30 C
Dhaka
Wednesday, September 28, 2022

উইন্ডোজ ১১ এর build 22557 এর নতুন সব features and changes

- Advertisement -

উইন্ডোজ ১১ লঞ্চের পর থেকে প্রতিটা বিল্ডেই microsoft বিভিন্ন bugs and issues ফিক্স এর পাশাপাশি বিভিন্ন ফিচার ও changes নিয়ে আসছে।।ফেব্রুয়ারি মাসের Dev Channel এর build 22557 এও এসেছে একগাদা experimental features ও changes ।বর্তমানে Dev Channel এ রোলআউট হওয়া এই ফিচার ও চেঞ্জ গুলো পরবর্তী দিনগুলোতে পর্যায়ক্রমে Beta, Release Preview ও Public বিল্ড গুলোতেও আসবে। আজকে আলোচনা হবে সেগুলো নিয়েই।

Taskbar improvements: Drag and drop and more!

বহুল আরাধ্য drag and drop ফিচারটি ফিরিয়ে আনা হয়েছে এই ইনসাইডার বিল্ডটিতে। যারা এই অপশনটির জন্য এতদিন হাহাকার করছিলেন তাদের অপেক্ষার পালা অবশেষে ফুরালো ।টাস্কবারে ড্রাগ এন্ড ড্রপ এর সবগুলো gesture ই এখন থেকে কাজ করবে।

- Advertisement -

মেইল ক্লাইন্টে ফাইল এটাচ করা বা সংশ্লিষ্ট কোনো লিংক কোনো app এ চালু করা। সবই এখন থেকে করা যাবে। একই সাথে এখন যেকোনো শর্টকাট বা স্টার্টমেনু এর প্রোগ্রাম আইকন ড্রাগ ড্রপ করে pin করতে পারবেন টাস্কবারে।ব্যাটারি চার্জিং এনিমেশন টিও সামান্য পরিবর্তন করা হয়েছে।

- Advertisement -

শেয়ার উইন্ডো ফিচার এর ক্ষেত্রে কোন উইন্ডোটি শেয়ার করা হচ্ছে তা টাস্কবারে indicated হবে আলাদা এনিমেশন এ। ব্যাটারি-ভলিউম-নেটওয়ার্ক বারে ক্লিক করলে যে প্যানেল টি আসে সেখান থেকে কনফিগার করা একাধিক কালার মোডের মধ্যেও toggle করা যাবে।cast করার সময়ও cast icon টি নেটওয়ার্ক বারের পাশে আসবে।

New Task Manager design

- Advertisement -

নতুন ডিজাইনের টাস্ক ম্যানেজার যেটি সম্পর্কে আমরা আগেই একটি আর্টিকেলে ধারণা দিয়েছিলাম সেটি রোল আউট করা হয়েছে। বেশ অনেকগুলো ফিচার ও visual changes এসেছে এই নতুন টাস্ক ম্যানেজার এ। থিম চেঞ্জ করা, এফিসিয়েন্সি মোড ইত্যাদি সেগুলোর মধ্যে অন্যতম।

Start menu folders

স্টার্ট মেনু তে drag and drop করে ফোল্ডার তৈরি করার সুবিধা এসেছে Build 22557 তে। একাদিক apps এর ফোল্ডার তৈরি করা,সেখানে নতুন আইটেম যোগ করা বা বাদ দেওয়া ইত্যাদি কাজ করা যাবে সহজেই।

Do Not Disturb and Focus

একদম নোটিফিকেশন প্যানেলেই একটি ছোট্ট আইকন এর মাধ্যমে do not disturb বা silent notifications toggle টির আত্মপ্রকাশ ঘটেছে লেটেস্ট ইনসাইডার বিল্ড এ। এটিকে নিজের মত করে ইউজার টুইক করে নিতে পারবেন; বিভিন্ন app বা program এর জন্য নির্দিষ্ট rule ও assign করে নিতে পারবেন । Notification priotized করে নেওয়ার ও সুযোগ থাকছে ।

 

” Focus ” ফিচারটিকে clock এর সাথে যুক্ত করে দেওয়া হয়েছে।। তবে আরো এডভান্সড অপশন ও টুইক এর জন্য settings থেকে focus অপশনে যেতে হবে ।

File Explorer improvements

এখন থেকে file explorer এর quick access সেকশনে ফোল্ডার এর পাশাপাশি ফাইল ও পিন করে রাখতে পারবেন।pinned file এর লিস্টে মাইক্রোসফট এর office.com,onedrive,sharepoint,teams এর ফাইল ও quick access এ আসবে।

File explorer এর আরেকটি বড় নতুনত্ব হচ্ছে এখন থেকে ফোল্ডারের ভেতরের কন্টেন্ট এর প্রিভিউ ফোল্ডার আইকনে দেখা যাবে। এসেছে onedrive integration ও।

Power management options

Sleep,screen of time এর default value কমিয়ে আনা হয়েছে চার্জ বাঁচানো বা পাওয়ার সেভ করার জন্য।

Windows Search tweaks

সার্চ রেজাল্ট এখন আরো ফাস্ট হবে ও একুরেট হবে।

Settings app changes

সেটিংসের মধ্যেও সার্চ ফিচারটিও এখন আগের অপ্টিমাইজড করা হয়েছে। সেটিংসের নেভিগেশন এর ফন্ট গুলোও বড় করা হয়েছে।time and language সেকশনে একটি ডিজিটাল ক্লক এর পাশাপাশি টাইম জোন ও রিজিয়ন সম্পর্কে অভারভিউ রাখা হয়েছে।

Dial up,fonts পেজের ডিজাইনেও এসেছে পরিবর্তন।

Legacy tittle bar with Mica

Windows 11 এর Build 22557 থেকে control panel ,run,device managers, right click properties এর মত legacy bars গুলোও Microsoft Windows 11 এর Mica Materials এর ডিজাইন অনুসরণ করবে।

Lock screen

Login screen এর accessibility প্যানেলের স্টাইলে এসেছে পরিবর্তন।

Graphics improvements

120hz display ওয়ালা ল্যাপটপ গুলোতে এখন dynamic refresh rate বা DRR ফিচারটি কাজ করবে, এতে কার্সর মুভমেন্ট এর সময় রিফ্রেস রেট বেড়ে যাবে।smooth scrolling এর সাপোর্ট ও দেওয়া হয়েছে edge canary ও অফিস এ।

Gaming ও HDR Experience আরো বাড়ানোর লক্ষে মাইক্রোসফট দ্রুতই HDR Calibration app নিয়ে আসতে যাচ্ছে।একই সাথে optimization for windowed games নামের ফিচার এসেছে যেটি ল্যাটেন্সি ইম্প্রুভমেন্ট,ইনপুট ল্যাগ কমানোর জন্য কাজ করবে।ডিফল্ট গ্রাফিক্স সেটিংস নামের এই সেটিংসটি থেকে অপশটি চালু করা যাবে।

Input improvements

ইমোজি লিস্টে এসেছে বেশ কিছু নতুন ইমোজি।kaomoji সেকশনেও বেশ কিছু আইটেম যোগ করা হয়েছে।

Voice access improvements

Punctuation স্বয়ংক্রিয়ভাবে যোগ করার জন্য অপশন যুক্ত করা হয়েছে।profanity filtration এর সেটিংস টিও নতুন এই ক্ষেত্রে।

Installation process

Windows 11 home এর মত pro এডিশনেও সেটআপ এর সময় দরকার হবে ইন্টারনেট কানেকশন এর।মাইক্রোসফট একাউন্টে লগিন ও একই সময় করতে হবে।

Microsoft Edge with Narrator

ন্যারেটর এর কার্যকারিতা বাড়ানো হয়েছে। narrator এর মাধ্যমে যেকোনো আইটেম পড়া, ডিলিট হওয়া ক্যারেক্টার পড়া,টেবিল সর্টিং সহ অন্যান্য অনেক কাজ করা যাবে। এছাড়াও edge এর অনেকগুলো বাগ ফিক্স করা হয়েছে।

Snap layouts improvements

একই সাথে touch and mouse ব্যবহার করার জন্য নতুন snap layout পরীক্ষামূলক ভাবে রোল আউট করা হয়েছে।

Live Captions

যেকোনো ভিডিও,মুভি বা লাইভ ভিডিও/ভিডিও চ্যাট এর মত spoken content এর external caption দেখা যাবে এর মাধ্যমে। ক্যাপশন এর display position ,appearance ,size টুইক করে নেওয়া যাবে।

- Advertisement -
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here