২০১৭ সালের দিকে আমরা র‍্যাম এবং SSD এর চরম ধরণের মূল্যস্ফীতি দেখতে পাই। র‍্যামের দাম কেন আকাশ ছোঁয়া হয়ে যায় তা নিয়ে বিস্তারিত পড়ে নিতে পারেন এখানে ক্লিক করে। SSD এর ক্ষেত্রেও একি জিনিস দেখা যাচ্ছিল। এমনকি ২০১৮ সালের মাঝখানেও 128GB এর একটি SSD পাঁচ হাজার টাকার কমে পাওয়া যেতনা। কিন্তু আশার বাণী হচ্ছে বিগত এক/দুই মাস ধরেই আমরা বাজারে এস এস ডির দামের মূল্যহ্রাস দেখেছি। এখন মাত্র ২৪০০ টাকা দিয়ে পাওয়া যাচ্ছে ১২০ জিবি এস এস ডি এবং ব্র্যান্ড ও মডেল ভেদে এক টেরাবাইট এস এস ডি খুব সহজেই ২০ হাজার টাকার নিচে কিনতে পারছে ক্রেতারা। মার্কেট এনালিসিস করে দেখা গেছে দিন দিন এস এস ডির ডিমান্ড বাড়লেও মার্কেটে ওভারসাপ্লাই হবার কারণে অনেকটা বাধ্য হয়েই এস এস ডির দাম কমেছে।

Trend Force এর মেমোরি ডিভিশন DRAMeXchange বলছে, এস এস ডির ডিমান্ড এখন সর্বকালের বেশি হলেও ২০১৯ সালের প্রথম তিন মাসে তারা ১০% এর মত প্রাইস ড্রপ দেখতে পারে। এস এস ডি মেমোরি মডিউল NAND প্রস্তুতকারকরা এই ওভারসাপ্লাই ঠেকাতে মডিউল প্রোডাকশন কমিয়ে দিয়েছে। কিন্তু কমিয়ে দিলেও বর্তমান ওভারসাপ্লাইড অবস্থায় এতে কোন প্রকার মেজর প্রভাব পরবে না।

“২০১৯ সালের প্রথমার্ধের দিকে তাকালে দেখা যায় NAND Flash প্রস্তুতকারকরা তাদের বর্তমান  প্রোডাকশন কমিয়ে দিলেও পূর্বের ওভারস্টক কেবল শুধু ওভারসাপ্লাই বৃদ্ধি করে যাবে। এমতাবস্থায়  ধারণা করা হচ্ছে ২০১৯ সালের প্রথমাংশে nand Flash প্রোডাক্টের দাম আরো ১০% কমে যাবে”

এখন এস এস ডির দাম এতটাই কমে যাচ্ছে যে, একদম বাজেট লেভেলের পিসি ক্রেতাও খুব সহজে এখন নিজের সিস্টেমের জন্য একটি ফাস্ট স্পীড স্টোরেজ কিনে নিতে পারছেন। এখন এভাবে যদি এস এস ডির দাম কমতে থাকে তাহলে এমন একটি সময় আসতে পারে যখন প্রতিজন পিসি ক্রেতাই নতুন সিস্টেম কেনার সময় এস এস ডি কিনে থাকবেন।

Source: Overclock3D.net