এই কয়েকদিন নতুন জেনারেশনের গ্রাফিক্স কার্ড নিয়ে বিভিন্ন জায়গায় বেশ ভাল ধরণের আলোচনা হচ্ছে। এছাড়াও পুরাতন জেনারেশনের কার্ড নিয়েও কথা কোন কমতি নেই। আজকে মূলত গত এক সপ্তাহে খুজে পাওয়া সকল গুজব এবং তথ্য নিয়েই অল ইন ওয়ান একটি আর্টিকেল আপনাদের কাছে নিয়ে আসলাম। গত এক সপ্তাহে ঘটে যাওয়া গুজবের মধ্যে রয়েছে নতুন জেনারেশনের গ্রাফিক্স কার্ড রিলিজের টাইমলাইন এবং পুরোন জেনারেশনের গ্রাফিক্স কার্ড নিয়ে বেশ কিছু তথ্য।

আরো এক ধাপ দাম কমতে পারে বর্তমান জেনারেশনের জিপিউর

এই গুজব মূলত গত ১০/১২ দিন ধরেই রটে চলেছে। আপনারা জানেন বাংলাদেশ সহ বিশ্বের প্রায় প্রতিটি দেশেই জিপিউর দাম এম এস আর পির কাছাকাছি চলে এসেছে। যদিও এক্সাক্ট এম এস আর পিতে এখনো কোন গ্রাফিক্স কার্ডের দাম পৌঁছায়নি। এম এস আর পি থেকে প্রায় গড়ে ৩/৪ হাজার টাকা বেশি দামেই বিক্রি করা হচ্ছে গ্রাফিক্স কার্ড। তবে আশার কথা হচ্ছে এই দামও কমতে পারে। 

গত কয়েকদিন আগেই খবর আসে, প্রায় ৩ লাখের মত অর্ডার করা এনভিডিয়া গ্রাফিক্স কার্ড কারাখানায় ফেরত আসে। মূলত ক্রিপ্টোকারেন্সি মাইনারদের জন্য সাপ্লাই করা এই কার্ডগুলোর অর্ডার বিশাল আকারে ক্যান্সেল হয়ে যাওয়ার কারণে কার্ডগুলোর মূলত ফেরত আসা। এই কার্ডগুলোর মূলত যাওয়ার আর কোন জায়গা নেই। তাই নেক্সট জেনারেশনের কার্ডের জন্য জায়গা করে দেয়ার জন্য এই কার্ডগুলোকে যথা সম্ভব দ্রুত সময়ের মধ্যে বিক্রি করে দেয়ার পরিকল্পনা করা হচ্ছে। এছাড়াও নতুন জেনারেশনের গ্রাফিক্স কার্ড উৎপাদন প্রক্রিয়া আর কিছুদিনের মধ্যেই শুরু হবে। তাই পুরোন যত স্টক আছে সব ক্লিয়ার করে ফেলতে চাবে জিপিউ উৎপাদনকারী প্রতিষ্ঠানরা। যার কারণে আগামি এক মাসের মধ্যে আরো এক ধাপ দাম কমানো দেখতে পারি বাজারে। তবে বাংলাদেশে দাম যদিও কমে, ধারণা করা হচ্ছে কার্ডভেদে ৫০০ থেকে ১০০০ টাকার বেশি কমার সম্ভাবনা নেই।

আগস্টে হতে পারে এ এম ডি ও এনভিডিয়ার নতুন জেনারেশনের জিপিউ রিলিজ

এবার আসা যাক নতুন জেনারেশনের গ্রাফিক্স কার্ড রিলিজের টাইমলাইনের গুজব এর দিকে। গত কয়েকদিন আগেই নতুন জেনারেশনের গ্রাফিক্স কার্ড কখন রিলিজ হতে পারে তা নিয়ে একটি আর্টিকেল প্রকাশিত হয়। সেখানে বলা হয় সেপ্টেম্বারের মধ্যেই আমরা এ এম ডি এবং এনভিডিয়া দুটো কোম্পানির গেমিং সেন্ট্রিক নেক্সট জেনারেশনের গ্রাফিক্স কার্ডের রিলিজ দেখতে পাবো। আর এই ক্লেইম কিছুটা সত্যি প্রমাণিত হল videocardz.com এর একটি খবরের মাধ্যমে।

প্রতি বছরের আগস্টের তৃতীয় সপ্তাহে জার্মানিতে অনুষ্ঠিত হয়ে Gamescom নামক গেমিং কেন্দ্রিক একটি ইভেন্ট। সেখানে নতুন গেমের গেমপ্লে প্রদর্শনের পাশাপাশি নতুন হার্ডওয়্যারও প্রদর্শন করা হয়। videocardz এর আর্টিকেল থেকে জানা গিয়েছে এ এম ডি এবং এনভিডিয়া উভয় কোম্পানিই Gamescom সিজনে বিভিন্ন টেক মিডিয়া গ্রুপের সাংবাদিকদের পার্সোনাল ইভেন্টে প্রাইভেট ইনভাইটেশন অর্থাৎ নিমন্ত্রণ দিয়েছেন। তাও ক্লোজড ডোর ইভেন্ট হবে বলে ধারণা করা হচ্ছে। আর videocardz এর সেই সাংবাদিক নিজে সেই নিমন্ত্রণপত্র দেখেছেন বলে ক্লেইম করছেন। যদি সব কিছু ঠিক থাকে আগস্টেই আমরা নতুন জেনারেশন এনভিডিয়া এবং এ এম ডি উভয় কোম্পানির গ্রাফিক্স কার্ডের অফিসিয়াল রিলিজ দেখতে পাবো ও সেপ্টেম্বারের মধ্যে আন্তর্জাতিক বাজারে দাম দেখতে পাবো। আর কার্ডগুলোর পারফর্মেন্স ও দাম কেমন হতে পারে তা নিয়ে পরবর্তীতে কোন এক আর্টিকেলে আপনাদের জানানো হবে।