XFX RX 590 Fatboy Shows Up

আর কিছুদিন পরেই রিলিজ হতে যাচ্ছে এ এম ডির ল্যাটেস্ট RX 590 জিপিউ। ইতিমধ্যেই আমরা বিভিন্ন ব্র্যান্ডের RX 590 গ্রাফিক্স কার্ডের লিক দেখতে পেয়ে গেছি। রিলিজের এক সপ্তাহ আগেই এবার লিক হল XFX RX 590 Fatboy গ্রাফিক্স কার্ড। এর আগে ASUS এবং Powercolor এর RX 590 কার্ড লিক হয় এবং গত পরশুদিন আমরা দেখতে পাই Sapphire Nitro+ RX 590 জিপিউর লিক। এবার XFX RX 590 Fatboy এর পাশাপাশি রিলিজ হল কার্ডটির সম্পূর্ণ স্পেসিফিকেশন।

XFX RX 590 Fatboy কার্ডে দেয়া হয়েছে আগের এ এম ডি কার্ডের মতই ডুয়াল কুলিং ফ্যান ডিজাইন। অবশ্য, কার্ডের নেমিং স্কিম ছাড়া এর বডি ডিজাইন হচ্ছে সম্পূর্ণ GTS সিরিজের জিপিউর মতই। নতুন করে ব্ল্যাক এডিশন বা GTS XXX নাম করণ এই কার্ডের জন্য অনেকটা অদ্ভুদ হয়ে দাঁড়ায়। তাই Fatboy নাম করণ উচ্চারণের ইজিনেস এনে দেয়। এছাড়া ডিসপ্লে কানেক্টিভিটির জন্য দেয়া আছে একটি ডিভিআই – আই পোর্ট, একটি এইচডিএমআই ও তিনটি ডিসপ্লে পোর্ট। পাওয়ারের জন্য ইনক্লুড করা আছে একটি ৮ পিন ও একটি ৬ পিনের পিসিআই পাওয়ার কানেক্টর। অর্থাৎ এর টিডিপি হতে পারে RX 580 এর মতই ১৮৫ ওয়াট।

এছাড়াও আরেকটি লিকের মাধ্যমে জানা গিয়েছে কার্ডের বেইজ ক্লক ও বুস্ট ক্লক স্পীড। এই স্পেসিফিক কার্ডের বেইজ ক্লক স্পীড হচ্ছে ১৬০০ মেগাহার্টজ ও বুস্ট ক্লক হচ্ছে ১৬৮০ মেগাহার্টজ। এতে থাকছে ৮ জিবি জিডিডিআর ৫ মেমোরি আর মেমোরি ক্লক স্পীড থাকছে ৮০০০ মেগাহার্টজ।

Release, Price & Availability

RX 590 জিপিউ ওয়ার্ল্ড ওয়াইড রিলিজ হচ্ছে নভেম্বরের ১৫ তারিখ। এই সিরিজের আন্তর্জাতিক এম এস আর পি হতে পারে ২৭০ থেকে ৩০০ ইউ এস ডলার। বাংলাদেশে XFX গ্রাফিক্স কার্ডের মূল আমদানিকারক হচ্ছে Star Tech & Engineering Ltd.। XFX RX 590 Fatboy এর এভেলেবিলিটি ও দাম নিয়ে সকল ধরণের তথ্য জেনে নেয়ার জন্য তাদের সাথে যোগাযোগ করতে পারেন।

মূল সোর্সঃ videocardz.com