২০১৭ সালে এ এম ডি যখন তাদের রাইজেন সিরিজের সিপিউ রিলিজ করে তখন মেইনস্ট্রিম মার্কেটে ধামাকা পরে যায়। মাত্র ৩৫ হাজার টাকা বাজেটের মধ্যে আট কোর ও ১৬ থ্রেডের সিপিউ রিলিজ করে সেইম প্রাইস রেঞ্জে থাকা ইন্টেলের মেইন্সট্রিম চার কোর ও আট থ্রেডের সিপিউর বেশ ভালো কম্পিটিশন হয়ে উঠে এ এম ডি। ২০১৯ সালে এসে আপনারা সেকেন্ড জেনারশনের আট কোরের প্রসেসর ৩০ হাজার টাকার নীচে পেয়ে যাবেন। কিন্তু, আমরা এখন তাকিয়ে আছি থার্ড জেন রাইজেন সিপিউর দিকে। ইতিমধ্যে আমরা ইন্ডিকেশন পেয়ে গিয়েছি মেইন্সট্রিম রাইজেনে ইতিহাসে প্রথমবারের মত ১৬ কোর ও ৩২ থ্রেডের সিপিউ রিলিজ হবে।

থার্ড জেন রাইজেন এর দাম লিক করল সিঙ্গাপুরের শপ

থার্ড জেন রাইজেন এর স্পেসিফিকেশন সর্বপ্রথম লিক করে একটি রাশিয়ান শপ। এরপর CES 2019 ইভেন্টে এ এম ডির কি নোট সেশনে আমরা এর সম্ভাব্য সত্যতা খুঁজে পাই। কিন্তু অফিসিয়ালি দাম নিয়ে আজ পর্যন্ত নিশ্চিত কোন তথ্য পাওয়া যায় নি। এর আগে ইউটিউব চ্যানেল Adored TV থার্ড জেন রাইজেন এর দাম সম্পর্কে একটি ভিডিও বানায় যেখানে ৫০০ ডলারের প্রাইস রেঞ্জেই ১৬ কোর ও ৩২ থ্রেডের Ryzen 9 সিপিউ কিনতে পাওয়ার কথা বলা হয়। কিন্তু আজ এক সিঙ্গাপুরের কম্পিউটার শপ লিক করল থার্ড জেনারেশনের রাইজেনের দাম যা এতদিন শুনে আসা গুজবের সাথেই সামঞ্জস্য বজায় রেখেছে।

Note: Singaporean Dollar

এই লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য মতে এ এম ডি এট লিস্ট ১০ টি নতুন প্রসেসর মডেল রিলিজ করতে যাচ্ছে যার রেঞ্জ হবে রাইজেন ৩ থেকে রাইজেন ৯ পর্যন্ত। অবশ্যই এই নেমিং স্কিম ইন্টেলের Core i9 কে খোটা দেয়ার জন্যই করা হয়েছে। প্রথম জেনারেশনে i7 7th gen এর প্রাইস রেঞ্জে যখন ৪ কোর আট থ্রেডের বিপরীতে ৮ কোর ও ১৬ থ্রেডের সিপিউ অফার করা হয় ঠিক তার মতই ইন্টেলের আট কোরের এই বিস্টকে কাউন্টার দেয়ার জন্য ডাবল কোর/থ্রেড কাউন্টের সিপিউ রিলিজ করা হবে প্রতিটি লেভেলেই।

এ এম ডির থার্ড জেন রাইজেন ফিচার করবে বিশ্বের প্রথম ৭ ন্যানোমিটার ডেস্কটপ সিপিউ আর্কিটেকচার যা নিশ্চিত করবে আগের জেনারেশনের সিপিউগুলো হতে অধিক স্পীড, পারফর্মেন্স ও বেটার IPC। সব কিছু ঠিক থাকলে আগামি জুলাই মাসে রিলিজ হতে পারে এই সিরিজের প্রসেসর। এছাড়াও সেইম টাইমলাইনে নেক্সট জেনারেশন এ এম ডি জিপিউ রিলিজ হবারও কথা রয়েছে।