Z390 সরিয়ে দেবে Z370 মাদারবোর্ড!

আমরা বহুদিন ধরেই ইন্টেলের মার্কেটের একটি গুজব শুনে আসছিলাম যে নতুন জেনারেশনের একটি মাদারবোর্ড আসছে কফিলেক প্রসেসরের জন্য। আর সেটির মধ্যে থাকবে ইন্টেলের ল্যাটেস্ট Z390 মাদারবোর্ড চিপসেট। Z390 হবে কফিলেক প্রসেসর রিলিজের সময় ওভারক্লকেবল চিপসেট Z370 এর আপগ্রেডেড ভার্শন। অবশ্য আপগ্রেড বলতে শুধু মাত্র নেটিভ ইন্টিগ্রেটেড ওয়াইফাই সাপোর্ট এবং আরো বেশি ফাস্ট USB 3.1 পোর্ট ইন্টিগ্রেট করা যাবে এই চিপসেটের মাদারবোর্ডের। সবাই মনে করেছিল এই চিপসেট হয়ত Z370 মাদারবোর্ডের প্রিমিয়াম ভার্শন হবে কিন্তু কেউ ভাবে নি যে Z390 সত্যিকারেই Z370 মাদারবোর্ডকে মার্কেট থেকে সরিয়ে দেবে।

ইন্টেলের রোডম্যাপে Z370 আর নেই

ইন্টেল তাদের ল্যাটেস্ট প্রোডাক্ট রোডম্যাপে এটি দেখিয়েছে গত বছর Z370 মাদারবোর্ড বের হলেও এ বছর থেকেই Z370 মাদারবোর্ড আর তারা বাজারে আনবে না। বরং সেই মাদারবোর্ডকে রিপ্লেস করবে আজকের আলোচ্য চিপসেট।

এই চিপসেট হবে ইন্টেলের ৯ম জেনারেশনের প্রসেসর রেডি। অর্থাৎ, আউট অফ দা বক্স এই চিপসেটের মাদারবোর্ড সাপোর্ট করবে ইন্টেলের ৯ম জেনারেশনের প্রসেসর। এছাড়াও ৮ম জেনারেশনের কফিলেক প্রসেসর তো সাপোর্ট করবেই। ইন্টেল গ্যারান্টি দিচ্ছে, এই মাদারবোর্ডে Z370 থেকেও ভাল ওভারক্লক করা যাবে ইন্টেলের আনলকড প্রসেসরগুলোকে। তাছাড়া বাড়তি ফিচারগুলো তো থাকছেই যা আগের সিরিজের মাদারবোর্ডে দেখা যায় নি। এছাড়াও শুধুমাত্র বায়োস আপডেট করে H310, B360, H370 এবং Z370 চিপসেটের মাদারবোর্ডকে ৯ম জেনারেশনের প্রসেসরের জন্য রেডি করা যাবে।

আমরা মার্কেটে এই মাস থেকেই নতুন আর কোন Z370 মাদারবোর্ড দেখতে পাচ্ছি না। বোর্ড পার্টনাররাও Z390 মাদারবোর্ড প্রোডাকশন শুরু করে দিয়েছে বলে জানা গিয়েছে। দাম কত থেকে শুরু হবে সেটা এখন স্পষ্ট না বলা গেলেও বাংলাদেশের মার্কেটে ধারণা করা হচ্ছে ১৮/১৯ হাজার টাকা থেকে এন্ট্রি লেভেলের মাদারবোর্ডের দাম শুরু হবে।

ইন্টেলের নতুন জেনারেশনের মাদারবোর্ড তো কনফার্ম হল। কিন্তু এনভিডিয়ার নতুন জেনারেশনের জিপিউ কখন আসবে তা যদি জানতে চান পড়ে আসুন এই আর্টিকেলটি

Source: videocardz.com