26 C
Dhaka
Tuesday, December 5, 2023

E3 ২০২১ এর Biggest Announcements গুলো দেখে নিন

- Advertisement -

অনুষ্ঠিত হয়ে গেলো ২০২১ সালের E3। অংশগ্রহণ করেছে অসংখ্য কোম্পানি,গেম পাবলিশারস ও ডেভেলপারস।  লঞ্চ ও এনাউন্সমেন্ট হয়েছে অসংখ্য গেমের। চলুন এর মধ্যে দেখে নেওয়া যাক এবারের E3 তে এনাউন্স হওয়া বড় বড় কিছু টাইটেল।

Battlefield 2042:

অবশেষে E3 তে তার এনাউন্সমেন্ট হয়ে গেলো, সিরিজের এই গেমটির নামকরণ করা হয়েছে Battlefield 2042। রাশিয়া ও আমেরিকার মধ্যকার যুদ্ধের পটভুমি হতে যাচ্ছে এই Battlefield 2042। এ সম্পর্কে বিস্তারিত জানতে Dice এর এই লিংকটিতে ঘুরে আসতে পারেন  গেমটির রিলিজডেট নির্ধারিত হয়েছে ২২শে অক্টোবর ২০২১। EA এর তথ্য অনুসারে, Battlefield 2042 টিতে থাকবে ৩টি গেম মোড, ১২৮ জন প্লেয়ার একসাথে খেলতে পারবেন গতানুগতিক মাল্টিপ্লেয়ার মোডে। ট্রেইলারগুলো থেকে ধারণা করা হচ্ছে Near Future এর এই প্রেক্ষাপটের গেমপ্লেতে থাকবে রোবোটিক Dogs,আধুনিক অস্ত্র,ড্রোন,যুদ্ধ বিমান সহ আরো অনেক কিছু। প্রাথমিকভাবে থাকবে ৭টি ম্যাপ। ম্যাপগুলো সম্পর্কে জানতে পারবেন এখান থেকে। জানা গিয়েছে থাকবে না কোনো ব্যাটল রয়াল ও সিঙ্গেল প্লেয়ার ক্যাম্পেইন মোড।প্রিঅর্ডার করতে পারবেন এখনই।

- Advertisement -

Far Cry 6

ফার ক্রাই সিরিজের অষ্টম গেম বলা যেতে পারে upcoming Far Cry 6 কে।  এর অফিশিয়াল রিভিল প্রায় এক বছর আগেই হয়ে গিয়েছিল। এই গেমটির ও রিলিজ ডেট অক্টোবর মাসের ৭ তারিখে।কিউবা সদৃশ  island of Yara নামক দ্বীপে এবারের Far Cry সেট করা হয়েছে। যথারীতি স্থানীয় শাসকের বিরুদ্ধে স্থানীয় গেরিলা বিপ্লবীদের দলে যোগ দিয়ে লড়াই মুলত গেমটির স্টোরির মুলভাব। এখন পর্যন্ত যতটুকু নিশ্চিত হওয়া গিয়েছে তা হলো,Nitendo Switch ব্যতীত স্টাডিয়া সহ সনি ও মাইক্রোসফট এর আগের প্রজন্মের কনসোল ও নতুন প্রজন্মের কনসোলে খেলা যাবে Far Cry 6। অর্থাৎ PS4,XBox One এর মালিকরাও সুযোগ পাবেন গেমটি খেলার, পিসি প্লাটফর্ম তো থাকছেই।

- Advertisement -

Weapon,Vehicles এর ক্ষেত্রেও এবারের গেমে থাকতে পারে নতুনত্ব, Environment এর ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। অন্যন্য ফার ক্রাই গেমগুলো যে পরিবেশে দেখানো হয়েছিল সেগুলোর থেকে ভিন্নতা লক্ষ করা যাবে।এবারের Protagonist হবে Full voiced. অর্থাৎ হিরো/হিরোইন এর ভয়েসওভার রয়েছে।প্রি অর্ডার করা যাবে।

- Advertisement -

Forza Horizon 5

Forza Franchise এর দুটি সিরিজ মুলত রয়েছে, Forza Motosport এবং Forza Horizon। অপেক্ষাকৃত নতুন সিরিজ Forza Horizon এর সর্বশেষ গেমটি রিলিজ হয়েছিল Forza Horizon 4 ২০১৮ সালে। অত্যন্ত চোখ ধাধানো গ্রাফিক্স এর সাথে বিশাল ম্যাপ,প্রচুর Customizaition options,  অন্যন্য যেকোনো রেসিং গেমের থেকে বেশি মডেলের Cars থাকা এবং  অত্যন্ত উপভোগ্য online mode এর কারণে ব্যপক জনপ্রিয়তা পায় এটি।

Horizon 5 এর রিলিজ ডেট নির্ধারিত হয়েছে এই বছরের নভেম্বর মাসের ৫ তারিখ। এবারের গেমে দেখানো হবে মেক্সিকোকে, আগের মতই রিয়েল লাইফ অর্থাৎ মেক্সিকোর শহর বিশেষ করে cities of Guanajuato,বনাঞ্চল,সমুদ্র সৈকত, Volcano এর মধ্য দিয়ে রেস করতে হবে প্লেয়ারকে। (তাদের মতে “undulating city of narrow and twisting alleys and streets, quaint plazas, and a fascinating network of underground tunnels.”); পুর্বের মাল্টিপ্লেয়ার মোডের পাশাপাশি যোগ করা হবে নতুন মোড।শুধু মেক্সিকোর শহর বা বন নয়, মেক্সিকোর ঐতিহ্য,ইতিহাস,শিল্প,মিউজিক কেও তুলে ধরা হবে গেমে।  অন্যন্য Forza Horizon টাইটেলের মত এটিও হতে যাচ্ছে ওপেন ওয়ার্ল্ড,আসবে পিসির পাশাপাশি Xbox প্লাটফর্মে। প্রিঅর্ডার Available।

A Plague Tale Requiem

যেকোনো প্লাটফর্মেই গত ৩/৪ বছরের সেরা গেমগুলোর তালিকা করলে সেই তালিকায় অবধারিতভাবে জায়গা করে নেবে A Plague Tale Innocence। অসাধারণ Heart Touching Story এর সাথে অন্যরকম Gameplay,Background music, Cutscenes এর সাথে অনবদ্য গ্রাফিক্স এর কারণে গেমার দের পাশাপাশি ক্রিটিকদের ব্যপক প্রশংসা কুড়িয়েছিল এই গেমটি, জিতেছিল অনেকগুলো Awards, নমিনেশন পেয়েছিল আরো অনেকগুলো Awards এ।

ব্যতিক্রমধর্মী স্টোরি ও গেমপ্লে সম্বলিত এই গেমের দ্বিতীয় পর্ব আসছে এবার, তবে উপরে উল্লেখিত গেমগুলোর মত এটির রিলিজ কিন্ত ২০২১ না। বরং ২০২২ সালে এই গেমটি রিলিজ হবে। এক বোনের তার ভাই এর জীবন বাচানো, শহর জুড়ে ভয়াবহ ঈদুরের উপদ্রব ও inquisition এর  হাত থেকে বাচার জন্য ছুটে চলার এই জার্নি এবারেও অসাধারণ হবে সেই আশা করাই যায়। পিসির পাশাপাশি আসবে নেক্সট জেন কনসোল গুলোতেও।

Halo Infinite

Halo Franchise, অনেকের এর সাথে পরিচিত, অনেকেরই ছোটবেলা থেকেই সুখস্মৃতি রয়েছে এর সাথে, অনেকেই আছেন নাম শুনেন নি। কিছুটা ভিন্ন গ্রাফিক্স,গেমপ্লে ও environment ফিচার করা এই পুরনো সিরিজটিতে গেম সংখ্যা অনেক। এবারের ট্রেইলার দেখে গেমপ্লে সম্পর্কে তেমন কিছু জানা যাচ্ছে না, কিন্ত  যা মনে হয়েছে, গেমের মধ্যে বিশেষ কোনো পরিবর্তন আসার কথা না, একই রকমের physics, environment, costume ও গেমপ্লে এর সাথে আরো বেটার গ্রাফিক্স আর নতুন স্টোরি, মোটামুটি এটাই সারমর্ম হওয়ার কথা। বাকিটা তো রিলিজের পর ই দেখা যাবে।বিশেষ জোর দেওয়া হয়েছে মাল্টিপ্লেয়ার মোডে।

Stalker 2: Heart of Chernobyl

FPS Shooter সিরিজ স্টকার খেলেছেন অনেকেই।সিরিজটি অনেক দিন পর,প্রায় ১২ বছর পর কামব্যাক করতে যাচ্ছে এই সিরিজের চতুর্থ গেম Shadow of Chernobyl এর মাধ্যমে।গেমটির গ্রাফিক্স যে অনেক Rich হবে তা কিছুটা আন্দাজ করা যাচ্ছে। স্টকার বেশ পুরনো একটি সিরিজ হলেও এর গেমপ্লে দেখে অনেকেই মেট্রো সিরিজের সাথে বেশ বড় ধরনের সাদৃশ্য পাবেন। environment,graphics,physics  অনেককিছুতেই মেট্রোর ছায়া পাওয়া যাবে।বিধ্বস্ত নগরী, বনে বাদাড়ে ছুটে চলা,মানুষের সাথে সাথে রহস্যময় প্রাণী থেকে ছুটে পালানো বা লড়াই করা ইত্যাদি মেট্রোর কথাই মনে করিয়ে দেবে।  গেমটি রিলিজ হবে ২৮ এপ্রিল ২০২২ এ।চাইলে প্রি অর্ডার করতে পারবেন।

AVATAR frontiers of pandora

জেমস ক্যামেরন’স এভাটার, এই নামে বেশ অনেক বছর আগে ইউবিসফট এর একটি গেম বের হয়েছিল।তারপর দীর্ঘদিন এ নিয়ে কোনো কথা শোনা যায়নি, এবারের E3 তে AVATAR: Frontiers of Pandora এর ট্রেইলার মাধ্যমে ইউবিসফট জানালো যে এই সিরিজের দ্বিতীয় গেম আসতে যাচ্ছে। পিসির পাশাপাশি নেক্সট জেন কনসোল ও স্টাডিয়াতে এই গেম রিলিজ পাবে ২০২২ সালে।

Rainbow Six Extraction

গত দশকের  সেরা মাল্টিপ্লেয়ার গেম এর তালিকায় রেইনবো সিক্স সিইজ জায়গা করে নেবে অবশ্যই। এখনো অসংখ্য প্লেয়ারের সময় কাটানোর মাধ্যম এটি। রেইনবো সিক্স সিরিজের পরবর্তী গেমের অফিশিয়াল রিভিল ট্রেইলার আমরা এবারের E3 তে পেয়েছি।Zombie জাতীয় কাল্পনিক প্রাণীর সাথে লড়াই এখনকার গেমগুলোর মধ্যে কমন একটি দৃশ্য, খুব সম্ভবত রেইনবো সিক্স ও সেই তালিকাতেই নাম লেখাতে যাচ্ছে। রিলিজ ২০২২ সালে। এটিও প্রি অর্ডার available।

The Outer Worlds 2

The Outer Worlds, ক্রিটিক ও গেমারদের মন জয় করা এই  RPG গেমটির দ্বিতীয় পর্ব এর ট্রেইলার রিভিল হয়েছে। তবে গেমটি যতদুর জানা যাচ্ছে Early Development stage এ রয়েছে। ঘোষণা হয়নি কোনো রিলিজ ডেট। দেখানো হয়নি কোনো গেমপ্লে, মোটকথা এই গেম সম্পর্কে এখনো প্রায় সবটাই আমাদের জানা বাকি।

অন্যন্যঃ

সময়ের অভাব ও বিভিন্ন সীমাবদ্ধতার কারণে অন্যন্য অনেকগুলো টাইটেল নিয়েই আলোচনা করা হলো না যেগুলো এবারের E3 তে উল্লেখযোগ্য। নিচে সেগুলোর নাম ও ট্রেইলার দিয়ে দেওয়া হলো।

Guardian Of the Galaxy

Back 4 Blood

Jurassic World Evolution 2

 

Evil Dead: The Game

Redfall

starfield

 

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here