আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই?

আজ কথা হবে BIOS/Firmware Update নিয়ে।

২ টি একই জীনিস হলেও পিসির ক্ষেত্রে BIOS এবং অন্য সব ক্ষেত্রে যেমন – Router, Smart Tv, Smart phone ইত্যাদি ক্ষেত্রে Firmware কথাটি ব্যবহার হয়।

সহজ কথায় বলতে গেলে BIOS/Firmware হচ্ছে এমন এক ধরনের Software যা Hardware control, support এর কাজে লাগে, এটি manufacturing company factory থেকে একটি মেমরি চিপ এ সংরক্ষণ করে দেয় সাধারণ ভাবে এটি দেখা, পরিবর্তন এবং মুছে ফেলা সম্ভব হয় না। তবে বিশেষ (Hardware manufacturing company কর্তৃক প্রদত্ত) Software এর মাধ্যমে তা Update করার সুযোগ থাকে।

উপকারিতাঃ

  • BUG Fix
  • Improve System Stability
  • Improve Security
  • New Hardware Support
  • New Feature add
  • Power management ইত্যাদি।

সাবধানতাঃ

এটি একটু জটিল বিষয় ভাল ভাবে না জেনে কেও এটি করার চেষ্ট করবেন না, কারণ একটু ভুল আপনার ডিভাইস টি কে নষ্টকরে দেবে, কিছুই করার থাকবে না। অনেক সময় এর কারণ এ warranty ও পাবেন না।

এক এক কম্পানি এক এক ধরনের পদ্ধতি ও software ব্যবহার করে থাকে তাই update করার আগে ভাল ভাবে খোঁজ নিবেন এবং কার্য প্রক্রিয়া দেখে নিবেন ।

Company website থেকে সঠিক Model, Ver. এর BIOS/Firmware download করবেন, কখনই বাইরে থেকে download করবেন না।

Update এর সময় Device off করবেন না, backup power (UPS) এর ব্যবস্থা রাখবেন।

Update হবার সময় অন্য কাজ করতে যাবেন না, প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করবেন।

পদ্ধতিঃ

Company ভেদে পদ্ধতি কিছুটা আলাদা থাকে। ‍Software, Bios আবার কোন Company Software/ Bios ২ ভাবেই Update এর ব্যবস্থা রাখে।

বেশিরভাগ ক্ষেত্রে Pendrive এ ফাইল নিয়ে Update করতে হয়। আপডেট এর সময় ছোট সাইজের (1/2 gb) Pendrive ব্যবহার করা ভাল, অনেক সময় বড় সাইজের Pendrive এ ফাইল detect করতে পারে না।

যারা ASUS ব্যাবহার করেন তারা সবচেয় সহজ এবং নিরাপদে Update করতে পারবেন, কারণ asus crash free bios ব্যবহার করে, কোন কারণে কোন সমস্যা হয়ে গেলে খুব সহজেই আপনি Bios recovery করতে পারবেন।

*** দরকার হলেই শুধু Bios Update করতে যাবেন, করার সময় যথাযত নিয়ম অনুসরণ করে এবং বুকে সাহস রাখবেন। আমি এখন পর্যন্ত 35 এর বেশি Update সফল ভাবে করতে পেরেছি। একটি ASUS motherboard এ সমস্যা হয়েছিল crash free bios ব্যবহার করে তা recovery করতে পেরেছি ***