৫৬ হাজার টাকা বাজেট রাইজেন গেমিং পিসি বায়িং গাইড

6180

কেন এই বায়িং গাইড?

আমাদের কাছে প্রায়ই অনুরোধ আসে ৫০ থেকে ৬০ হাজার টাকার মধ্যে এ এম ডির রাইজেন গেমিং পিসি বায়িং গাইড দেয়ার। তাই আপনাদের অনুরোধ মাথায় রেখে আজ আমরা নিয়ে এলাম ৫৬ হাজার টাকার রাইজেন গেমিং পিসি বায়িং গাইড! বোনাস হিসেবে থাকছে দুটি গেমের বেঞ্চমার্ক!

কম্পোনেন্ট সিলেকশন

কম্পোনেন্ট সিলেকশনে আমাদের আলাদা করে কোন সমস্যার সম্মুখীন হতে হয় নি। কিন্তু কিছু জিনিসের ঊর্ধ্ব দামের কারণে কিছুটা লিমিটেড সিলেকশনেই থাকতে হয়েছে আমাদের।

প্রসেসর

প্রসেসর হিসেবে আমরা সিলেক্ট করেছি এ এম ডির রাইজেন সিরিজের R3 1300X প্রসেসরটি। এতে আছে ৪ কোর ও ৪ থ্রেড। এর বেইজ স্পীড হচ্ছে ৩.৫ গিগাহারটজ যা টার্বো বুস্ট হয়ে সকল কোরে ৩.৭ গিগাহারটজ পর্যন্ত উঠবে। এছাড়াও এই প্রসেসরে পাবেন 2 MB L2 কেইশ এবং 8 MB L3 কেইশ। এর টিডিপি হচ্ছে ৬৫ ওয়াট। অর্থাৎ ওভারক্লক না করলে বুস্ট স্পীডেও আপনারা সীমার মধ্যেই তাপমাত্রা পাবেন। তবে রাইজেনের কোন প্রসেসরেই ইন্টিগ্রেটেড গ্রাফিক্স নেই। আপনারা ইচ্ছে করলে এক ধাপ এগিয়ে R5 1400 প্রসেসরও নিতে পারেন। তবে বাজেটের সাথে সামঞ্জস্যতা রাখার জন্য আমরা 1300X এর সাথেই যাচ্ছি।

দামঃ ১৩,৮০০ টাকা

প্রসেসরটি কিনতে এখানে ক্লিক করুণ

Ryzen 3 1300x
Ryzen 3 1300x Processor

সিপিইউ কুলার

এ এম ডির রাইজেন সিরিজের সকল প্রসেসরকেই ওভারক্লক করা যায়। আমাদের এই প্রসেসরটিও বেতিক্রম নয়। কিন্তু আপাতত আমাদের এই প্রসেসরকে ওভারক্লক করার কোন পরিকল্পনা নেই। তাই সিপিইউ কুলার হিসবে আমরা ব্যাবহার করব প্রসেসরের সাথে আসা স্টক রেইথ স্টেলথ কুলারটি। বলে রাখা ভাল রাইজেনের 1800X, 1700X ও 1600X ছাড়া সকল প্রসেসরের সাথে আপনারা স্টক এয়ার কুলার পাবেন।

মাদারবোর্ড

মাদারবোর্ড হিসবে আমাদের পছন্দ MSI এর B350M Mortar মাদারবোর্ডটি। আপনারা অবশ্য এর থেকে কম দামে B350 মাদারবোর্ড মার্কেটে পেয়ে যাবেন। আমরা জাস্ট কালার ও এস্থেটিকের বিবেচনায় এই মাদারবোর্ডটি চয়েজ করেছি। আর B350 মাদারবোর্ডের বিশেষত্ব হচ্ছে বাজেট চিপসেট হওয়া সত্ত্বেও এটি প্রসেসর ওভারক্লক ও হাই ব্যান্ডউইথ মেমোরি সাপোর্ট করে। প্রায় প্রত্যেক রাইজেন মাদারবোর্ডে প্রসেসর সকেতের দুপাশে দুটি প্লাস্টিকের ব্র্যাকেট থাকে। আপনারা যদি আমাদের মত AM4 কুলার ব্যাবহার করতে চান তারা অবশ্যই কুলার ইন্সটল করার আগে স্ক্র ড্রাইভার দিয়ে ব্র্যাকেট দুটি খুলে নেবেন।

দামঃ ৯০০০ টাকা

মাদারবোর্ডটি কিনতে এখানে ক্লিক করুণ

MSI B350m Mortar Motherboard
MSI B350m Mortar Motherboard

মেমোরি

Team Elite 2 x 4Gb Kit
Team Elite 2 x 4Gb Kit

আন্তর্জাতিক বাজারে প্রোডাক্ট স্বল্পতার বর্তমান মার্কেটে র‍্যাম কিনতে পকেট পুড়ানো ছাড়া ক্রেতাদের আর কোন উপায় নেই। আর যে কোন মডার্ন গেমের মিনিমাম রিকুয়ারমেন্ট এখন আর ৮ জিবি র‍্যামের নিচে নেই। তাই আমরা চেস্টা করেছি বাজারের সবেচেয়ে কম দামি কিন্তু রিলায়েবল DDR4 র‍্যাম খুজে নিয়ে আসতে। খুজতে খুজতে পেয়ে গেলাম TEAM এর Elite+ 8 GB 2400 MHz DDR4 র‍্যাম। বিল্ড ভিডিও এর সময় আমাদের হাতে সিঙ্গেল ৮ জিবি না থাকার কারণে দুটো ৪ জিবি মেমোরি দিয়েই কাজ চালিয়ে নিতে হয়। কিন্তু আমাদের রেকমেন্ডেশন আপনারা সিঙ্গেল ৮ জিবি স্টিকটিই কিনুন।

দামঃ ৮৫০০ টাকা

র‍্যাম কিটটি কিনতে এখানে ক্লিক করুণ

হার্ডডিস্ক

Seagate Barracuda 1 TB HDD
Seagate Barracuda 1 TB HDD

এখানে আমরা ব্যাবহার করেছি সিগেইট বারাকুডা ১ টেরাবাইট হার্ডডিস্ক। এক্ষেত্রে আপনারা যে কোন ধরণের হার্ডডিস্ক ব্যাবহার করতে পারেন। তবে নিউএগ ও এমাজনে ৪.৮ স্টার দেখেই এই হার্ডডিস্ক আমরা পছন্দ করেছি।

 

পাওয়ার সাপ্লাই ইউনিট (পিএসইউ)

আমাদের কম্পিউটারের ফুয়েল ট্যাঙ্ক অর্থাৎ পিএসইউ হিসেবে সিলেক্ট করেছি থার্মালটেকের স্মার্ট আর জিবি ৫০০ ওয়াটের ৮০+ সারটিফাইড পাওয়ার সাপ্লাই ইউনিটকে। এখানে আমরা সম্পূর্ণ এস্থেটিকের দিক

Thermaltake Smart RGB 500w Power Supply
Thermaltake Smart RGB 500w Power Supply

থেকে পিএসইউকে নির্বাচন করেছি। আপনারা এর থেকে কম দামে ৮০+ সারটিফাইড পাওয়ার সাপ্লাই ইউনিট পেয়ে যাবেন। যেহেতু নামের মধ্যেই আরজিবি শব্দটি রয়েছে বুঝতেই পারছেন কেন এই ইউনিট আমাদের পছন্দ করা।

দামঃ ৪৮০০ টাকা

পাওয়ার সাপ্লাইটি কিনতে এখানে ক্লিক করুণ

গ্রাফিক্স কার্ড (জিপিইউ)

গ্রাফিক্স কার্ডের চয়েজ এই বাজেটে খুবই ইজি। আনায়াসে এই বাজেটে নিয়ে নিতে পারবেন GTX 1050 ti 4 GB জিপিইউটি। এই ক্ষেত্রে আমরা নিয়েছি জোটাক এর GTX 1050 ti এর মিনি ভার্শন। তবে আমাদের রেকমেন্ডেশন বাজারের সবচেয়ে কম দামের জিটিএক্স 1050 ti গ্রাফিক্স কার্ডটি কেনার। কারণ যত দাম দিয়েই আপনি গ্রাফিক্স কার্ডটি কিনুন না কেন পারফর্মেন্স এর মধ্যে পার্থক্য খুব সামান্যই পাবেন।

দামঃ ১৬০০০ টাকা

গ্রাফিক্স কার্ডটি কিনতে এখানে ক্লিক করুণ

Zotac Gtx 1050ti Graphics Card
Zotac Gtx 1050ti Graphics Card

কেসিং

thermaltake view 21 tempered glass casing
Thermaltake View 21 TG Casing

২০১৭ সাল ছিল টেম্পারড গ্লাস এবং আরজিবি লাইটিঙের বছর। তাই সেটি মাথায় রেখে আমরা খোজার চেস্টা করি বাজেটের মধ্যে সবচেয়ে বেস্ট কেসিংটি খুজে আনার। বিভিন্ন রিভিউ এবং নিউএগে রেটিং দেখার পর আমরা পছন্দ করি থার্মালটেকের ভিউ ২১ কেসিংটি। এই কেসিঙ্গের বিশেষত্ব হচ্ছে আপনারা উভয় সাইড প্যানেলে পাবেন টেম্পারড গ্লাস যা অন্যান্য বাজেট টিজি কেসিঙ্গে দেখা যায় না। এছাড়া গ্রেট ক্যাবল মেনেজমেন্ট সুবিধা আর ফ্রন্ট প্যানেলে ওয়াটার কুলিঙ্গের জন্য ৩৬০ ডিগ্রি রেডিয়েটর বসানোর বেবস্থা তো আছেই।

দামঃ ৫,০০০ টাকা

কেসিংটি কিনতে এখানে ক্লিক করুণ

মোট খরচ

এই বিল্ডে সব কম্পোনেন্টের ওয়েবসাইটের দাম অনুসারে প্রায় ৬০ হাজার ৯০০ টাকা। তবে, মাঝে মধ্যে ওয়েবসাইট আপডেটেড না থাকার কারণে আমরা ক্রেতাদের পরামর্শ দেব আপনারা মার্কেট রিসার্চ করে তারপরে পিসি কিনুন। আপনারা এই সম্পূর্ণ বিল্ডটি ইউনাটেড কম্পিউটার সেন্টার বা ইউসিসি (UCC) এর যে কোন শাখা থেকে ৫৬ হাজার টাকায় কিনতে পারবেন।

ইউসিসির ওয়েবসাইট পাবেন এখানে

গেমিং বেঞ্চমার্ক

এই বিল্ড দিয়ে আমরা বেশ কিছু গেম টেস্ট করতে চেয়েছিলাম। কিন্তু সময় স্বল্পতার কারণে তা সম্ভব হয়ে উঠে নি। তাই আমাদের দা উইচার ৩ ওয়াইল্ড হান্ট ও জিটিএ ৫ এর মধ্যেই সীমাবদ্ধ থাকতে হয়।

The Witcher 3: Wild Hunt

Graphics Settings: Default (Combination of medium & high. Hairworks off)

 

Witcher 3 benhcmarkGrand Theft Auto 5
Graphics Settings: Default High (There is no option for medium settings)

Grand Theft Auto Five Benchmarkআপনারা এই সিস্টেমে সকল ই স্পোর্টস এবং ২০১৩ ও তার পূর্ববর্তী সময়ের যে কোন গেম হাই/আল্ট্রা সেটিংসে এভারেজ ৬০ ফ্রেমস পার সেকেন্ডে স্মুথলি খেলতে পারবেন। কিন্তু এর পরবর্তী সময়ের যে কোন বড় ট্রিপল এ গেম ৬০ ফ্রেমসে খেলতে হলে আপনাকে গ্রাফিক্স সেটিংস মিডিয়াম ও হাইয়ের কম্বিনেশনেই রাখতে হবে।

কেন এই বিল্ড

এই বিল্ডটি করা হয়েছে সম্পূর্ণ আপগ্রেডেবিলিটির কথা চিন্তা করেই। এপ্রিলেই রিলিজ হতে যাচ্ছে রাইজেনের নেক্সট জেনারেশনের জেন+ প্রসেসর। আপনারা ইচ্ছে করলে সেই জেনারেশনের হাই এন্ড প্রসেসর এই মাদারবোর্ডেই লাগাতে পারবেন কেবল বায়োস আপডেটের মাধ্যমে। এছাড়াও বেটার গ্রাফিক্স কার্ড, এস এস ডি এবং এক্সট্রা মেমোরি এড করার অপশন তো আছেই।

আশা করি আমাদের বায়িং গাইড আপনাদের ভাল লেগেছে। আপনারা সবাই ভাল থাকুন আর সঙ্গে থাকুন পিসিবি বিডির সাথেই।