32 C
Dhaka
Thursday, August 11, 2022

ফ্রিতে উইন্ডোজ ১১ ডাউনলোড করুন! (অফিসিয়াল এবং আনঅফিসিয়াল)

- Advertisement -

মাইক্রোসফটের লেটেস্ট অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১১ কে নিয়ে নতুন করে কিছু বলার নেই। নতুন ডিজাইন ও ফিচার নিয়ে উইন্ডোজ ১১ বেশ কয়েক মাস হলো আমাদের মাঝে রয়েছে। এবার আপনি একদম জেনুইন ভাবে ফ্রিতে উইন্ডোজ ১১ কে অফিসিয়াল মাইক্রোসফটের সাইট থেকে ডাউনলোড করতে পারবেন। আমি আজকের পোষ্টে অফিসিয়াল ও আনঅফিসিয়াল দুটো ভার্সনেই উইন্ডোজ ১১ ডাউনলোড করে দেখাবো। শুরু করছি অফিসিয়াল উইন্ডোজ ১১ দিয়ে।

অফিসিয়াল উইন্ডোজ ১১

অফিসিয়ালভাবে এখন ফ্রিতে উইন্ডোজ ১১ কে আপনি ডাউনলোড করে নিতে পারবেন। তবে এ জন্য আপনার পিসিতে উইন্ডোজ ১১ এর সিস্টেম রিকোয়ারমেন্টস এর সাথে মিলতে হবে। মানে ওই যে পিসি হেল্থ চেক অ্যাপের মাধম্যে প্রথমে আপনাকে পিসিতে স্ক্যান করিয়ে নিয়ে উইন্ডোজ ১১ এর জন্য আপনার পিসি রেডি কিনা সেটা জেনে নিতে হবে। তারপর ডাউনলোড করুন।

যা যা দরকার:

- Advertisement -

১। উইন্ডোজ ১১ কম্পাটেবল সিস্টেম
২। মানানসই ইন্টারনেট কানেক্টশন (৫/৬ জিবি সাইজের ISO ফাইল নামাতে হবে)
৩। হার্ডডিক্সে পর্যাপ্ত পরিমাণের ফাঁকা স্পেস (যদি HDD থেকে ইন্সটল দেন – গাইডের শেষের দিকের নির্দেশনা দেখুন)
৪। একটি জেনুইন উইন্ডোজ ১০ কী।

হ্যাঁ আপনি উইন্ডোজ ১০ এর Key দিয়েই উইন্ডোজ ১১ কে অফিসিয়াল ভাবে এক্টিভেট করে নিতে পারবেন।

প্রথমে মাইক্রোসফটের অফিসিয়াল উইন্ডোজ ১১ ডাউনলোড পেজে চলে যান:

- Advertisement -

https://www.microsoft.com/software-download/windows11

এখানে অনেকগুলো অপশনের দেখা যাবে। এখান থেকে মাউস দিয়ে একটু নিচের দিকে চলে আসুন, Download Windows 11 Disk Image (ISO) অপশন থেকে সিলেক্ট ডাউনলোড ঘরে ক্লিক করুন।

- Advertisement -

Windows 11 (multi-edition ISO) অপশনটি সিলেক্ট করে ডাউনলোড বক্সে ক্লিক করুন।

তারপর ভাষা ঘরে ইংরেজি ইন্টারন্যাশনাল দিবেন।

তারপর ৬৪ বিট ডাউনলোড বক্সে ক্লিক করুন। মনে রাখবেন এই লিংকটি ২৪ ঘন্টা পর্যন্ত সচল থাকবে। তাই এক দিনের মধ্যে ডাউনলোডের ব্যবস্থা করে রাখবেন আগে থেকেই।

আনঅফিসিয়াল

আনঅফিসিয়াল বা কাস্টম আইএসও এর মধ্যে আমার কাছে Ghost Spectre এর এডিশনগুলো বেশ ভালো লাগে। এছাড়াও এই মোডারের উইন্ডোজের অনান্য ভার্সনগুলোও বেশ জনপ্রিয়। বিশেষ করে ব্লটওয়্যার এবং পটেটো পিসিতে বেশ ভালো করেই চালানো যায় এই এডিশনগুলো। আমি আমার ৭ বছরের পুরোনো চার জিবি র‌্যামের ল্যাপটপে এই Ghost Spectre এর উইন্ডোজ ১১ সেটআপ দিয়ে তো পুরাই টাসকি খেয়ে গেসিলাম!

যা যা দরকার:

১। এই কাস্টম ভার্সন ইন্সটল দিতে আপনাকে উইন্ডোজ ১১ এর সিস্টেম রিকোয়ারমেন্টের ঝামেলায় যেতে হবে না। যেকোনো পিসি / ল্যাপটপ যেটায় উইন্ডোজ ১০ ‘চালানো‘ যায় সেসকল পিসিতেই এই ভার্সনটি আরামে চালাতে পারবেন ।
২। মানানসই ইন্টারনেট কানেক্টশন (3/4 জিবি সাইজের ISO ফাইল নামাতে হবে)
৩। হার্ডডিক্সে পর্যাপ্ত পরিমাণের ফাঁকা স্পেস (যদি HDD থেকে ইন্সটল দেন – গাইডের শেষের দিকের নির্দেশনা দেখুন)
৪। এই এডিশনগুলোকে অটো এক্টিভেট করা থাকে বিধায় কোনো প্রকারের Key এর প্রয়োজন নেই।

এই মোডারের নিজস্ব ইউটিউব পেজ রয়েছে। সেটার লিংক:

আপনাকে এই চ্যানেল থেকেই ডাউনলোড লিংক খুঁজে বের করে নিতে হবে কারণ পিসিবি পাইরেসি কে সমর্থন করে না বিধায় পোষ্টে আমি নিজে সরাসরি লিংক দিতে পারছি না।

এটার ডেক্সটপে আপনি গোষ্ট টুলবক্স নামের একটি কমান্ড প্রমোট ইউটিলিটি পেয়ে যাবেন। এটার মাধ্যমে আপনি ক্যাচ ক্লিয়ার, অনলাইন একটিভ, পেজফাইল এডজাস্ট, উইন্ডোজ আপডেট পজ সহ বিভিন্ন ধরণের কাস্টমাইজেশন এবং অ্যাপস নামাতে পারবেন।

- Advertisement -
Fahad Hossain
Fahad Hossain
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here