এ এম ডির ৭ ন্যানোমিটার আরকিটেকচার দিয়ে তৈরি থার্ড জেন রাইজেন নিয়ে অনেক জল্পনা কল্পনা চলে আসছে। এর আগে এ এম ডির নেক্সট হরাইজন ইভেন্টে প্রেসিডেন্ট ও সিইও লিসা সু অফিসিয়ালি ৭ ন্যানোমিটারের সিপিউ ও জিপিউ এনাউন্স করেন। ইতিমধ্যে বিভিন্ন ধরণের সোর্স বিভিন্ন প্রকারের লিক প্রকাশ করলেও কিছুটা অনিশচয়তার মধ্যে ছিল ভবিষ্যৎ কম্পিউটাত ক্রেতা এবং আপগ্রেড ইচ্ছুক মানুষেরা। অবশ্য বেশ কয়েকদিন আগেই থার্ড জেন প্রসেসর নিয়ে ইউটিউব চ্যানেল Adored TV একটি কিছুটা রিলায়েবল লিক প্রকাশ করে যাতে বলা হয় ৫০০ ডলারের মধ্যেই পাওয়া যাবে এ এম ডির ১৬ কোর ও ৩২ থ্রেডের থার্ড জেন রাইজেন মেইনস্ট্রিম প্রসেসর।

এই ভিডিওতে বলা হয়, নেক্সট জেনারেশনের এ এম ডি প্রসেসরের লাইন আপ শুরু হবে ৬ কোর থেকে যা যাবে ১৬ কোর পর্যন্ত। এই ইনফরমেশন লিকের ভিত্তিকে আরো কিছুটা শক্ত করল আজ লিক হওয়া একটি রাশিয়ান কম্পিউটার শপের প্রোডাক্ট লিস্টিং। তারা তাদের প্রোডাক্ট লাইন আপে লিস্ট করেছে থার্ড জেনারেশনের প্রতিটি প্রসেসর। অর্থাৎ ৬ কোরের Ryzen 3 থেকে শুরু করে ১৬ কোরের Ryzen 9 পর্যন্ত।

সেই লিস্টিং থেকে স্পষ্ট দেখা যাচ্ছে বেশ কয়েকদিন আগে পিসি বিল্ডার বাংলাদেশের ৫০০ ডলারের নীচে ১৬ কোরের রাইজেন প্রসেসর নিউজ আর্টিকেলের স্পেসিফিকেশনে সম্পূর্ণ ধরণের মিল রয়েছে। Ryzen 3 সিরিজে থাকবে ৬ কোর ও ১২ থ্রেড আর Ryzen 5 সিরিজের প্রসেসরের থাকবে ৮ কোর এবং ১৬ থ্রেড। Ryzen 7 সিরিজের প্রসেসরের কোর থ্রেড কাউন্টে বেশ ভালো মানের বাম্প আপ দেখা যাবে।

তাতে আপনারা পাবেন ১২ কোর এবং ২৪ টি থ্রেড। আর সবশেষে থাকছে Ryzen 9 সিরিজের টপ এন্ড প্রসেসর। এই সিরিজের প্রসেসরে আপনারা পাবেন ১৬ কোর এবং ৩২ টি থ্রেড। উল্লেখ্য, এর আগে মেইনস্ট্রিম সিরিজে আট কোরের উপরে কোন প্রসেসর দেখা যায় নি এ এম ডিই বাজারে আনে ২০১৭ সালে।

যদিও রাশিয়ান শপটি তাদের অনলাইন প্রোডাক্ট পেইজে প্রসেসরগুলো এনলিস্ট করেছে, কিন্তু এখনো তারা কোন প্রকারের দাম প্রকাশ করে নি। তবে আশা করা হচ্ছে, পিসি বিল্ডার বাংলাদেশে উল্লেখিত দামের আশে পাশেই থাকতে পারে প্রসেসরগুলোর দাম। ইতিমধ্যে কনফার্মেশন পাওয়া গিয়েছে লিসা সু আগামি ৭ জানুয়ারি বাংলাদেশ সময় রাত ১১ টায় সি ই এস ২০১৯ এর কি নোট সেশনে নেক্সট জেন রাইজেন সিপিউ এবং এ এম ডি জিপিউর এনাউন্সমেন্ট করবেন। তাই এখন ফাইনাল যা কনফার্মেশন পাওয়া দরকার, সবই পাওয়া যাবে ৭ জানুয়ারি রাতের বেলায়।