28 C
Dhaka
Sunday, September 19, 2021

[UPDATEx3] রিফান্ডের টাকা আটকে দেওয়ার অভিযোগ “নগদ” এর বিরুদ্ধে

- Advertisement -asus motherboards

শনিবার ৪ই সেপ্টেম্বর বিকালে নিউজ মিডিয়াতে নগদের পক্ষ হতে একটি বিজ্ঞপ্তি পাঠানোর মাধ্যমে তাঁরা জানায়, কিছু গ্রাহকের একাউন্টে অস্বাভাবিক লেনদেন পরীলক্ষিত হওয়াতে তাঁরা ঐসব গ্রাহকের একাউন্ট সাময়িকভাবে স্থগিত করে দিয়েছে। কিন্তু অন্যদিকে আরও দুয়েকদিন আগে থেকে বিভিন্ন গ্রাহক জানাতে থাকে যে, বিনা নোটিশ এবং বিনা অভিযোগে তাদের একাউন্ড স্থগিত করে দেওয়া হয়েছে। এই ব্যাপারে  উভয় পক্ষের বিস্তারিত বক্তব্য এই আর্টিকেলে তুলে ধরতে চেষ্টা করব। এবং এই বিষয়ে ভবিষ্যতের আপডেট জানাতে বুকমার্ক করে রাখতে পারেন এই আর্টিকেলটি। কারণ আমরা সকল আপডেট সেটা অফিশিয়াল বা কনফার্মড সোর্স থেকে প্রাপ্ত হোক সব তথ্য এই আর্টিকেলের শেষে পোস্ট করে দেওয়া হবে।

ঘটনার সূত্রপাত যেভাবে-

প্রথমে আমরা যদি একদম ঘটনার শুরু কিভাবে লক্ষ্য করি তাহলে দেখা যাচ্ছে। ১ ই সেপ্টেম্বর স্থগিত করে দেওয়া একাউন্টের উদ্দেশ্য তাঁরা “Dear, Your account 01XXYY is SUSPENDED. Please call 16167 for any further clarification or action.”  টেক্সট সম্বলিত একটি মেসেজ পাঠায়। যার পর থেকেই গ্রাহকেরা তাদের ফেইসবুক পেইজ ও অন্যান্য প্লাটফর্মে তাদের একাউন্ট স্থগিত করার কারণ জানতে চেয়ে কমেন্ট করতে থাকে। এই সময়ে প্লে স্টোরে নগদ অ্যাপসের রেটিং কমতে শুরু করে গ্রাহকদের নেগেটিভ রিভিউ এর কারণে। সেখানে বেশিরভাগই বলে বিনা নোটিশ এবং কোণো কারণ দর্শানো ছাড়ায় তাদের একাউন্ট ব্যান করা দেওয়া হয়েছে।

- Advertisement -

 

আবার শনিবার ৪ই  সেপ্টেম্বর নগদ জানায়, তাঁরা কিছু অসাধু ই-কমার্সের সাথে বেশ কিছু গ্রাহকের একাউন্টের সাথে অস্বাভাবিক লেনদেনকে সন্দেহজনক অ্যাখা দিয়ে সাময়িকভাবে ঐসব একাউন্ট স্থগিত করেছে। এছাড়া তাঁরা আরও জানায়, এই বিষয়ে আরও অধিকতর তদন্ত করতে আইন শৃঙ্খলা বাহিনী এবং ফাইন্যান্সিয়াল ইন্টিলেজেন্স বিষয়ক সংস্থাগুলোকে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে। একইদিনে ঐসব সাসপেন্ডেড একাউন্ট তাঁরা আরও একটি মেসেজ পাঠায় যেখানে লিখা ছিল-

“কতিপয় অসাধু ই-কমার্স প্রতিষ্ঠানের সাথে সংশ্লিষ্ট অস্বাভাবিক লেনদেন পরিলক্ষিত হওয়ায় আপনার অ্যাকাউন্টটি সাময়িক স্থগিত করা হয়েছে। এই বিষয়টি আইন প্রয়োগকারী সংস্থা ও যথাযথ কর্তৃপক্ষের তদন্তাধীন রয়েছে। এ বিষয়ে, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং যথাযথ কর্তৃপক্ষের নির্দেশনা সাপেক্ষে, পরবর্তী পদক্ষেপ আপনাকে অবহিত করা হবে।”

গ্রাহকের যা অভিযোগঃ

- Advertisement -

কিন্তু বেশ কিছু গ্রাহকের ফেইসবুক পোস্ট এবং সংবাদ মাধ্যমে দেওয়া সাক্ষাতকার থেকে জানা যায়, দুইটি ই-কমার্স প্রতিস্টান(সিরাজগঞ্জ শপ এবং আলাদীনের প্রদিপ) থেকে রিফান্ডের টাকা আসার সাথে সাথেই তাদের একাউন্ট সাসপেন্ড করা দেওয়া হয়েছে। যে টাকা কিনা তাঁরা কিছুদিন আগেই ঐসব ই-কর্মাস থেকে বিভিন্ন পন্য কিনতে টাকা দিয়েছিল। ঐসব ই-কমার্স প্রতিষ্টা পন্য সরবারহ করতে ব্যর্থ হওয়ার কারণে রিফান্ড করে দেয়। সরকারের রিসেন্ট নীতিমালা অনুযায়ী, যে মাধ্যম দিয়ে ই-কর্মাসে টাকা পরিশোধ করা হয়েছে সেই একই মাধ্যম দিয়ে টাকা রিফান্ড করতে হবে। এছাড়া যাদের একাউন্ট আগের টাকা ছিল তাঁরা রিফান্ডের টাকা ছাড়াও তাদের আগের টাকাও তুলতে না পারার অভিযোগ তুলেছে নগদের বিরুদ্ধে। আরও জানা যায় প্রায় ১৩ হাজারের বেশি একাউন্ট আপতত স্থগিত করে রাখা হয়েছে।

আপডেট ০৭/সেপ্টেম্বর/২০২১ঃ

ভুক্তভোগীদের একটি দল আজকে তাদের একাউন্ট ফিরিয়ে পাওয়ার জন্য নগদের অফিসের সামনে বিক্ষোভ করেছে বলে সংবাদ মাধ্যমে খরব এসেছে। যদিও এতে তাঁরা কর্তৃপক্ষ থেকে কোনো সন্তোষজনক উত্তর পেয়েছে বলে জানা যায়নি।

এছাড়া নগদের জনসংযোগ প্রধান মুহম্মদ জাহিদুল ইসলাম বলেন, এই স্থগিতাদেশ প্রত্যাহারের জন্য বাংলাদেশ ব্যাংকের অনুমতি চেয়েছেন তারা।  “আসলে স্থগিতাদেশ তুলে দেওয়া ছাড়া কোনো বিকল্পও নেই। এখন, কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন নিয়ে আমরা পরবর্তী কর্মসূচি ঘোষণা করব। (via: Bangla Tribune)

আপডেট ০৮/সেপ্টেম্বর/২০২১ঃ

- Advertisement -

৮ই সেপ্টেম্বর তারিখে নগদের অফিশিয়াল ফেইসবুক পেইজ থেকে থেকে একটি ভিডিও শেয়ার করা হয়। যেখানে নগদের চিফ মার্কেটিং অফিসার জানায়, তাঁরা সাসপেন্ডেড একাউন্টগুলো স্বপ্লসময়ে খুলে দিতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু তাদের আরও কিছু তথ্য দরকার হবে। যা report.mynagad.com.bd তে গিয়ে ইউজারদের দেওয়ার অনুরোধ জানিয়েছে। যেখানে অনেক ধরনের তথ্য দেওয়ার পাশাপাশি ঐ দুটি ই-কমার্সের সাথে লেনদেন তথ্যও চাওয়া হয়েছে।

এছাড়া একাউন্ট সাসপেন্ড নিয়ে বিস্তারিত জানাতে গিয়ে তিনি বলেন, তাঁরা বির্তকিত ঐসব ই-কমার্স সাইটে কারিগরি ত্রুটির কারণে বেশ কিছু ইউজারদের একাউন্টে কয়েকবার রিফান্ডের টাকা চলে যায়। আবার অনেকে অর্ডার না দিয়েও রিফান্ডের টাকা পেয়ে যায় যা তাদের সফটওয়্যারে থাকা আর্টিফিশিয়াল ইন্টিলেজেন্স ‘সাসপিসিয়াস’ হিসবে ফ্ল্যাগ করে। তারপরেই গ্রাহকের সুরক্ষার জন্য তাঁরা ঐ দুটি ই-কমার্সের লেনদেনকৃত সকল একাউন্টকে সাময়িকভাবে স্থগিত করে দেয়।

বিস্তারিত জানতে – নগদের পেইজে পোস্টকৃত ভিডিও

আপডেট ১৪/সেপ্টেম্বর/২০২১ঃ

বিভিন্ন সংবাদ মাধ্যাম থেকে জানা গেছে যে, প্রথমে নগদ প্রায় ৭’শতাধিক একাউন্ট পুনরায় সচল করে দিয়েছে যাবতীয় যাচাই বাচাই করার পর। আজ সকালে নগদের ফেইসবুক পেইজে একটি পোস্ট দিয়ে তাঁরা জানান দেয় যে, প্রথম দফায় ৭’শতাধিক একাউন্ট চালু করার পর আরও চার হাজারের মত একাউন্ট তাঁরা সচল করে দিয়েছে। এছাড়া তাঁরা আরও জানিয়েছে যে, পর্যায়ক্রমে সবগুলো একাউন্ট খুলে দেওয়ার জন্য তাঁরা কাজ করে যাচ্ছে।

উল্লেখ্য আমাদের নিজস্ব অনুসন্ধানে দেখা গেছে, অনেক গ্রাহকই তাদের ফোনে মেসেজ পেয়েছে যে তাদের একাউন্ট সচল করে দিয়েছে নগদ কর্তৃপক্ষ। কিন্তু রিফান্ডের টাকা কি একাউন্ট যুক্ত হয়েছে কিনা তা এই আপডেট লিখা পর্যন্ত নিশ্চিত হওয়া যায় নি। যদি আপনাদের একাউন্ট স্থগিত থেকে সচল হয়ে থাকে সেক্ষেত্রে রিফান্ড ব্যালান্সে যুক্ত হয়েছি কিনা আমাদের কে কমেন্ট করে জানাতে পারেন।

- Advertisement -asus graphics card
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here