28 C
Dhaka
Monday, January 30, 2023

টেস্ট করুন আপনার পিসিতে যেসব BDIX সার্ভার কাজ করবে!

- Advertisement -

যারা ব্রডব্যান্ড ইউজার রয়েছেন তাদের কাছে কমবেশি BDIX সার্ভার ব্যাপাটি পরিচিত। আপনি মুভি থেকে শুরু করে সফটওয়্যার , গান, টিভি সিরিজ, ভিডিও গেমস সহ সবকিছুই সার্ভার থেকে ডাউনলোড করতে পারবেন। এখন কথা হচ্ছে BDIX সার্ভার কি? কেনই বা এই সকল সাইট থেকে ডাউনলোড করলে তুমুল স্পিড পাওয়া যায় আর কেনই বা এমনটা হয়? কিংবা এটা কি বেআইনী নাকি?

ব্রডব্যান্ড লাইন যারা ব্যবহার করে থাকেন তারা নিশ্চয় BDIX সার্ভারের কথা শুনে থাকবেন। মূলত বর্তমানে যে সকল ISP বেশি বেশি এবং দ্রুতগতির BDIX server দিতে পারছে তারাই কেবল ভালো ব্রডব্যান্ডের ব্যবসা করতে পারছে! আপনি যত স্পিডেরই লাইন ব্যবহার করেন না কেন এই সকল BDIX সার্ভার থেকে ডাউনলোড স্পিড খুব ভালো পাবেন। মনে হবে যে আপনি কম্পিউটার থেকে আপনার পেনড্রাইভে কোনো কিছুকে কপি-পেস্ট করছেন! আমি নিজে আমার 4 Mbps লাইনে BDIX সার্ভার থেকে কোনো কিছু ডাউনলোড করলে 80/90 Mbps গতি পেয়ে থাকি। অর্থাৎ আমার লাইনে সাধারণ কোনো কিছু ডাউনলোড করলে স্পিড থাকে 300Kbps থেকে 440Kbps পর্যন্ত; কিন্তু BDIX সার্ভার থেকে ডাউনলোডের সময় ডাউনলোড স্পিড থাকে 8Mbps থেকে 12Mbps পর্যন্ত। BDIX সাভার্রে প্রায় সবকিছুই আপনি পেয়ে যাবেন অর্থ্যাৎ মুভি, গান, ভিডিও, গেমস ইত্যাদি। BDIX server গুলোকে অনেকে FTP server হিসেবেও চেনেন। Best ftp server BD নিয়ে আমাদের একটি পূর্নাংগ আর্টিকেল আছে, যারা প্রচুর মুভি, এপ, গেম ডাউনলোড করেন, তারা এখানে ক্লিক করে ঘুরে আসতে পারেন।

- Advertisement -

BDIX এরপূর্ণরূপ হচ্ছে Bangladesh Internet Service Exchange । এখন ধরুন আপনার ISP বা আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের নূন্যতম ১টি FTP সার্ভার রয়েছে। এই একটি সাভার্র থেকে আপনি যত স্পিডেরই নেট সংযোগ নিয়ে নেন না কেন ওই সার্ভার থেকে প্রচুর দ্রুত স্পিডে আপনি ফাইলসগুলোকে ডাউনলোড করতে পারবেন। এখন এভাবে বাংলাদেশের সকল উচ্চপর্যায়ের ISP বা বড় বড় মেজর ISP প্রতিষ্ঠানগুলো মিলে BDIX তৈরি করেছে। অর্থাৎ ধরুন বাংলাদেশের ১০০টা ISP মিলে BDIX তৈরি করেছে তাহলে আপনার ISP যদি BDIX সমর্থিত হয়ে থাকে তাহলে আপনি BDIX server থেকে মানে ওই ১০০টা ISP এর FTP সার্ভারগুলো থেকে হাই স্পিডে ডাউনলোড করতে পারবেন।

ব্রডব্যান্ড ইউজাররা নেট প্যাকেজের বিজ্ঞাপনে দেখবেন, বিশেষ করে লেখা থাকে যে Youtube স্পিড আর FTP সার্ভারের স্পিড আলাদা । যেমন আপনি 5Mbps এর প্যাকেজে Youtube আর FTP সার্ভারের স্পিড ২০/৩০ Mbps দেওয়া থাকে। FTP সার্ভার হচ্ছে আপনার ISP এর সার্ভারের কম্পিউটারের ফোল্ডার যেখানে তারা নিজেদের পছন্দ মতো মুভি, সিরিজ, গান, গেমস, সফটওয়্যার ইত্যাদি আপলোড করে দেওয়া থাকে। যারা হেভিওয়েট ইউজার রয়েছেন তাদের জন্য BDIX movie server ছাড়া একটা দিনও কল্পনা করা কঠিন।
বর্তমানে দেশের সকল ISP ই বিডিআইএক্স সার্ভারের সুবিধা দিয়ে থাকে। BDIX সার্ভার হচ্ছে দেশের প্রতিটি একক ISP এর FTP সার্ভারকে দেশের সকল ব্রডব্যান্ড ইউজারদের জন্য Available করে দেওয়া। মানে আপনি Link3 এর FTP সার্ভার Link3 এর ইউজার না হয়েও ব্যবহার করতে পারবেন। তবে কিছু কিছু ISP এর BDIX বহিভূর্ত সার্ভার থাকে যেটা এক্সক্লুসিভ আকারে থাকে। মনে রাখবেন, টরেন্ট এর থেকে FTP সার্ভার অনেক উত্তম। কারণ আপনি দেশীয় torrentbd থেকেও যদি কোনো কিছু ডাউনলোড করতে চান কিন্তু যদি সেটার সিড না থাকে তাহলে কিন্তু কোনো স্পিডই আপনি পাবেন না। কিন্তু FTP সার্ভার থেকে কোনো কিছু ডাউনলোড করতে গেলে Seed/Leech এগুলো নিয়ে মাথা ব্যাথা থাকে না।

BDIX Tester PC

অ্যান্ড্রয়েডে একটি অ্যাপ ছিলো একই নামে, যেটার কাজ হচ্ছে আপনার মোবাইল ডিভাইসের WiFi ব্যবহার করে আপনার নেটের জন্য কোন কোন BDIX সার্ভারগুলো কাজ করে সেগুলো বের করে নেওয়া এবং আপনার সামনে উপস্থাপন করা। ওই অ্যাপটি নিয়ে আমার বিস্তারিত পোষ্ট রয়েছে। দেখতে এখানে ক্লিক করুন।

- Advertisement -

কারণ একটু চিন্তা করলে দেখা যায় যে, সার্ভারের ডাউনলোড গুলো সাধারণ পিসি থেকেই করা হয়। কারন সার্ভার থেকে আমরা সাধারণত বড় সাইজের ফাইল ডাউনলোড করে থাকি। আর বড় সাইজের ফাইল মোবাইলের থেকে পিসিতে ডাউনলোড করতেই আমরা স্বাচ্ছন্দ্য বোধ করি। এক্ষেত্রে BDIX Tester এর অ্যান্ড্রয়েড অ্যাপ থাকলেও এতদিন পিসি উইন্ডোজ ইউজারদের জন্য কিছু ছিলো না। এতে আমার মতো টরেন্ট, সার্ভার ইউজাররা বেশ বেগ পোহাতে হয়েছিলো! তবে এখন আর কোনো সমস্যা নয়, একটি খুবই সিম্পল ও ছোট্ট টুল দিয়ে পিসিতেই আপনার নেটের BDIX সমর্থিত সকল সার্ভারগুলোকে আপনি নিমিষেই খুঁজে বের করে নিতে পারবেন। টুলটি বানিয়েছেন আমাদেরই দেশের একজন প্রোগ্রামার সাজ্জাদ আমিন। মিরপুরের অধিবাসী তিনি শখের বসে প্রোগ্রামিং করেন তবে এবার একটি কাজের জিনিস আমাদের সামনে নিয়ে এসেছেন। পিসি ইউজারদের কথা মাথায় রেখে তিনি Java বেইসড টুলটি বানিয়ে ফেল্লেন!
টুলটি গিটহাব থেকে ডাউনলোড করে নিন এখানে ক্লিক করে। 

ডাউনলোড করে ইন্সটল করুন। তারপর টুলটি ওপেন করুন।

- Advertisement -

উল্লেখ্য যে টুলটি চালাতে হলে আপনার পিসিতে জাভা রানটাইম ইন্সটল থাকতে হবে তা না হলে উপরের মতো এরর দেখাবে। OK তে ক্লিক করলে ব্রাউজারে অটোম্যাটিকেলি জাভা ডাউনলোডের ওয়েবসাইটে আপনাকে রিডাইরেক্ট করা হবে। সেখান থেকে জাভা ডাউনলোড করে ইন্সটল করে নিন।

ওপেন করার পর খুবই সিম্পল UI এর একটি টুল আপনার সামনে থাকবে। Search বাটনে ক্লিক করুন।

এবার টাইম আউট অপশন আপনার সামনে আসবে। এখান থেকে আপনার নেটের স্পিড মতো টাইম আউট সেট করে নিতে পারেন। সাধারণত 5mbps এর উপরের লাইনের জন্য ২/৩ সেকেন্ডই যথেষ্ট। তবে ফেইল সেইফের জন্য আপনি ৪/৫ সেকেন্ড দিয়ে রাখতে পারবেন। তারপর Start বাটনে ক্লিক করুন।

বি:দ্র: টাইমআউট বেশি দিলে সার্চ হতে সময় বেশি নিবে।

সার্চিং শুরু হবে। সার্চিংয়ের মাঝখান থেকেই আপনি রেজাল্টগুলোকে দেখতে পাবেন। কাঙ্খিত সার্ভারের নামের উপর মাউস ডাবল ক্লিক করলেই ব্রাউজারে সাইটটি ওপেন হয়ে যাবে! একবার সার্চ করার পর পরবর্তীতে ওপেন করলে আগের সার্চ করা ওয়েবসাইটগুলো লিস্টে থেকে যাবে। অথবা সার্চ স্টপ করলেও যেসকল সাইট অলরেডি লিস্টে অ্যাড হয়েছে সেগুলোও নেক্সট টাইম সফটওয়্যার ওপেন করার পর দেখাবে। তবে এর জন্য সার্চ স্টপ করার পর status এ searching stopped! লেখা আসার পর ক্লোজ করতে হবে। আগে করলে হবেনা।

পরিশিষ্ট:

এভাবেই আপনি আপনার ইন্টারনেট কানেক্টশনের উপর BDIX টেস্ট করিয়ে নিতে পারেন। বিশেষ করে যাদের WiFi নেই / ব্যবহার করা হয় না তাদের জন্য এই পিসি পদ্ধতিটি নিয়ে আসা হলো। এছাড়াও আপনি আমাদের টপ BDIX সাইট লিস্ট পোষ্টটিও দেখে নিতে পারেন। সেখানে প্রায় ১০০টি সার্ভার নিয়ে মোটামুটি বিস্তারিত ভাবে আলাপ করা হয়েছে। আর WiFi ইউজার হলে BDIX Tester এর অ্যান্ড্রয়েড অ্যাপটি ব্যবহার করতে পারেন, প্লেস্টোরে পাবেন।

- Advertisement -

6 COMMENTS

  1. assalamualaikum brother. I had an issue regarding an post ” what if everything could be downloaded in BDIX speed”. i have followed the post as you have said, but everytime i try to connect the proxy in proxyfier it says “Task Failed”. hope you will reply. thank you

  2. ওয়াইফাই কানেকশনের মাধ্যমে কি এফটিপি ব্যাবহার করা যাবে ?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here