্য হল ১৮৫ গ্রাম ওজনের ফোনটির দুইটি ভ্যারিয়েন্টে ৮+১২৮/১২+২৫৬ ও ব্লু মার্বেল, গ্রে এ্যশ ও গ্রে অনিক্স এ তিনটি কালারে আসতে যাচ্ছে। ডিসপ্লে সাইজ হতে যাচ্ছে 6.44inch সাথে FHD+ রেজ্যুলেশন। ২০ঃ৯ এসপেক্ট রেশিও সাথে ডিসপ্লে ডেনসিটি হচ্ছে ৪০৮পিপিআই। ফিংগারপ্রিন্ট স্ক্যানারটিও ইন-ডিসপ্লে হবে বলে ধারণা করা হচ্ছে।

ক্যামেরা সেকশানে দেখা যাচ্ছে প্রাইমারি ক্যামেরা হিসেবে  48MP SONY IMX586 সেন্সর যার এপেচার f/1.75। সাথে 8MP এর আলট্রা ওয়াইড+ 5MP এর ডেপথ সেন্সর+ 2MP এর ম্যাক্রো সেন্সর এবং তিনটি ক্যামেরা লেন্সের এ্যপেচার f/2.4। ফ্রটে প্রাইমারি ও আল্ট্রাওয়াইড সেলফির জন্য যথাক্রমে 32MP+8MP এর দুইটি ক্যামেরা সেন্সর। স্ট্যাবিলাইজেশনের জন্য OIS+EIS উভয়ে থাকছে লিকড স্পেক অনুযায়ী।

উল্লেখ যোগ্য আরো কয়েকটি লিক হচ্ছে আউট ওফ দ্য বক্স এটিতে  Warp Charge 30T সাপোর্ট করবে। পাওয়ার হাউস হিসেবে থাকছে 4,115mAh এর ব্যাটারি।

তো, এই ছিল লিক হওয়া OnePlus Nord এর কি স্পেক। বিস্তারিত জানতে আমাদের অপেক্ষা করতে হবে ২১ তারিখ পর্যন্ত।

এছাড়া সদ্য রিলিজ হওয়া OnePlus Bullet Wireless Z এর বিস্তারিত রিভিউ পড়তে পারেন এইখানে