29 C
Dhaka
Saturday, September 24, 2022

Underrated কিন্ত অসাধারণ কিছু পিসি গেম পর্ব-২

- Advertisement -

Underrated কিন্ত অসাধারণ সব পিসি গেমস নিয়ে চার পর্বের সিরিজের প্রথম পর্বে আমরা চারটি গেমস নিয়ে আলোচনা করেছিলাম।আজকে এই সিরিজের দ্বিতীয় পর্বে থাকছে আরো ৫টি গেমস।

গত পর্বে আমরা আলোচনা করেছিলাম Battlefield Hardline ,Spec Ops The Line, Bulletstorm ও Syndicate নিয়ে। আপনাদের মধ্যে যারা সেই পর্ব টি মিস করেছেন তাদের জন্য লিংকঃ underrated কিন্ত অসাধারণ কিছু পিসি গেমস-পর্ব ১

- Advertisement -

প্রথম পর্বে সবগুলো গেমই 1st Person Shooting Genre থেকে ছিল। আজকের পর্বে থাকবে কিছুটা ভিন্নতা। তাহলে শুরু করা যাক।

Alan Wake(2010),Alan Wake:American’s Nightmare (2012)

Horror Games এর জনপ্রিয়তা রয়েছে বিশ্বজুড়েই। আমাদের দেশের গেমারদের ও বড় একটি অংশ Horror Games, এগুলোর গেমপ্লে,স্টোরি,সাউন্ডট্রাক,মিউজিক,environment এর ভক্ত। Dying Light,Outlast,Resident Evil এর মত অসাধারণ Franchise রয়েছে এই Genre তে। তবে এগুলোর তুলনায় Alan Wake কে একটু Underrated বলতেই হয়।

- Advertisement -

এই হিরোকে ফিচার করা একটি গেম রয়েছে এখন পর্যন্ত, সাথে রয়েছে Alan Wake’s American Nightmare নামে একটি downloadable spin-off.

রহস্যময় সব ঘটনা ঘটতে থাকে গেমটির ক্যারেক্টার এর সাথে। মেইন ক্যারেক্টার একজন লেখক। সে তার স্ত্রী কে নিয়ে ছুটি কাটাতে একটি ছোট্ট টাউনে যায় ও সেখানকার একটি Lake এ একটি কেবিন ভাড়া করে। সেখানে কিছু ঘটনা ঘটে যেমন তার স্ত্রী সেই লেকে ঝাপ দিয়ে আত্মহত্যা করে ও সে একটা পর্যায়ে জ্ঞান ফিরে আবিষ্কার করে সে একটা দুর্ঘটনা কবলিত গাড়িতে রয়েছে সম্পুর্ণ অন্য একটি জায়গায় ও বিভিন্ন অদ্ভুত প্রাণী তাকে আক্রমণ করছে। শুরু হয় তার Survival। একটা পর্যায়ে সে আবিষ্কার করে সে টাইপরাইটিং ম্যাশিনে যেসব কাহিনী লিখছিল সেসব প্রকৃতপক্ষে তার সাথেই ঘটতে শুরু করেছে।

- Advertisement -

গেমটির গেমপ্লে সম্পুর্ণ সারভাইভালকে ফোকাস করা হয়েছে, Alan Wake এর সাথে তার পিস্তল থাকলেও এই গেমে মুল অস্ত্র হবে আলো ও আলোর বিভিন্ন উৎস। Torchlight,Lamp কে ব্যবহার করেই আক্রমণ প্রতিহত ও পালটা আক্রমণ করে নিজেকে বাচাতে  হবে। হাতে বিভিন্ন সময় বিভিন্ন অস্ত্র থাকলেও সেগুলোর ভালোমত প্রয়োগ করতে প্রথম শত্রুকে আলো দিয়েই পরাস্ত করতে হবে। Ammo ও Light এর ব্যাটারি সম্পর্কে অনেক বেশি হিসেবি হতে হবে প্লেয়ারকে। জায়গায় জায়গায় রয়েছে বেশ কঠিন কিছু Boss,enemy ও situations।

ওভারল Alan Wake গেমটি বেশ প্রশংসা কুড়িয়েছিল, অসাধারণ স্টোরির সাথে সুন্দর মিউজিক,পারফেক্ট সারভাইভাল,হরর গেমপ্লে আর ডিসেন্ট গ্রাফিক্স গেমটিকে একটি স্বতন্ত্র পরিচয় এনে দিয়েছে।

Alan Wake (2010), developed and published by Remedy Entertainment.  buy from Steam

গেমটির রিমাস্টার ও আসতে যাচ্ছে।

Homefront (2011)

THQ এর পাবলিশ করা ও Kaos Studio এর ডেভেলপ করা এই গেমটি একটি First Person Shooter. 2027 সালে Near Future এর স্টোরি ও প্লট দেখতে পাওয়া যাবে এখানে। ব্যাটলফিল্ড ,কল অফ ডিউটির মত World War অথবা জঙ্গীগোষ্ঠীর বিরুদ্ধে বিভিন্ন যুদ্ধ এই গেমটির প্রেক্ষাপট নয় বরং ডেভেলপাররা কিছুটা ভিন্ন স্বাদ দেওয়ার চেষ্টা করেছিল গেমটিতে।

United State এর বিভিন্ন রেজিস্ট্যান্স ফোর্স কিম জন উন এর  কোরিয়ান আর্মির বিরুদ্ধে পালটা বাহিনী গড়ে তুলে শহর ও দেশকে বাচানোর কাহিনী ই মুলত দেখানো হয়েছে এই গেমে।

গেমটির environment এর কথা বলতে গেলে তা Battlefield,Call of Duty এর থেকে সম্পুর্ণ ভিন্ন। এমনকি গেমপ্লে,Combat,weapons, fighting সবকিছুই ভিন্ন এক অভিজ্ঞতা দেবে গেমারকে। Typical weapons এর বদলে ভিন্ন কিছু weapons দেখা যাবে এখানে। Auxiliary Vehicle হিসেবে রয়েছে বিশেষ একটি ট্যাংক জাতীয় গাড়ি। মোটকথা গেমপ্লে,Fighting,Combat সব মিলিয়ে বেশ অন্যরকম স্বাদ পাওয়া যাবে। কারণ Shooting,movement,physics সবই কল অফ ডিউটি বা ব্যাটলফিল্ড থেকে ভিন্ন।

গেমটির বেশ কিছু পজিশনে critical কিছু situation রয়েছে যেগুলো বেশ চ্যালেঞ্জিং। শেষের মিশনটাও অনেক সুন্দর ও চ্যালেঞ্জিং।

গ্রাফিক্স এর কথা বলতে গেলে ১০ বছর আগের গেম হিসেবে এখন খেলতে গেলে একটু Dull,Colorless,।ess detailed,less sharp লাগতে পারে। সেক্ষেত্রে পরামর্শ থাকবে ম্যাক্স সেটিংসে খেলার। ম্যাক্স সেটিংসে খেলতে মোটামুটি লো এন্ড এর সিস্টেমেও সমস্যা হবে না,গ্রাফিক্স কার্ড থাকলে তো চিন্তার কারণ ই নেই কারণ মোটামুটি সব পিসিই ম্যাক্স সেটিংসেই ভালোমতই হ্যান্ডেল করতে পারবে গেমটি।

Buy homefront from Steam

Shank 1,2 (2010,2012)

সেগা,নিন্টেন্ডো বা চাইনিজ বিভিন্ন কনসোলে  3.5D বা Side Scrolling beat-em-up গেমস খেলতে খেলতে বড় হয়েছেন এরকম গেমার এর সংখ্যাও নেহাত কম নয়।Shank 1,2 সেরকমই দুটি গেম। Klei Entertainment এর ডেভেলপ ও পাবলিশ করা এই গেম দুটি ঠিক সেরকমই। অনেকটা কার্টুনিশ গ্রাফিক্স ,ফিজিক্স এর এই গেমে Shank নামের একজন হিরোকে নিয়ে খেলতে হবে গেমার কে।বাচ্চাদের গেম/কার্টুনে দেখানো “দুষ্টলোকের যম” টাইপ ক্যারেক্টার হলো এই Shank.

তাকে নিয়েই বিভিন্ন ধরনের Enemy,mini-boss,boss এর সাথে ফাইট করে করে এগিয়ে যেতে হবে গেমারকে।বিভিন্ন স্টেজ রয়েছে এই গেমের, স্টেজের মাঝে মাঝে আসবে বিভিন্ন ধরনের mini-boss. থাকবে Boss ও। একসাথে বিভিন্ন ধরনের এনিমি ও থাকবে।।

এদের বিরুদ্ধে যুদ্ধ করতে Shank এর ও রয়েছে বেশ কিছু অস্ত্র, সোর্ড,Knife, Dual-wild Pistol ছাড়াও খেলা যাবে বিভিন্ন Assault Rifle,Shotgun নিয়ে। ছোড়া যাবে গ্রেনেড ও। উপরে উল্লেখিত Side Scrolling beat-em-up ঘরানার গেম তাই যারা পছন্দ করেন, Shank 1,2 তাদের জন্য Must Try. আর একটি বিষয় উল্লেখ না করলেই না, এই ধরনের গেমগুলো সাধারণত দেখা যায় পুরনো 8-bit ধরনের গ্রাফিক্স কেই মনে করিয়ে দেয়, কিন্ত এক্ষেত্রে Shank 1,2 এর গ্রাফিক্স অনেক বেশি Sharp,polished ।সুতরাং যারা গ্রাফিক্স এর ব্যাপারে অনেক খুঁতখুঁতে স্বভাবের, তাদের ও সমস্যা হবে না, পছন্দ হবে আশা করা যায়। আর যারা একটু কার্টুনিশ গ্রাফিক্স পছন্দ করেন তাদের ক্ষেত্রে একদমই পারফেক্ট হবে গেম দুটি।

আর যারা ভাবছেন গেম দুইটি কি Random Fight ছাড়া আর কিছুই নয়, তাদের জন্য বলে রাখা ভালো, গেম দুইটির রয়েছে স্বতন্ত্র স্টোরি।

Buy Shank 1 from Steam Buy Shank 2 from Steam

Need for Speed Run(2011)

Need For Speed সিরিজের অনেকগুলো গেম এর মাঝে একদমই অন্যরকম একটি গেম গেম হলো Need for Speed Run. গেমটি সম্পুর্ণটাই প্লেয়ারকে রাস্তাতেই থাকতে হবে, শুধু তাই নয়, পুরাটা সময়ই Race,Chase এর মধ্যে থাকতে হবে।অর্থাৎ একটি শহরের কোনো একটি জায়গা থেকে শুরু হয়ে অন্য কোনো প্রদেশ পর্যন্ত বিশাল একটি যাত্রাকেই ফিচার করছে এই গেমটি। নিউ ইয়র্ক থেকে সান ফ্রান্সিস্কোর মধ্যবর্তী বিভিন্ন ধরনের ঝুকিপুর্ণ সব রাস্তায় ভিন্ন ভিন্ন ধরনের প্রতিকুল আবহাওয়া সামলে গেমারকে এগিয়ে যেতে হবে।

গেমটির স্টোরি বলতে গেলে বলা যায় প্রকৃতপক্ষে উল্লেখ করার মত কোনো স্টোরি নেই। মোটা দাগে একটা বিশাল রেসকে কেন্দ্র করেই সম্পুর্ণ গেমটি। জ্বি হ্যাঁ আপনি ঠিকই পড়েছেন, আসলে সম্পুর্ণ গেমটি একটাই রেস।

১০টি স্টেজে বিভক্ত এই গেমটিতে গেমার মুলত একটি বিশাল রেসে বিপুল সংখ্যক (১৫০+) গাড়িকে পেছনে ফেলে চ্যাম্পিয়ন হতে হবে তার Debt শোধ করতে। তাকে বিভিন্ন ছোট ছোট রেসে নির্দিষ্ট পয়েন্টের পৌছানোর আগে নির্দিষ্ট সংখ্যক গাড়িকে পেছনে ফেলে পজিশন Gain করতে হবে। রেসে কিছুক্ষণ পরপরই থাকবে Police এর হানা, পুলিশ সামলে এগিয়ে যেতে হবে রেসার কে। নষ্ট হওয়া সময় পুষিয়ে নিতে কখনো বা Make-up-time নামক Time trial কমপ্লিট করা লাগবে।

রাস্তাতেই নির্দিষ্ট স্থানে গাড়ি চেঞ্জ করার সুযোগ থাকবে। সেখানে গেমার গাড়ির সামান্য কিছু টিউনিং,visual customization ও করার সুযোগ পাবেন।

গেমটির কন্ট্রোল সিস্টেম এনভায়রনমেন্ট অনুসারে বেশ আলাদা একটা ফিল দেবে।Drift based control অনেকেই enjoy করবেন। কারো কারো খারাপ ও লাগতে পারে। গ্রাফিক্স এর কথাও উল্লেখ করতে হয়, গেমটির গ্রাফিক্স ও অত্যন্ত ভালো। যেহেতু বেশ পুরাতন গেম, এখনকার মিডরেঞ্জ,লোয়ার মিডরেঞ্জ পিসিতেও ম্যাক্স সেটিংসেও অনেক ভালোভাবেই চলবে।

Red Faction Armageddon (2011)

ওয়ার্ল্ড এর বদলে ভিন্ন কোনো কাল্পনিক গ্রহ, অন্য রকম বিভিন্ন প্রাণীর বিরুদ্ধে লড়াই, কাল্পনিক সব ওয়েপন্স আর পাওয়ার যারা পছন্দ করেন তাদের জন্য Red Faction Armageddon গেমটা। কিছু কিছু জায়গায় অন্যন্য Lost planet বা এরকম ধাচের কিছু গেম এর সাথে মিল পেলেও পেতে পারেন। গেমটার স্টোরি গেমপ্লে সবকিছুই অবিশ্বাস্য রকমের Rich. ভিন্ন একটি গ্রহের বুকে অনেকটা ক্যাম্প করে করে সারভাইভাল। বিভিন্ন অব্জেক্টিভ কমপ্লিট, বিভিন্ন অদ্ভুত ধরনের Enemy মারা ও পয়েন্ট সংগ্রহ করা। Weapons কালেক্ট করা ও কাস্টোমাইজ করা। ছোট এনিমির পাশাপাশি রয়েছে এনিমি হাইভ, Miniboss, boss । এগুলো গেমটিতে আলাদা মাত্রা যোগ করেছে।

Weapons, ammo গুলোও অন্যরকম হওয়ায় গেমপ্লে,কমব্যাট ও অসাধারণ লাগবে। গ্রেনেড লঞ্চার,RPG,Plasma Launcher সহ অসংখ্য ভিন্ন ভিন্ন ability,ammo যুক্ত ওয়েপন্স রয়েছে যা চালিয়ে প্লেয়ার যথেষ্ট মজা পাবেন ও শক্তিশালী এনিমি প্রতিহত করতেও কাজে লাগবে। ম্যাগনেট গান সহ অন্যন্য স্পেশাল গানস রয়েছে।

তবে এই গেমটিতে সবথেকে আকর্ষণীয় বিষয় হলো হিরোর কিছু এবিলিটি। বিভিন্ন সময় বিভিন্ন প্রয়োজনে Hammer ও বিশেষ Plasma লঞ্চার দিয়ে বিভিন্ন obstacles,buildings ভাঙা লাগতে পারে গেমারের, মজার ব্যাপার হচ্ছে সেগুলো আবার রিপেয়ার ও করতে পারবেন চাইলে।

রয়েছে Impact ability যেটি দিয়ে shockwave এর মত শক্তিশালী wave এনিমির দিকে বা কোনো objects,obstacles এর দিকে ছুড়ে দেওয়া যাবে। বিভিন্ন object সরাতে,ভাঙতে,enemy কে ড্যামেজ করতে এগুলো কাজে আসবে। এসব এবিলিটি আবার কাস্টোমাইজ ও করতে পারবেন গেমার।

buy Red Faction Armageddon from steam

- Advertisement -
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here