25 C
Dhaka
Sunday, February 25, 2024

হেভি গ্রাফিক্সের মোবাইল গেমস! আপনার সেটে চলবে তো?

- Advertisement -

বর্তমান যুগ মোবাইল গেমসের যুগ। পিসি এবং কনসোল গেমিংয়ের পাশপাশি পাল্লা দিয়ে মোবাইল গেমিং জগতও কিন্তু ধীরে ধীরে বেড়ে উঠছে। বর্তমানে হাই পারফরমেন্স মোবাইল ফোন যেমন পাওয়া যায় ঠিক তেমনি ভাবে সেই সব হাই পারফরমেন্সওয়ালা মোবাইলে খেলার জন্য প্রতিনিয়তই বের হচ্ছে সুপার গ্রাফিক্স সমৃদ্ধ ভিডিও গেমস। তবে হ্যা পিসি বা কনসোল গেমিংয়ের গ্রাফিক্সের থেকে মোবাইলের গেমিং গ্রাফিক্স এখনো অনেক পিছিয়ে আছে। তবে বর্তমানে যেসব গেম মোবাইলে বের হচ্ছে সেগুলো দেখে অবাক না হয়ে আপনি পারবেন না।
সারাদিন অফিস, ব্যবসা-বাণিজ্য, স্কুল-কলেজ ইত্যাদি সামলিয়ে রাত্রে শুয়ে বিশ্রাম নিতে নিতে প্রিয় মোবাইলে গেমস খেলতে কে না ভালোবাসেন? আর সেই জন্যেই মোবাইলেও এখন বেশ চমৎকার ভিডিও গেমস বের হচ্ছে। আজকের আর্টিকেলটি শুধুমাত্র মোবাইলে রিলিজ হওয়া সেরা গ্রাফিক্সের ভিডিও গেমস নিয়ে সংক্ষেপে আলোচনা করার চেষ্টা করবো।

পরবর্তী প্রজন্মের রেসিং গেম Real Racing NEXT

- Advertisement -

আজকের পোষ্টটি শুরু করছি অদুর ভবিষ্যতে কি ধরণের রেসিং গেমস খেলবেন সেটা নিয়ে। প্রায় ১০ বছর পর রিয়াল রেসিং সিরিজের পরবর্তী গেমস নিয়ে আসছে EA । গত বছরের শেষের দিকে আলফা সংস্করণ নেটে ছাড়ে। তখন গেমটির নাম Real Racing NEXT রাখা হয় তবে গুজব রয়েছে যে গেমটির রিলিজের সময় গেমটির নাম Real Racing 4 রাখা হতে পারে। গেমটি খেলতে অবশ্যই আপনাকে মিড-হাই কিংবা হাই রেঞ্জের ডিভাইস এর দরকার হবে।

Racing Master

মোবাইল গেম নির্মাতা প্রতিষ্ঠান NetEase গত বছরে সবথেকে আল্ট্রা রিয়েলিস্টিক গাড়ি রেসিং নামে একটি গেম বেটা টেস্টিংয়ে দিয়ে দেয়। গেমটির নাম Racing Master । যদিও এর থেকেই আল্ট্রা রিয়েলিস্টিক গেমস আপনারা এই পোষ্টেই দেখতে পারবেন। যাইহোক বর্তমানে আগষ্ট মাস পর্যন্ত গেমটির ৩য় বেটা চলবে। মানে খুব শীঘ্রই গেমটি আপনি আপনার অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইসে খেলতে পারবেন।

- Advertisement -

CarX street

এই গেমটি বর্তমানে আপনি শুধুমাত্র iOS এবং পিসিতে খেলতে পারবেন। ২০২২ সালের সেপ্টেম্বরে গেমটি অ্যান্ড্রয়েডে আসার কথা রয়েছে। ওপেন ওয়ার্ল্ড রেসিং সিমুলেশন গেম এটি। বলতে পারেন Forza এর মোবাইল সংস্করণ। দিনের বেলায় গেমটির গ্রাফিক্স আমার কাছে NFS Undercover আর রাত্রের বেলার গ্রাফিক্স NFS Underground 2 এর মতো লেগেছে।

Fading City

আরেকটি ওপেন ওয়ার্ল্ড গেম। তবে এটি একটি Survival Game । অনেকটা জুম্বি টুম্বি সহ যে ওয়াকিং ডেড সিরিজের গেমসগুলো রয়েছে সেগুলোর মতোই। সবথেকে মজার ব্যাপার হলো গেমটিতে আপনি ২ থেকে ৪ জন মিলে Co-op হিসেবে গেমটি খেলতে পারবেন। গ্রাফিক্সও বেশ চমৎকার এই গেমের। আনরিয়েল ইঞ্জিণ ৪ দিয়ে বানানো এই গেমটি এখনো প্লেস্টোরে আসেনি তবে নেটে সার্চ দিয়ে আপনি ম্যানুয়ালভাবে গেমটি খেলতে পারবেন।

- Advertisement -

Hyper front

এই গেম সম্পর্কে একটা কথাই বলবো। এটা পুরাটাই Valorant গেমের ডুপ্লিকেইট! মানে Valorant Mobile বলতে পারেন এই গেমটিকে। গ্রাফিক্স মোটামুটি ভালোই।

Alien isolation mobile

২০১৪ সালে গেমটি পিসি এবং গেমিং কনসোলে রিলিজ পেলেও এখন আপনি গেমটি আপনার মোবাইলে খেলতে পারবেন। গেমটির গ্রাফিক্স একদম কনসোল কোয়ালিটির। ১৯৭৯ সালের এলিয়েল ছায়ছবির কাহিনী এই গেমে রয়েছে। তবে এটি একটি প্রিমিয়াম অ্যান্ড্রয়েড গেম, ফ্রিতে প্লেস্টোর থেকে ডাউনলোড করতে পারবেন না।জনপ্রিয় ব্যাটল রয়্যাল গেম এপেক্স লেজেন্ড মাসখানেক আগে তাদের মোবাইল ভার্সন রিলিজ দেয়। এবং মোবাইল ব্যাটল রয়্যাল দুনিয়াকে একদম নেড়ে চেড়ে দিয়েছে। গেমটির গেমপ্লে এবং গ্রাফিক্স খুবই চমৎকার। বর্তমানে সাউথ এশিয়া সার্ভার গেমে এড করায় ৩০/৫০ পিংয়ে গেমটি খেলতে পারবেন। গেমটি নিয়ে আমি আলাদা রিভিউ দিয়েছি, দেখতে এখানে ক্লিক করুন।

Apex legends mobile

জনপ্রিয় ব্যাটল রয়্যাল গেম এপেক্স লেজেন্ড মাসখানেক আগে তাদের মোবাইল ভার্সন রিলিজ দেয়। এবং মোবাইল ব্যাটল রয়্যাল দুনিয়াকে একদম নেড়ে চেড়ে দিয়েছে। গেমটির গেমপ্লে এবং গ্রাফিক্স খুবই চমৎকার। বর্তমানে সাউথ এশিয়া সার্ভার গেমে এড করায় ৩০/৫০ পিংয়ে গেমটি খেলতে পারবেন। গেমটি নিয়ে আমি আলাদা রিভিউ দিয়েছি, দেখতে এখানে ক্লিক করুন।

Gear Club

লিস্টের আমার ব্যক্তিগত পছন্দের একটি গেম। কারণ এই স্টুডিও ২০০৬ সালের Test Drive Unlimited গেমটি বানিয়েছিল। ওই গেমের অনেক উপাদান আপনি এই গেমটিতে দেখতে পারবেন। গেমটিতে রয়েছে বেশ অনেকগুলোই গাড়ি। গেমটির গ্রাফিক্স আর ডিভাইসের উপর অটো সেট হয়ে যাবে, তাই ভিডিওতে দেখানো গ্রাফিক্স আপনি নাও পেতে পারেন। গেমটি একবার ট্রাই করে দেখুন, মজা লাগবে গ্যারান্টি!

Gear Club Stradale

এটি গিয়ার ক্লাব গেমের আপডেট বা পরের ভার্সন। তবে দুঃখের বিষয় হলো এটার গ্রাফিক্স অনেক চমৎকার অ্যান্ড্রয়েড ভার্সনের থেকে। গেমটি খেলতে হলে আপনার iOS ডিভাইসের পাশাপাশি Apple Arcade এর সদস্যতা থাকতে হবে।

ACR racer

একটি চাইনিজ রেসিং গেম। গেমটি এখনো রিলিজ পাই নি তবে চাইলে টেস্ট ভার্সন নেট থেকে ম্যানুয়াল ভাবে নামিয়ে দেখতে পারেন। গ্রাফিক্স ভালো আর গেমপ্লে Asphalt 9 গেমের মতো।

NFS No Limits

নিড ফর স্পিড সিরিজের অফিসিয়াল মোবাইল গেম। বেশ কয়েকবছর আগের গেম হলে গ্রাফিক্স আর গেমপ্লে মন্দ নয়, আফটার অফ নিড ফর স্পিড বলে কথা!

Gangstar New York

জনপ্রিয় ওপেন ওয়ার্ল্ড RPG মোবাইল গেম গ্যাংস্টার সিরিজের লেটেস্ট গেম এটি। জিটিএ সিরিজের মতো এই গেমটির গ্রাফিক্স বেশ চমৎকার। জিটিএ না বলে একে Saints Row সিরিজের মোবাইল গেম বলা যায়।

The Dead Zone 3

একপ্রকারের Survival Horror গেম বলতে পারেন। গ্রাফিক্স ভালোই। তবে প্লেস্টোরে গেমটি প্রিমিয়াম ভাবে দেওয়া রয়েছে। ফ্রিতে খেলতে চাইলে নেট থেকে ম্যানুয়াল ভাবে আপনাকে গেমটি ইন্সটল করতে হবে।

Project Gaia

আরেকটি আনরিয়েল ইঞ্জিনের তৈরি একটি গেম। গেমটিতে অনেকটা রেসিডেন্ট ইভিল আর Last of Us এর মতো ফিল পাবেন। গেমটির প্লে স্টোরে নেই আপনাকে নেট থেকে আলাদা ম্যানুয়াল ভাবে ডাউনলোড করে খেলতে হবে।

Grid Autosports

হেভি গ্রাফিক্সের মোবাইল গেম নিয়ে লিখছি আর সেখানে গ্রিড অটোস্পোটর্স থাকবে না সেটা কি হয় নাকি। ১০ ডলারের এই প্রিমিয়াম গেমটি জনপ্রিয় রেসিং গেম সিরিজ Grid এর অফিসিয়াল মোবাইল গেম। গ্রাফিক্স দেখলে মনে হবে গ্রিড এর পিসি ভার্সন খেলতেছেন। প্লেস্টোরে ফ্রি কাস্টম এডিশন রয়েছে। গেমটি কেনার আগে কাস্টম এডিশন ফ্রিতে নামিয়ে মোবাইলে চালিয়ে টেস্ট করে দেখতে পারেন গেমটি।

Battle Prime

FPS এবং TPS দুই ভাবেই এই শুটিং গেমটি খেলা যাবে। বলতে পারেন এটি একটি Fast Paced গেম। ২/৩ মিনিটের প্রতি রাউন্ডে আপনাকে বিভিন্ন মোডে গেমটি খেলতে হবে। পুরোপুরি অনলাইন এই গেমে দুটি দল থাকবে আপনি একটি দলে থাকবেন, অপর দলের বিপক্ষে আপনাকে বিভিন্ন মোডে গেমটি খেলে বেশি পয়েন্ট অর্জন করে রাউন্ড জিততে হবে। গ্রাফিক্স এক কথায় সেইরকম। বিশেষ করে Aim down sight গ্রাফিক্স আমার বেশ পছন্দ। কল অফ ডিউটি গেমের মাল্টিপ্লেয়ার কিংবা এপেক্স লেজেন্ড মোবাইলের মাল্টিপ্লেয়ারের থেকে একটু আলাদা স্বাদের কিছু খূঁজে থাকলে এই গেমটি খেলতে পারেন।

Sclerosis

২০১০ সালের Amnesia: The Dark Descent গেমটির আনঅফিসিয়াল মোবাইল সংস্করণ হচ্ছে এই গেমটি। ২০১০ সালের পিসি গেমের গ্রাফিক্স রয়েছে এই মোবাইল গেমে। এটি একটি Survival Horror টাইপের গেম, যারা সিরিজের গেমগুলো পিসিতে খেলেননি তারা মোবাইলে এটা ট্রায় করে দেখতে পারেন।

এই ছিল আমার নিজের টেস্ট করা হাই গ্রাফিক্সওয়ালা মোবাইল গেমস। এগুলো ছাড়াও বেশ হাই কোয়ালিটির গ্রাফিক্স মোবাইল গেমস রয়েছে কিন্তু সেগুলো আমি খেলিনি, তাই রিভিউ দিতে পারছি না তবে নিচে লিস্ট আকারে বাকি গেমসগুলোকে দিয়ে দিলাম আপনারাই চেক করে নিতে পারেন: 

Apex Racing

Tauceti Unknown Origin

Final Hour

Noah’s Heart

NBA 2K22

Yeager Monster Hunter

Cyber Space

Dark Bind

Avatar: Reckoning

Combat Master

LosAngles Underground

Once Human

 

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here