List of Best FTP Servers BD Thumbnail

আগেই বলে রাখছি, এই পোষ্টটি শুধুমাত্র ব্রডব্যান্ড ইউজারদের জন্য! আজকে আমাদের লেখার টপিক হচ্ছে high speed ftp server bd, ব্রডব্যান্ড ইউজাররা নেট প্যাকেজের বিজ্ঞাপনে দেখবেন, বিশেষ করে লেখা থাকে যে Youtube স্পিড আর FTP সার্ভারের স্পিড আলাদা । যেমন আপনি 5Mbps এর প্যাকেজে Youtube আর FTP সার্ভারের স্পিড ২০/৩০ Mbps দেওয়া থাকে। FTP সার্ভার হচ্ছে আপনার ISP এর সার্ভারের কম্পিউটারের ফোল্ডার যেখানে তারা নিজেদের পছন্দ মতো মুভি, সিরিজ, গান, গেমস, সফটওয়্যার ইত্যাদি আপলোড করে দেওয়া থাকে। যারা হেভিওয়েট ইউজার রয়েছেন তাদের জন্য BDIX movie server ছাড়া একটা দিনও কল্পনা করা কঠিন।
বর্তমানে দেশের সকল ISP ই বিডিআইএক্স সার্ভারের সুবিধা দিয়ে থাকে। BDIX সার্ভার হচ্ছে দেশের প্রতিটি একক ISP এর FTP সার্ভারকে দেশের সকল ব্রডব্যান্ড ইউজারদের জন্য Available করে দেওয়া। মানে আপনি Link3 এর FTP সার্ভার Link3 এর ইউজার না হয়েও ব্যবহার করতে পারবেন। তবে কিছু কিছু ISP এর BDIX বহিভূর্ত সার্ভার থাকে যেটা এক্সক্লুসিভ আকারে থাকে। মনে রাখবেন, টরেন্ট এর থেকে FTP সার্ভার অনেক উত্তম। কারণ আপনি দেশীয় torrentbd থেকেও যদি কোনো কিছু ডাউনলোড করতে চান কিন্তু যদি সেটার সিড না থাকে তাহলে কিন্তু কোনো স্পিডই আপনি পাবেন না। কিন্তু FTP সার্ভার থেকে কোনো কিছু ডাউনলোড করতে গেলে Seed/Leech এগুলো নিয়ে মাথা ব্যাথা থাকে না।

BDIX কি?

এর পূর্ণরূপ হচ্ছে Bangladesh Internet Service Exchange । এখন ধরুন আপনার ISP বা আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের নূন্যতম ১টি FTP সার্ভার রয়েছে। এই একটি সাভার্র থেকে আপনি যত স্পিডেরই নেট সংযোগ নিয়ে নেন না কেন ওই সার্ভার থেকে প্রচুর দ্রুত স্পিডে আপনি ফাইলসগুলোকে ডাউনলোড করতে পারবেন। এখন এভাবে বাংলাদেশের সকল উচ্চপর্যায়ের ISP বা বড় বড় মেজর ISP প্রতিষ্ঠানগুলো মিলে BDIX তৈরি করেছে। অর্থাৎ ধরুন বাংলাদেশের ১০০টা ISP মিলে BDIX তৈরি করেছে তাহলে আপনার ISP যদি BDIX সমর্থিত হয়ে থাকে তাহলে আপনি BDIX server থেকে মানে ওই ১০০টা ISP এর FTP সার্ভারগুলো থেকে হাই স্পিডে ডাউনলোড করতে পারবেন। অনেক সময় ধরুন, আপনার বন্ধুর বাসায় বেড়াতে গেলেন। সেখানে গিয়ে দেখলেন যে আপনার বন্ধু 10.16.100.244 সাইটে ব্রাউজিং করছে। তখন আপনার মনে হবে এটা আবার কোন ধরণের সাইট! আসলে এটা হচ্ছে একটি BDIX FTP সার্ভার।  এখানে ক্লিক করে, আপনার ISP থেকে যেসব BDIX Server ব্যবহার করতে পারবেন তা নিয়ে আমাদের বিস্তারিত লেখাটি পড়ে আসতে পারেন।

BDIX Server BD

আমার ব্যক্তিগত জানা মতে দেশে প্রায় ১১১টি BDIX FTP পাবলিক সার্ভার রয়েছে। তবে আপনার জন্য ১১১ টির প্রয়োজন হবে না। নিয়মিত আপডেট পেলে মাত্র ১/২টা সার্ভারেই আপনি মুভি, গান, সফটওয়্যার, গেমস সবকিছুই পেয়ে যাবেন। নিচের দেশের সেরা কিছু BDIX FTP সার্ভারের লিস্ট এবং ছোট্ট রিভিউ দিয়ে দিচ্ছি। এছাড়াও ১১১টি মানে সকল BDIX FTP সার্ভারের খোঁজও দিয়ে দিবো হতাশ হবেন না।

Best FTP Server BD List

1. Circle FTP Server

List Of FTP server BD #1 Circle FTPসার্কেল FTP Server আমার ব্যক্তিগত মতে দেশের সেরা সার্ভার! যাদের 15.1.1.1 কিংবা circleftp.net এই সাইটে একসেস পান তারাই এই সার্ভারটি ব্যবহার করতে পারবেন। সেরা সার্ভার বলছি কারণ এখানে যে শুধুমাত্র লেটেস্ট মুভি, সিরিজ, সফটওয়্যার, গেমস পাওয়া যায় শুধু তাই নয়। বরং এই সাইটে ইউজার রিকোয়েস্ট সবথেকে বেশি গ্রহন করা হয়। শুধুমাত্র এডাল্ট আর বাংলাদেশি কনটেন্ট ছাড়া আপনার যেকোনো কিছু তাদের ফেসবুক গ্রুপে পোষ্ট দিন দেখবেন যে ঘন্টাখানেকের মধ্যে সার্ভারে আপনার রিকোয়েস্ট করা মুভি/সিরিজ/গেমস সবই আপলোড করা হয়ে গিয়েছে। আমার মনে আছে একমাত্র এই সার্ভারেই Call of Duty Warzone রিলিজের সময় সেই ১০০+ জিবি গেমের ব্যাকআপ চলে আসছিলো গেম রিলিজের ৩ ঘন্টার মধ্যেই! সার্কেলে ৩টি সার্ভার রয়েছে, ftp1.circleftp.net, ftp2,circleftp.net এবং ftp3.circleftp.net , এগুলো ওদের সাইট ভিজিট করলেই বুঝতে পারবেন। সরাসরি 15.1.1.1 লিখে এন্টার দিলেও মেইন সাইটে চলে যাবেন।

 2. Ebox.live Server

Ebox Live List of Best FTP server bdশুধুমাত্র ইউজার রিকোয়েস্ট অপশন এখানে নেই তাই এটাকে ১ম স্থানে নিতে পারিনি। কিন্তু এই বিষয়টি বাদ দিলে এই সার্ভারটি আপ-টু-ডেট এবং সবসময় বেশ কড়া থাকে! লেটেস্ট সব মুভি, ডকুমেন্টারি, গেমস, সফটওয়্যার, টিভি সিরিজ তো পাবেনই এমনকি এখানে নতুন কিছু রিলিজ হলেই ১/২ দিনের মধ্যেই সার্ভারে সেট আপডেটেড হয়ে যায়! গুগলে movie server bd লিখে সার্চ দিলেও এই চমৎকার সাইটটি রেজাল্টে আসবে না। এছাড়াও সরাসরি ফোল্ডার দিয়ে সাইটটি সাজানো হয় বিধায় নিদির্ষ্ট জিনিস খুঁজে পেতে বেশ সুবিধা পাবেন। যেমন আপনি ২০১৮ সালের মাস্টারপিস Tumbbad মুভিটি নামাতে চান। চলে যান Movies > Bollywood > 2018 > Tumbbad ফোল্ডারে!

3. BossBD FTP Server

Boss BD FTP Serverযারা সিম্পল মিনিমালিস্টিক ডিজাইনের সার্ভার পছন্দ করেন তাদের জন্য আমার বসবিডি কে সাজেস্ট থাকবে। কোনো প্রকার হেভি ডিজাইন নেই এই সাইটে। সরাসরি সার্ভারের ফোল্ডারগুলো দিয়েই সাইটটি ডিজাইন করা হয়েছে। লেটেস্ট সব মুভি, সিরিজ পাবেন এখানে। তবে গেমস আর সফটওয়্যারে লেটেস্ট আমি খুঁজে পাই নি। আর এখানে ইউজার রিকোয়েস্ট সেকশনও নেই দুঃখবশত।

4. [email protected]

Net@Home FTPযাদের উপরের ২টি সার্ভারের একটিও সার্পোট করে না তারা এই [email protected] সার্ভারটি টেস্ট করে দেখতে পারেন। লেটেস্ট মুভি আর সিরিজ পাওয়া গেলেও গেমস আর সফটওয়্যারের ঘাটঁতি রয়েছে সার্ভারে। আর ইউজার রিকোয়েস্ট অপশন নেই এবং একই সাথে লেটেস্ট মুভি পেতে একটু লেইট হয়ে এই সার্ভারে।

5.  Sam Online FTP BD

Sam Online FTP Server BDবাংলাদেশের অন্যতম (সেরা বলা চলে) টপ BDIX সার্ভার হচ্ছে স্যাম অনলাইন। একে সার্ভারের গডফাদার বলা চলে। কি নেই এতে? লেটেস্ট মুভি থেকে শুরু করে , টিভি সিরিজ, ওয়েব সিরিজ, ভিডিও গেমস, পিসি/ম্যাক/লিনাক্স সফটওয়্যার, ডকুমেন্টারি লাইভ টিভি সব কিছুই রয়েছে এতে। আর লক্ষ্য করলে দেখবেন যে স্যাম অনলাইনের ডিজাইন নকল করে আরো বেশ কিছু FTP সার্ভার রয়েছে যারা ডিজাইনে নকল করলেও কনটেন্ট কোয়ালিটির ক্ষেত্রে স্যামের ধাঁরেকাছেও নেই। তবে এত কিছু সুনাম থাকার পরে স্যাম অনলাইনকে লিস্টের একটু নিচে রাখার কারণ হচ্ছে এর availability । অনেকের কাছেই স্যামের একসেস থাকে না কারণ এটা একটু এক্সুসিভ সার্ভার। আর যাদের কাছে একসেস রয়েছে তাদের তো অন্য কোনো সার্ভারে ভিজিটেরই প্রয়োজন পড়বে না।

6. MangoGamers FTP Gaming Server BD

Mangogamers BDIX gaming serverদেশের সবথেকে বড় এবং একমাত্র গেমিং ডেডিকেটেড BDIX FTP সার্ভার হচ্ছে এই MangoGamers । টরেন্টে আপনি সব গেমস নাও পেতে পারেন কিন্তু এই সার্ভারে ১৯৯০ সাল থেকে রিলিজ হওয়া প্রায় সব গেমসই খুঁজে পাবেন। বুঝতেই পারছেন এটা হচ্ছে শুধুমাত্র পিসি / অ্যান্ড্রয়েড গেমিং রিলেটেড সার্ভার। আর ভালো কথা হচ্ছে এখানে ইউজার রিকোয়েস্টেরও অপশন রাখা হয়েছে। তবে দুঃখের বিষয় হচ্ছে অনেক ISP থেকে এই সার্ভারে স্পিড তুলনামূলক একটু কম পাওয়া যায়। FTP Server BD লিস্টে এটা অন্যতম সেরা পিসি গেম ডাউনলোড সার্ভার।

7.  FTPBD

FTPBD Serverযাদের সার্কেল আর ইবক্স কাজ করে না তাদের এই FTPBD ট্রায় করতে পারেন। লেটেস্ট সব কিছুই পাবেন এখানে। গেমস আর সফটওয়্যার ও রয়েছে। তবে ইউজার রিকোয়েস্ট নেই সার্কেলের মতো এখানে। এছাড়াও অনলাইন টিভি সার্ভিসও রয়েছে এটায়।

8. Alphamediazone

Alphamediazoneআমার ISP তে এই সার্ভারের স্পিড বেশি পেলেও এটাকে লিস্টের শুরু দিকে রাখতে পারলাম না। কারণ এখানে লেটেস্ট আপডেট বলতে কিছুই নেই। এমনকি সাইটে ২০১৯ সালের পর আর কিছুই দেখলাম না, ২০২০ সালের কোনো কিছুই নেই এখানে। তবে পুরোনো আর্কাইভ হিসেবে সাইটটিকে ব্যবহার করতে পারেন যদি আপনার ওখানে একসেস থাকে।

9. JDIX

JDIXআরেকটি চমৎকার সার্ভার যদি আপনার একসেস থাকে। লেটেস্ট সব কিছু পেলেও সাইটটিতে মাসে ২/৪ বার করে আপলোড করা হয় আমার মনে হয় আরকি!

10. BongoBD Content on Demand

BongoBD Content on DemandFTP Server গুলোতে লক্ষ্য করলে দেখবেন যে বাংলাদেশি কোনো কনটেন্ট এগুলোতে দেওয়া নেই, আর থাকলেও সেটা বহুপুরোনো (২০০৮ সালের আগের।) কারণ হচ্ছে BDIX সার্ভারগুলোতে বাংলাদেশী কোনো কিছু দেওয়ার যাবে না এমন রুল রয়েছে। তবে BongoBD সার্ভারে অফিসিয়াল ভাবে আপনি বাংলাদেশি নাটক, মুভি ইত্যাদি সবই পাবেন, বঙ্গবিডি সার্ভারটি শুধুমাত্র বাংলাদেশি কনটেন্ট কেন্দ্রিক একটি সার্ভার। Bongo BD হচ্ছে কন্টেন্ট অন ডিমান্ড ভিত্তিক সার্ভিস, এখানে হয়ত আপনাকে সাবস্ক্রিপ্সশন ফি পে করতে হতে পারে, যেমনটা নেটফ্লিক্স, আমাজন প্রাইম, হুলু নেটওয়ার্কে হয়ে থাকে।

11. CrazyCTG FTP server

CrazyCTG Chittagong Based FTP serverনামেই বলা আছে এটা চট্ট্রগ্রামের সার্ভার। তাই ওই এলাকার ইউজাররা এখানে একটু বেশিই স্পিড পাবেন।

12. MYbdplex

MYbdplexলেটেস্ট মুভি থেকে শুরু করে টিভি সিরিজ, গেমস সফটওয়্যার সবই রয়েছে এখানে। একসেস পেলে ট্রায় করে দেখতে পারেন।

13. Roar Media

Roar Mediaএই সার্ভারটি আমি মূলত টিভি দেখার কাজে মাঝেমধ্যে ব্যবহার করি। কারণ এতে একদম লেটেস্ট তেমন কিছু দেখতে পাইনি আমি।

14. ShowTimeBD

ShowTimeBDলেটেস্ট সবই কিছুই আছে, আর সাথে রয়েছে মুভি রিকোয়েস্ট অপশন তবে রিকোয়েস্ট দিলে কতটুকু দ্রুততার সাথে আপলোড হয় সেটা চেক করে দেখিনি। আপনারা ট্রায় করে দেখতে পারেন।

15. Elaach FTP Server BD

Elaach FTP Server BDআমাদের আজকের সেরা BDIX FTP লিস্টের সবার শেষে রয়েছে ইলাচ সার্ভারটি। একদম লেটেস্ট সবকিছুই আপনি এখানে পেয়ে যাবেন। এখন কথা হচ্ছে যে আপনার ব্রডব্যান্ডে কোন কোন সার্ভারটি সার্পোট করে সেটা বুঝবেনন কিভাবে? বাংলাদেশে প্রায় ১১১টি FTP সার্ভার রয়েছে। এখন বুঝার জন্য কি এই ১১১টি FTP সার্ভারগুলোর লিংক একটি একটি করে আপনার পিসির ব্রাউজারে দিয়ে টেস্ট করবেন? নাকি একটি অ্যান্ড্রয়েড অ্যাপ দিয়ে ১ মিনিটেই বের করে ফেলবেন কোন কোন সার্ভার আপনার লাইনে কাজ করবে?

16. NaturalBD

Natural BD FTP Movie Server[email protected] এর মতোই ডিজাইনের সার্ভার এটি। মোটামুটি কম সময়েই লেটেস্ট সবকিছু খুঁজে পাবেন এই সার্ভারে তবে গেমস আর সফটওয়্যার তেমন একটা নেই এখানে। চেক করে নিতে পারেন সার্ভারটি! আর হ্যাঁ তাদের নিজস্ব BDIX লাইভ টিভি সার্ভারও রয়েছে!

17. TajpataTV Server

TajpataTV Server

যদিও আমি ব্যক্তিগত ভাবে পিসিতে টিভি দেখি না। তবে যারা ইউটিউবের পাশপাশি লাইভ টিভি পিসিতেই লুফে নিতে ভালোবাসেন তাদের জন্য এই সার্ভারটি বেশ কাজে দেবে। যারা জানেন না, BDIX এ ফাইল বা মিডিয়া সার্ভার ছাড়াও আলাদা টিভি সার্ভার রয়েছে। তাদের মধ্যে একটি হচ্ছে তেজপাতা টিভি। FTP server bd তালিকায় এটাকে অন্তর্ভুক্ত করার কারন BDIX স্পীডে আপনি লাইভ টিভি দেখতে পারবেন, যদিও সামনে শুধু BDIX TV Server নিয়ে একটি তালিকা করার ইচ্ছা রয়েছে।

18.VDOmela

VDOmela Server

আরেকটি বিডিআইএক্স সার্ভার, আপডেট তেমন কিছু পাই নি তবে যাদের একসেস আছে একটু ঘেঁটে দেখতে পারেন।

19.Kurigram

Kurigram hindi movie server

লেটেস্ট সবই পাবেন তবে একদম লেটেস্ট পাবেন না, ১০/১২ দিন অপেক্ষা করা লাগতে পারে। সাইটের নিচের Request সেকশন রয়েছে দেখলাম তবে সেটা কতটুকু কার্যকর সেটা চেক করিনি।

20. AntHouseBD

AntHouseBD FTP server online

টিভি সিরিজ, মুভি থাকলেও সফটওয়্যার আর গেমস নেই এতে। যাদের একসেস রয়েছে তারা ব্যাকআপ হিসেবে এই সার্ভারকে ব্যবহার করতে পারেন।

21. DhakaFTP

DhakaFTP Movie server bd

ঢাকার একটি ISP এর নিজস্ব সার্ভার এটি, তবে অনেকেরই এই সার্ভারে একসেস পেয়ে যাবেন।

22.FtpBD

FtpBD High Speed FTP server BD

আরেকটি জনপ্রিয় FTP server এটি। লেটেস্ট সবই রয়েছে এখানে, রয়েছে রিকোয়েস্ট সেকশন ও! আমার এখানে একসেস নেই দেখে লেটেস্ট স্ক্রিণশট দিতে পারলাম না বিধায় দুঃখিত।

23. NetMatrixBD Server

NetMatrixBD Server Movie Server BD

Request সেকশন থাকলেও নতুন তেমন কিছুই পাই নি এই সার্ভারে।

24.QuickOnline

QuickOnline

২০১৮ সালের পর মনে হয় না এই সার্ভারে কিছু আপলোড হয়েছে! (লোল)

25. FuntimeBD FTP Server

FuntimeBD FTP Server

মুভি, গেমস, টিভি সিরিজ, সফটওয়্যার, বাংলা নাটক, লাইভ টিভি সবই রয়েছে এখানে তবে একদম লেটেস্ট তেমন কিছু নেই।

26. DhakaMovie

DhakaMovie High Speed BDIX Movie Server

Request সেকশন রয়েছে, সকল ধরণের মুভি পাবেন, লেটেস্ট সহ! যাদের একসেস রয়েছে তারা সাইট থেকে একটু ঘুরে আসতে পারেন।

27. CityCloud

CityCloud FTP

দেশের আরেকটি জনপ্রিয় সার্ভার হচ্ছে সিটিক্লাউড। তবে দুঃখের বিষয় আমার সহ অনেকেরই এই সার্ভারে একসেস নেই। তবে মুভি, টিভি সিরিজ, সফটওয়্যার, গেমস সহ সব কিছুই একদম লেটেস্ট পাবেন এই সাইটে। সাইটটি নিয়মিত আপডেট করা হয়। রিকোয়েস্ট সেকশনও রয়েছে

28. KissAnime Server

Kissanime.ru for High Speed FTP anime downloads

এটা BDIX কিংবা বাংলাদেশি সার্ভার কিনা সেটা জানি না, কারণ সাইটের নামের শেষে ru নামে রাশিয়ান ডোমেইন রাখা। তবে এই Anime সার্ভারটিতে BDIX স্পিড আমি পেয়েছি। Anime লাভারদের জন্য দারুণ একটি সার্ভার হচ্ছে এটি। FTP server BD তালিকায় এটা অন্তরভুক্ত করার কারন হচ্ছে বাংলাদেশ থেকেই আপনি এটায় BDIX স্পিড পাবেন।

29. FunTimeBD

Funtime BD Server

লেটেস্ট কিছুই নেই এখানে। সব এক বছরের আগের কনটেন্ট।

30. KhulnaPlex

KhulnaPlex High Speed FTP server for Khulna Division

নামেই বুঝতে পারছেন যে এটা খুলনা অঞ্চলের সার্ভার। তাই খুলনার ইউজাররা এই সার্ভার থেকে সেরা স্পিডটি পাবেন। লেটেস্ট সব কিছুই রয়েছে নিয়মিত আপডেট হয় সাইটটি। FTP server BD তালিকায় চট্রগ্রামের পরে এটাই দ্বিতীয় কোন বিভাগ কেন্দ্রিক সার্ভার, বিভিন্ন বিভাগে এরকম সার্ভার থাকলে সেই বিভাগের ইউজাররা ভীষন উপক্রিত হবেন।

31. MojarFTP

MojarTV BDIX FTP server

আরেকটি জনপ্রিয় FTP সার্ভার হচ্ছে মজারএফটিপি। একদম টাটকা লেটেস্ট মুভি, টিভি সিরিজ সবই পাবেন এখানে। ইউজার রিকোয়েস্ট সেকশনও রয়েছে এখানে।

32. MovieBoxBD

MovieBoxBD

শুধুমাত্র মুভি নিয়েই এক্সুসিভ সার্ভার এটি। ১৯৫০ সাল থেকে বর্তমান পর্যন্ত মোটামুটি সব মুভিই পাবে এখানে, তবে অবশ্যই বাংলাদেশি কনটেন্ট বাদে।

33.BDLan

BDLan FTP server website url

কয়েকটি FTP সার্ভার মিলে এই BDLan গঠিত। প্রত্যেকটি সার্ভারে এক এক ধরণের কনটেন্ট পেয়ে যাবেন আপনি। মোটামুটি লেটেস্ট সব কিছুই রয়েছে এখানে।

34. CTGHall

CTGHall FTP

নামেই বুঝতে পারছেন যে চট্টগ্রামের সার্ভার এটি। তাই ওখানকার ইউজাররা এই সার্ভার থেকে সেরা স্পিডটি পাবেন । লেটেস্ট সব মুভি, টিভি সিরিজ, সফটওয়্যার গেমস সবই রয়েছে এখানে। আর চমৎকার ব্যাপার হচ্ছে এখানে ইউজার রিকোয়েস্ট অপশনও রয়েছে।

35. DNFBD

DNFBD

একদম লেটেস্ট না পেলেও ২/৩ মাস আগের কনটেন্ট পাওয়া গিয়েছে এখানে।

36. ITBaseBD

ITBaseBD

সেইম একই রকম, লেটেস্ট পেলেও সেটা ২/৩ মাস আগের কনটেন্ট।

37. BDIX Local FTP 1

BDIX Local FTP 1

এটা হচ্ছে আমার ISP এর লোকাল নিজস্ব সার্ভার। মোটামুটি সবই আছে এখানে।

38. IPTV Server

IPTV Server

আগের টিভি সার্ভারে শুধুমাত্র বাংলাদেশি চ্যানেলগুলো ছিলো, কিন্তু এই সার্ভারে আপনি বিদেশী বেশ কয়েকটি চ্যানেল দেখতে পাবেন। দুঃখবশত এটা আমার এখানে সার্পোট করে না বিধায় টিভি চালিয়ে দেখাতে পারলাম না।

39. StarFlixBD

StarFlixBD

আরেকটি টিভি সার্ভার, দেশি বিদেশী ইন্ডিয়ান বেশ কয়েকটি চ্যানেল রয়েছে এখানে। আর এটাও আমার এখানে সার্পোট করে না।

40. Projapoti Live (TV) Server

Projapoti Live (TV) Server

আরেকটি দেশীয় চ্যানেল কেন্দ্রিক BDIX টিভি সার্ভার।

41. Rangdhanu Server BD

Rangdhanu Server BD

রংধনু ISP এর সাইট। এখানে FTP, ফাইল সার্ভার, লাইভ টিভি এবং রেডিও Server রয়েছে।

42. FM Radio (BIDX)

FM Radio (BIDX)

আপনি FM রেডিও শুনতে ভালোবাসেন? তাহলে এই সাইটটি বেশ কাজে আসবে আপনার। দেশে BDIX সমর্থিত এফএম রেডিও সার্ভারও রয়েছে । এখানে FM সহ ইন্টারনেট ভিক্তিক সকল রেডিও (বাংলা) পেয়ে যাবেন। FTP server BD লিস্টে একটা FM Radio সার্ভার রাখতে পেরে ভালো লাগছে।

43. Randhanu Live (TV)

Randhanu Live (TV)

রংধনু ISP এর টিভি সার্ভার। দেশীয় সব চ্যানেল রয়েছে এতে। আগের দুটি টিভি সার্ভার সার্পোট না করলে এটা দেখতে পারেন।

44. Ihub FTP Server Bangladesh

Ihub FTP Server Bangladesh

টিভি, মুভি, সিরিজ সব কিছুই লেটেস্ট পাবেন এখানে। তবে এখানে একসেস পেতে হলে আগে রেজিস্ট্রি করতে হয় তাই এই সার্ভারটি অনেক নিচে রয়েছে আজকের লিস্টে।

45. ShebaIT

ShebaIT

লেটেস্ট কিছুই নাই!

46. PandaClub

PandaClub FTP

এখানেও লেটেস্ট কিছুই পাই নি।

47. SparkNetBD (10-in-one FTP Server Bangladesh)

SparkNetBD (10-in-one FTP Server Bangladesh)

প্রায় ১০টি FTP নিয়ে একটি সাইট! দেখুন কতগুলো আপনার ওখানে সার্পোট করে।

48. EvoNetBD

EvoNetBD
মনে হয় করোনা হবার পর এই সাইট আর আপডেট হয় নি।

 

49. Plex FTP

Plex FTP Server BD

Old ইজ গোল্ড টাইপের মুভি সার্ভার এটি। পুরোনো অনেক কিছুই রয়েছে এখানে।

50. SkyNetAudio

SkyNetAudio BD

এটি একটি মিউজিক ভিক্তিক BDIX সার্ভার। যদিও এটা আপনাকে Spotify কিংবা সাউন্ডক্লাউডের মতো সার্ভিস দিতে পারবে না তবে দেশীয় সাউন্ড সার্ভার আছে দেখেই ভালো লাগলো।

51. ICC FTP

চলে এলাম আজকের সেরা BDIX FTP Server লিস্টের একদম শেষ পর্যায়ে। লেটেস্ট সব কিছুই পাবেন এতে। রয়েছে ইউজার রিকোয়েস্ট সেকশনও!

সহজেই যেভাবে আপনার ISP এর BDIX সার্ভারগুলো খুঁজে বের করবেন!

FTP Server BD finder app

উপরের পোষ্টটি ২০১৯ সালের প্রথম দিকে করা। ওই অ্যাপটি এখনো প্লেস্টোরে আছে এবং বলাবাহুল্য যে অ্যাপটি নিয়মিত আপডেট হয় আর এখন উপরের বলা ১১১টির সবগুলোই অ্যাপে রয়েছে। অ্যাপটি ডাউনলোড করে WiFi দিয়ে জাস্ট স্ক্যান দিবেন। যেমন এখানে দেখছেন যে আমার লাইনে ১১১টির মধ্যে ৩৪টি FTP কাজ করে! আমাদের FTP server BD লিস্ট টা তৈরি করতেও এই এপটি বেশ কাজে এসেছে।

Honorable Mentions:

উপরের লিস্টে উল্লেখিত সার্ভারগুলো ছাড়াও আরো বেশ ভালো ভালো BDIX FTP রয়েছে। কিন্তু আমার এখানে এগুলোতে একসেস করা যাচ্ছে না বিধায় লিস্টে দেওয়া হয়নি। এদের মধ্যে সবার আগে নাম আসে UniqueFTP সাইটের। লেটেস্ট সবকিছুই একটু দেরিতে হলেও এই সাইটে পেয়ে যাবেন। এরপরে নাম আসে bdplex, crazyhd, timepassbd, sky net online, powernetbd, bdiptv,  সহ আরো অনেক সার্ভারের। তবে মনে রাখবেন আপনার ISP এর নিজস্ব FTP সার্ভার থাকলে সেটায় সবথেকে বেশি স্পিড আপনি পাবেন। আরো কিছু সার্ভার আছে যেগুলো উপরের লিস্টের থেকে কোনো অংশেই কম নয়, কিন্তু আমার ISP তে সার্পোট না করায় বিস্তারিত বিবরণ লিখতে পারলাম না তবে আপনারা ট্রাই করে দেখতে পারেন অবশ্যই। আমি চেষ্টা করছি, লিস্টটা নিয়মিত আপডেট করার, আপনারা কোন তথ্য শেয়ার করতে চাইলে নিচে কমেন্ট করতে পারেন। ধন্যবাদ।

Avatar
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.