আসসালামু আলাইকুম,

একটি পিসি যখন Windows এ বুট করে তখন অনেক প্রোগ্রাম চালু হয় এবং কাজ করতে শুরু করে, যত বেশি প্রোগ্রাম চালু হয় তত বেশি সময় লাগে এবং RAM এর যায়গা ও কমতে শুরু করে। আমরা মূলত ২ ধরণের সফটওয়্যার ব্যবহার করে থাকি, সিস্টেম সফটওয়্যার ও অ্যাপ্লিকেশন সফটওয়্যার। সিস্টেম সফটওয়্যার পিসিকে চলতে সাহায্য করে আর অ্যাপ্লিকেশন সফটওয়্যার ব্যবহার কারির প্রয়োজন অনুসারে নির্দিষ্ট কাজ করে থাকে, তাই অ্যাপ্লিকেশন সফটওয়্যার আমরা যখন পিসি তে ইনস্টল করি তখন কিছু সফটওয়্যারের autorun তৈরী হয়ে যায়, পিসি চালু হবার সাথে সাথে সফটওয়্যার কিছু অংশ  চালু হয়ে যায় ফলে পিসির বুট টাইম বাড়তে থাকে সেই সাথে RAM ও কমতে থাকে। তবে এই গুলো দরকারি হলেও ও পিসি চালু করার সময় এগুলো আমাদের সব সময় দরকার হয় না । ধরাযাক আপনি এখন শুধু MS word ব্যবহারের জন্য পিসি চালু করেছেন এখন যদি Origin, Steam, Torrent, Adobe creative cloud, Imo, Skype, ইত্যাদি ইত্যাদি চালু হতে থাকে অনেক সময় আপডেট ও হতে শুরু করে, আর আপনি যদি এখন ও হার্ডডিস্ক ব্যবহার করে থাকেন তবে কতটা সময় পর পিসি ব্যবহার উপযোগি হবে তা অনেকেই জানেন। এই সব সফটওয়্যার যাতে পিসি চালু হবার সাথে সাথে চালু না হয় তা ই দেখানো হবে। ফলে পিসি চালু হতে সময় কম লাগবে এক কাজের জন্য শুধু শুধু অন্য সফটওয়্যার চালু রাখার দরকার হবে না।

প্রথমেই সবচেয়ে সহজ পদ্ধতি Task Manager এ গিয়ে Startup গিয়ে যে সফটওয়্যার গুলো autorun করতে না চান যে গুলো Disable করে দিলেই হবে।

এবার ২টি সফটওয়্যার দিয়ে autorun বন্ধ করা হবে, কারণ Task Manager সব কিছু দেখায় না। অনেক system utility software রয়েছে তবে এখানে আমি ২ টির কাজ দেখাবো।

Revo Uninstaller Pro: এটি চালু করে Autorun Manager এ গেলে সব কিছু দেখা যাবে, এখানে Task Manager থেকে অনেক বেশি software, ‍service ও registry যাবে, দরকার অনুসারে disable করে দিলেই হবে তবে খেয়াল রাখতে হবে windows এর জন্য দরকারী কিছু যাতে Disable না হয়।

Autoruns: ভয় পাবেন না এটা কোন ভাইরাস না এটি একটি software যা সিস্টমের সব ধরণের ‍service, registry, scheduled task সহ ইত্যাদি বিষয় দেখা যাবে, এবার প্রয়োজন অনুসারে এগুলো On/off করে নিলেই হয়ে যাবে। তবে আপনি যদি advanced user না হন তবে এটি ব্যবহার না করাই ভাল।

এ কাজ গুলো করার পর আশাকরা যায় আপনার পিসি আগের চেয়ে কিছুটা হলেও দ্রুত চালু হবে।