কয়েকদিন আগেই আমরা প্রকাশ করেছিলাম Snapdragon 855 আর আসছে না, বরং রিলিজ হতে যাচ্ছে সম্পূর্ণ নতুন জেনারেশনের Snapdragon 8150 মোবাইল প্রসেসর। খবরটি পড়ে আসতে পারেন এখানে ক্লিক করে। আজ আমাদের কাছে এই নতুন প্রসেসর নিয়ে আরো বেশ কিছু তথ্য এসেছে।

আগামি মাসের মধ্যেই Snapdragon চিপসেটের প্রস্তুতকারক Qualcomm এর পক্ষ থেকে অফিসিয়াল নিউজ আসার সম্ভাবনা রয়েছে। এই অফিসিয়াল এনাউন্সমেন্টে Qualcomm তাদের নতুন 7nm Snapdragon 8150 প্রসেসর শো কেইস করবে যা রিসার্চ করেছে TSMC। উল্লেখ্য TSMC কোম্পানি AMD এর জন্যও 7nm ডেস্কটপ প্রসেসর ও জিপিউ প্রসেসর রিসার্চের কাজ সামলাচ্ছে। এই ৭ ন্যানোমিটারের প্রসেসর ফোনের এনারজি এফিসিয়েন্সি অনেকখানি বাড়াবে।

Snapdragon 8150 তে থাকতে পারে Kirin 980 এর মত কোর কনফিগারেশন

Winfuture.de এর লং টাইম টেকনোলজি রিপোর্টার Roland Quandt এর মতে হুয়াওয়ের কিরিন ৯৮০ প্রসেসরের মতই তিন কোর ক্লাস্টার সিস্টেম ব্যাবহার করতে যাচ্ছে SM8150 প্রসেসর। উল্লেখ্য কোয়ালকম যে SD855 এর বদলে নতুন ৭ ন্যানোমিটারের জন্য SM8150 নামের দিকে সরে এসেছে, এই খবর তিনিই সর্বপ্রথম লিক করেন। বেসিক্যালি নোটবুক ও মোবাইল প্রসেসরের জন্য আলাদা নেমিং স্কিমের দিকে ঝুঁকছে কোয়ালকম।

আপনারা যারা জানেন না, হুয়াওয়ের নতুন Kirin 980 প্রসেসরের কোর কনফিগারেশন হচ্ছে নিম্নরূপ

  • Two x 2.60GHz Cortex-A76 cores
  • Two x 1.92GHz Cortex-A76 cores
  • Four x 1.8GHz Cortex-A55 cores

এই রিপোর্টারের মতে কোয়ালকমের এই নতুন প্রসেসরের ৮ কোরের মধ্যে থাকবে দুটি হাই পাওয়ারড গোল্ড প্লাস কোর, দুটি গোল্ড কোর ও চারটি লো পাওয়ারের সিলভার কোর। SD845 প্রসেসরে আমরা গোল্ড কোরের মধ্যে এখনি 2.8 GHz স্পীড দেখতে পাচ্ছি। এমনকি ROG ফোনের মধ্যে এই স্পীড ২.৯৬ গিগাহার্টজ স্পীডে পৌছাতে দেখেছি। তাই বিশ্বাস করা যাচ্ছে এই গোল্ড প্লাস কোরের স্পীড আনায়াসে ৩.০ গিগাহার্টজের উপরে পৌছাতে সক্ষম হবে।

এই হাই পাওয়ার গোল্ড প্লাস কোরকে ব্যাক আপ দেবে দুটি গোল্ড কোর, যেগুলো গোল্ড প্লাস কোর থেকে অনেকটাই কম স্পীডে চলবে। ধারণা করা হচ্ছে, এই স্পীড হতে পারে ২.১ থেকে ২.৩ গিগাহার্টজের মধ্যে। আর সকল সাধারণ লোডের কাজ যেমন ব্রাউজিং, ইউটিউব ভিডিও দেখা ইত্যাদি সামাল দেবে চারটি সিলভার কোর যাদের স্পীড থাকতে পারে ১.৯ থেকে ২.০ গিগাহার্টজের মধ্যে।

এখনো অফিসিয়ালি Snapdragon 8150 প্রসেসরের কোন বেঞ্চমার্ক বা এধরনের কোন কিছু বের হয়নি। এছাড়াও, কোন প্রকারের লিক আমাদের এখনো চোখে পরে নি। অফিসিয়াল এনাউন্সমেন্ট বা কোন ধরণের লিক বের হওয়া মাত্রই আমরা চেস্টা করব আপনাদের জানিয়ে দেয়ার জন্য।