আমরা সবাই জানি এ এম ডি আগামি বছর আনতে যাচ্ছে ৭ ন্যানোমিটারের রাইজেন প্রসেসর এবং নতুন আর্কিটেকচারের জিপিউ। কিছুদিন আগে হয়ে যাওয়া এ এম ডির ‘New Horizon’ ইভেন্টে তাদের পক্ষ থেকে এই এনাউন্সমেন্ট করা হয়। যদিও অফিসিয়ালি শুধু মাত্র ডাটা সেন্টার গ্রেডের জন্য নতুন ‘EPYC‘ প্রসেসর ও ‘Radeon Instinct‘ সিরিজের জিপিউ ঘোষণা করা হলেও ইভেন্টে এটি ইন্ডিকেট করা হয় কনজুমার লেভেলের রাইজেন প্রসেসর ও নতুন জেনারেশনের জিপিউ অতি শীঘ্রই আনতে যাচ্ছে এ এম ডি। আর চিরচায়িত প্রথা বজায় রেখে নতুন তৃতীয় জেনারেশনের রাইজেন প্রসেসরের সাথে সাথে আমরা পেতে যাচ্ছি নতুন X570 চিপসেটের মাদারবোর্ড। আর এই নতুন মাদারবোর্ড রিলিজের টাইমলাইন হতে পারে কম্পিউটেক্স ২০১৯ এর সময়ে। এ এম ডির একটি কনফারেন্সের স্লাইডের লিক হয়ে যাওয়া ছবি থেকে এই তথ্য কনফার্ম করা হয়েছে।

এ এম ডির ৭ ন্যানোমিটার সিপিউ ও জিপিউ সম্পর্কে পড়ুন এখানে

স্লাইডটি লিক হয় Gamer.com.tw ওয়েবসাইটে যেখানে দেখা যাচ্ছে এ এম ডি নতুন এই X570 চিপসেট কম্পিউটেক্স ২০১৯ এ লঞ্চ করার পরিকল্পনা করছে। X570 চিপসেট বানানো হবে সম্পূর্ণ নতুন Matisse আর্কিটেকচারের উপর বেইজ করে। আর প্রথমবারের মত কোন কনজুমার লেভেলের মাদারবোর্ড সাপোর্ট করতে পারে PCIe 4.0।

যদিও এ এম ডি নেক্সট জেনারেশনের কনজুমার লেভেলের কোন মাদারবোর্ডে PCIe 4.0 সাপোর্টের কথা অফিসিয়ালি কনফার্ম না করলেও ৭ ন্যানোমিটারের সার্ভার গ্রেড প্রসেসর ও জিপিউতে আমরা ইতিমধ্যে PCIe 4.0 সাপোর্টের অফিসিয়াল কনফার্মেশন পেয়ে গিয়েছি। যেহেতু ৭ ন্যানোমিটারের সকল সিপিউ ও জিপিউ PCIe 4.0 সাপোর্ট করবে, তাই X570 মাদারবোর্ডে PCIe 4.0 ইনক্লুড না করাটা অনেকটাই সারপ্রাইজিং হবে।

অবশ্য এই ছবিটি দেখে স্পষ্ট বোঝা যাচ্ছে এটি কম্পিউটেক্স ২০১৮ চলাকালীন অথবা তার পূর্বের সময়ে অনুষ্ঠিত কোন মিটিং থেকে নেয়া হয়েছে। কারণ B450 মাদারবোর্ড ও বাজেট Athlon 200GE প্রসেসর রেড মার্কে রয়েছে, অর্থাৎ তখনো এই দুটি জিনিস অফিসিয়ালি মার্কেটে রিলিজ হয় নি। এছাড়াও নেক্সট জেনারেশনের প্রসেসর আগের জেনারেশনের মাদারবোর্ডের সাথে কম্প্যাটিবল হবে অর্থাৎ সেইম AM4 সকেট ব্যাবহার করবে এই বিষয়েও নিশ্চিত হওয়া গিয়েছে।