আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই, আজকের বিষয় আর্থিং । বিষয় টি সর্ম্পকে অনেকে সঠিক ভাবে জানেনা, তাই আজ সহজ ভাবে আর্থিং সর্ম্পকে ধারনা প্রদান এবং কিভাবে তা করতে হবে তা জানানো চেষ্টা করা হবে।

কিঃ আমরা দৈনন্দিন জীবনে বিভিন্ন প্রকার ইলেক্ট্রিক ও ইলেকট্রনিক্স যন্ত্রপাতি ব্যবহার করে থাকে যেমন টিভি, ফ্রিজ, এসি, কম্পিউটার, আই পি এস। বিদ্যুৎ শক্তিকে কাজে লাগিয়ে আমরা এ গুলো ব্যবহার করতে পারি। এসব যন্ত্রপাতিতে বিদ্যুৎ প্রবেশ করাতে 3PIN Plug ব্যবহার হয় । L(Line) 220V AC Power, N(Neutral) এবং, E(Earthing) হিসাবে কাজ করে।

যেহেতু শক্তির রুপান্তর ঘটে ফলে কিছু শক্তি লিকেজ হয়, এই লিকেজ শক্তি Earthing Pin দিয়ে মাটিতে চলে যায়। অনেক সময় যন্ত্রপাতি নিরাপত্তার জন্য ও Earthing Pin ব্যবহার হয়। লিকেজ বিদ্যুৎ ও নিরাপত্তার জন্য পিনটি ব্যহার হলে ও আমরা অনেকেই এই পিন টি অপ্রয়োজনিয় মনে করে সংযোগ করি না বা ঘরে Earthing এর সুবিধা থাকে না।

কেনঃ Earthing এ যংযোগ না করলে যন্ত্রপাতিতে হাত দিলে ইলেকট্রিক শক করে যা খুবিই কষ্টদায়ক, অনেক সময় বড় ক্ষতির কারণ হয় যন্ত্রপাতিতে Earthing করা না থাকলে। এছাড়াও চার্জিং অবস্থায় ল্যাপটপ এর টাচ প্যাড বা মোবাইল এর টাচ ঠিক মত কাজ করে না, কম্পিউটারে USB device plugged/unplugged, not recognize সহ বেশ কিছু সমস্যা দেখা যায় এই কারণে।

কিভাবেঃ   যে সকল যন্ত্রপাতিতে 3PIN Plug থাকে যে গুলোতে 3PIN socket ব্যবহার করা, আপনার বাড়িতে Earthing করা আছে নাকি তা যাচাই করে দেখা এক্ষেত্রে ইলেকট্রিশিয়ান এর সাহায্য নেওয়া ভাল।আপনার  বাড়িতে যদি Earthing করা না থাকে এবং আপনি নিজেই তা করতে চান তাহলে কিছু জিনিস দিয়ে আপনি নিজেই তা সহজে করতে পারবেন।

  1. ধাতব রড (কমপক্ষে 5-6 ফিট)
  2. তামার Earthing cable (প্রয়োজন অনুসারে)

প্রথমেই ধাতব রডের সাথে তামার তার ভাল ভাবে লাগিয়ে মাটিতে সম্পূর্ণ পুতে দিতে হবে, তুলনামূলক ভেজা মাটিতে করা ভাল এবার তারটি কে 3PIN socket সংযোগ করে দিলেই হবে।