28 C
Dhaka
Friday, September 23, 2022

Snapdragon 8 Gen 1: নতুন ফ্ল্যাগশিপ চিপসেটে যা যা থাকছে

- Advertisement -

বিগত ৮-৯ বছর ধরে Qualcomm তাদের ফ্ল্যাগশিপ চিপসেটগুলোকে Snapdragon 8XX সিরিজে আন্ডারে রিলিজ করে আসছিল। কয়েকটি স্পেসিফিক মডেলের চিপসেটের কিছু সমস্যা বাদ দিলে বলা যায়  রিসেন্ট ইতিহাসে এই সিরিজ Qualcomm কে অনেক সফলতা এনে দিয়েছে সেটা ব্যবসায়িকভাবে হোক কিংবা সুনাম কুড়ানোর জন্য হোক। তো সেই ২০১৩ সালে Snapdragon 800 দিয়ে শুরু হওয়া এই সিরিজ ডজনখানেক চিপসেট দিতে দিতে গত বছরে Snapdragon 888 এসে পৌঁছায় যার কারণে এটা এক প্রকার অভিসম্ভাবি ছিল যে, Qualcomm তাদের ফ্ল্যাগশিপ চিপসেটের জন্য নতুন কোনো নেমিং স্কিম গ্রহন করবে। যদিও কিছু লিকস্টার জানাচ্ছিল যে, আরো একটি চিপসেট অর্থাৎ 2022 সালের জন্য ফ্ল্যাগশিপ চিপসেটটি হলেও Snapdragon 895 নামে আসতে পারে। শেষ পর্যন্ত নতুন হাওয়াইতে হওয়া টেক সামিটের কয়েকদিন আগে Qualcomm ঘোষনা দেয় সামনে ফ্ল্যাগশিপ চিপসেট Snapdragon 8 Gen 1 নামে হবে। এর দুইয়েকদিন এই ঘোষনা অনুযায়ী এনাউন্স হয়ে যায় আগামি বছরের এন্ড্রয়েড ফ্ল্যাগশিপগুলোকে যে চিপসেটি পাওয়ার-আপ করবে সেটি হল- Snapdragon 8 Gen 1। এই চিপসেটটিতে কি থাকছে না থাকছে এবং গত বছরেরে তুলনায় কি আপগ্রেড এসেছে বা Dimensity 9000 এর সাথেও কিছুক্ষেত্রে তুলনামূলক চিত্র তুলে ধরা হবে পুরো আর্টিকেল জুড়ে। তো শুরু করা যাক-

বিস্তারিত শুরু করার আগে প্রথমে একসাথে সব ফিচারে চোখ বুলিয়ে নিতে পারেন।- 

- Advertisement -

 

Snapdragon 8 Gen 1: CPU 

নতুন সিপিউ ইন্সট্রাকশন সেট এবং একদম ফ্রেশ ডিজাইনের কতগুলো কোর দিয়ে চিপসেটের নতুন নেমিংকে স্ট্র্যাকচারকে  ভালভাবেই ওয়েলকাম করা হয়েছে বলা যায়। কেননা এতদিন চিপসেটগুলোতে ARM এর ARMv8 দিয়ে আসলেও প্রায় এক দশক পর নতুন ইন্সট্রাকশন সেট ARMv9 সবার সমানে উন্মোচিত করা হয় এই বছরের শুরু দিকে। এই ARMv9 এর জন্য নতুন ভাবে ডিজাইন করা Cortex X2, Cortex-A710 এবং Cortex-A510 কোরগুলো দিয়ে সাজানো হয়েছে Qualcomm লেটেস্ট চিপসেটের সেটআপ। Qualcomm এরই প্রথম ব্যবহার করা 1+3+4 অর্থাৎ একটি বড় কোর(প্রাইম কোর), তিনটি মাঝারি(পারফর্মমেন্স কোর) এবং ৪টি ছোট কোর(ইফিশিয়েন্সি কোর) দিয়েই কোরগুলো সাজানো হয়েছে। এই এপ্রোচ Qualcomm Snapdragon 855 থেকে ফলো করে আসছিল। সিপিউ লোড দারুনভাবে হ্যান্ডেল করতে পারার কারণে এখন অনেক চিপসেট ম্যানুফেকচারার এটি ফলো করে করতেছে। নতুন এই চিপসেটে Cortex X2 এর একটি কোর চলবে 3.0GHz, Cortex-A710 এর ৩টি কোর চলবে 2.5Ghz(আগের চেয়ে 80MHz বেশি) এবং  Cortex-A510 এর ৪টি কোর চলবে 1.8Ghz ক্লকস্পিডে। দেখা যাচ্ছে প্রথম বারের মত Qualcomm রিফ্রেশ ভার্সনের আগেই 3.0GHz ক্লকস্পিড ছুয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে, এটি 4nm প্রসেস নোডে বানানো যা অবশ্যই Samsung ফ্যাবে হবে তা জানা কথা ছিল। প্রাইম কোরে 1MB L2 ক্যাশ, পারফরমেন্স কোরগুলোতে 512KB করে L2 ক্যাশ এবং SLC ক্যাশ 4MB দেওয়া হয়েছে যা আগের জেনারেশনের মতোই আছে। কিন্তু L3 ক্যাশে 4MB থেকে 6MB করা হয়েছে। এইসব আপগ্রেডের কারণে Qualcomm দাবি করছে, পূর্ববর্তি জেনারেশনে থেকে ২০% পারফরমেন্স এবং ৩০% পাওয়ার ইফিশিয়েন্সি বুস্ট পাওয়া যাবে। এক জেনারেশন আপডেট হিসেবে নাম্বারগুলো অবশ্যই বেশ ভাল আপগ্রেডের কথাই নির্দেশ করে।

- Advertisement -

Snapdragon 8 Gen 1: GPU

যারা Snapdragon এর চিপসেট নিয়ে আগে থেকেই খবরাখবর রাখেন তারা জানেন, Qualcomm তাদের কাস্টম জিপিউ এর খুব বেশি ইনফোরমেশন যেমনঃ কত কোরের জিপিউ বা কত মেগাহার্টজে চলবে তা এনাউন্সমেন্ট সময় পাবলিক্যালি দিয়ে থাকে না। শুনতে অদ্ভুত শোনালেও সত্যি যেন এইবার তারা সিদ্ধান্ত নিয়েছে যে, Snapdragon 8 Gen 1 এর চিপসেটের জিপিউ Adreno এর কোনো মডেল কোড থাকবে না। অর্থাৎ Snapdragon 888 এ Adreno 660 দেওয়া হলেও এইবারের চিপসেটের জিপিউ এর নামে হবে শুধুই Adreno। Qualcomm থেকে জানানো হয়েছে আগের তুলনায়  ৩০% বেশি পারফরমেন্স বুস্ট এবং ২৫% বেশি পাওয়ার সেভিং জিপিউ হবে এটি। Vulkan Api ব্যবহারে পারফরমেন্স ৬০% এর মত বৃদ্ধি হয়েছে বলে জানা গেছে। তাছাড়া Snapdragon Elite Gaming Engine এ বেশ কিছু আপডেট এসেছে যার মধ্যে নোটেবল হচ্ছে Adreno Frame Motion engine এর মাধ্যমে ফ্রেইম রেইট ডাবল করতে পারবে এক্সট্রা কোনো রিসোর্স ব্যবহার না করে। এছাড়া VRS Pro(variable-rate shading)দেওয়া হয়েছে ইমেজ প্রোসেসিং এর জন্য। ডেক্সটপ লেভেলের Volumetric rendering(Fog & Smoke টাইপ) এর করার কথাও জানিয়েছে Qualcomm। র‍্যাম সেগমেন্টে কোনো আপগ্রেডে যায় নি Qualcomm। আগের মতই LPDDR5 র‍্যাম 3,200MHz এ রাখা হয়েছে যদিও আমরা এর আগে এনাউন্স হওয়া MediaTek Dimensity 9000 এ  LPDDR5X ব্যবহার করতে দেখেছি।

Snapdragon 8 Gen 1: Camera & ISP

- Advertisement -

সিপিউ জিপিউ এর পরে আসা যাক ক্যামেরা সেগমেন্ট নিয়ে। সব চিপসেট ম্যানুফেকচারার বর্তমানে দুইটি সেগমেন্ট অনেক বেশি ফোকাস দিচ্ছে যার একটি হচ্ছে ISP ইমেজ প্রসেসিং ইউনিট অন্যটি হচ্ছে NPU বা আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স পারফরমেন্স। যার কারণে আমরা জেনারেশনে ওয়াইজ আপগ্রেডে এই দুইটি সেগমেন্ট আমরা অনেক ব্যবধান দেখতে পাই। এইবারের ফ্ল্যাগশিপ চিপসেটের  Spectra 680 তে বেশ কাজের কিছু আপগ্রেড এসেছে।  প্রথমত, আগের ISP 14Bit ইমেজ প্রসেসিং করলেও বর্তমান চিপসেটটিতে তা 18Bit করা হয়েছে। দেখতে মাত্র 4Bit আপগ্রেড হলেও আগে যেখানে 16,384 লেভেলের বিভিন্ন ব্রাইটনেস অফার করত সেখানে এখন 262,144 লেভেলের ব্রাইটনেস পাওয়া যাবে। এছাড়া টোটাল ইমেজ থ্রোপুট 2.7gigapixels থেকে বাড়িয়ে 3.2gigapixels করা হয়েছে। যার কারণে প্রতি সেকেন্ডে 12MP এর ২৪০ টি ছবি একসাথে ক্যাপচার করতে পারবে, 108MP ছবি ZSL(zero shutter lag) এ, একসাথে ৩টি ক্যামেরা সেন্সর দিয়ে 36MP ছবি ZSL এ তোলা যাবে। এছাড়া নতুনভাবে 8K 30fps HDR ভিডিও শুটিং একই সাথে 64MP ছবি তোলার ক্যাপাবিলিটি যুক্ত করা হয়েছে।  Snapdragon Sight ব্রান্ডিং এর আন্ডারে বেশ কিছু ফিচার যেমনঃ বোকেহ ইঞ্জিন, ইম্প্রুভ ফেইস ডেডিকশন ক্যাপাবিলিটিস, আল্ট্রা ওয়াইড ছবিতে ডিস্টর্শন কমানো, ডিজাট্যালি জুমড ভিডিওতে রেজুলেশন ঠিক রাখা সহ অনেক কিছু যুক্ত করা হয়েছে। আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, এই Spectra 680 তে ফ্রন্ট ক্যামেরা অলওয়েজ অন রাখার সুবিধা দেওয়া হয়েছে যাতে আরো দ্রুত ফেইস আনলক এবং কেউ পিছন থেকে উঁকিঝুঁকি দিলে যাতে ফোন লক করে দেওয়ার মত সুবিধাও সংযোজন করা হয়েছে। তবে AV1 Video Decoding সাপোর্ট দেওয়া হয়নি এইবারও যেখানে YouTube, NetFlix থেকে শুরু অনেকেই AV1 ভিডিও ফরম্যাটের দিকে দিন দিন ঝুঁকে পড়ছে। অপরদিকে যা কিছুদিন আগেই MediaTek তাঁদের ফ্ল্যাগশিপ প্রসেসরে দিয়েছে।

Snapdragon 8 Gen 1: AI/ML

সম্প্রতি সময়ে AI ক্যাপাবিলিটি কিভাবে বাড়ানো যায় তা নিয়ে সব চিপসেট ম্যানুফেকচারার একপ্রকার উঠে পড়ে লেগেছে বলা যায়। ইতিমধ্য আমরা দেখেছি Google তাদের প্রথম চিপসেট Tensor এ ব্যাপকভাবে AI ওয়ার্কলোড এবং পারফরমেন্সে ফোকাস করেছে এবং চিপসেটের নামও মেশিন লার্নিং রিলেটেড টার্ম দিয়েই রেখেছে। গত বছরের Snapdragon 888 এ আমরা তার আগের জেনারেশনের তুলনায় হিউজ আপগ্রেড দেখতে পেয়েছিলাম। এইবার হয়ত তেমন ম্যাসিভ আপগ্রেড না আনলেও কিছু ক্ষেত্রে পরিবর্তন এনেছে অবশ্যই। এতদিন Qualcomm তাঁদের Hexagon DSP এর পারফরমেন্স TOPS ফিগার দিয়ে জানালেও এইবার তারা কোনো প্রকার TOPS মেনশন করেনি। বরং তারা আগের চেয়ে 4X পারফরমেন্স বুস্ট দিতে পারবে দাবি করছে তাঁদের 7th gen AI Engine (হার্ডওয়্যার এবং সফটওয়্যার একসাথে)। এছাড়া Tensor accelerator এর পারফরমেন্স দ্বিগুন এবং শেয়ার্ড মেমোরি এর সাইজও বাড়ানো হয়েছে। সবশেষে আগের জেনারেশনের তুলনায় নতুন এই Hexagon DSP ৭০% বেশি পাওয়ার ইফিশিয়েন্ট বলে জানান হয়েছে Qualcomm এর পক্ষ থেকে।

Snapdragon 8 Gen 1: Connectivity

একটা চিপসেটের মোটাদাগে যেসব বিষয় সবচেয়ে গুরুত্বপূর্ণ সেইসব বিষয় ইতিমধ্যে আমরা আলোচনা করে ফেলেছি। বাকি থাকে শুধু কানেকটিভিটি সেগমেন্ট। কানেকটিভিটির জন্য Snapdragon 8 Gen 1 চিপসেটে রয়েছে আগের মতোই FastConnect 6900 মডিউল। যেখানে Wi-Fi 6E, Bluetooth 5.2, aptX Lossless, Bluetooth LE সহ আরো অনেককিছু দেওয়া হয়েছে। অন্যদিকে 5G কানেকশনের জন্য Snapdragon এর নিজস্ব মডেম X65 যা এই বছরের শুরুত এনাউন্স হয়েছিল তা ব্যবহার করা হয়েছে। যে মডেমটি mmWave ব্যান্ডে সর্বোচ্চ 10Gbps স্পিড দিতে সক্ষম। অন্যদিকে sub-6Ghz ব্যান্ডেরও ব্যান্ডউইথ কিছুটা(100Mhz) বাড়ানো হয়েছে। 5G নেটওয়ার্কের দিক থেকে এই Snapdragon এই চিপসেট বেশ ফিউচার প্রুফ।

এছাড়া পড়তে কিছুদিন আগে এনাউন্স হওয়া MediaTek 9000 SoC নিয়ে বিস্তারিত জানতে চাইলে যেতে হবে এইখানে Dimensity 9000: ফ্ল্যাগশিপ চিপসেটের পথে আরও একধাপ এগিয়ে গেল MediaTek

- Advertisement -
Kowcher Chy
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here