31 C
Dhaka
Wednesday, April 14, 2021

Dimensity 1200 & 1100: 6nm এর চিপসেটগুলোতে নতুন যা যা আপগ্রেড এনেছে MediaTek

সবশেষে এই দৌড়ে যুক্ত হয়েছে তাইওয়ানের চিপসেট নির্মাতা প্রতিষ্টান MediaTek। তাঁরা একই সাথে দুইটি চিপসেট এনাউন্স করে জানুয়ারির ২০ তারিখে সেগুলো হচ্ছে Dimensity 1200 & 1100 এবং নেমিং স্ট্রাকচার দেখে মনে হচ্ছে এইগুলো তাঁদের টপ টায়ার চিপসেট

- Advertisement -asus motherboards

জানুয়ারি মাসটা ছিল এক প্রকার মোবাইলের চিপসেটের। এই মাসে Qualcomm এনাউন্স করে দুইটি চিপসেট যার মধ্যে একটি এন্ট্রি লেভেল হলেও অন্যটি ফ্ল্যাগশিপ কিলার চিপসেট ছিল। তার আগের মাসে এনাউন্স করেছিল ২০২১ সালের ফ্ল্যাগশিপ SoC Snapdragon 888। এরপর Samsung কেও তাঁদের ফ্ল্যাগশিপ SoC Exynos 2100 এনাউন্স করেছিল এবং সবশেষে এই দৌড়ে যুক্ত হয়েছে তাইওয়ানের চিপসেট নির্মাতা প্রতিষ্টান MediaTek। তাঁরা একই সাথে দুইটি চিপসেট এনাউন্স করে জানুয়ারির ২০ তারিখে সেগুলো হচ্ছে Dimensity 1200 ও Dimensity 1100 এবং নেমিং স্ট্রাকচার দেখে মনে হচ্ছে এইগুলো তাঁদের টপ টায়ার চিপসেট। এই চিপসেটগুলোতে কি অফার করছে, Dimensity 1000+ থেকে কোন কোন ক্ষেত্রে পারফরমেন্স লিপ পাওয়া যাবে ও কোন কোন স্মার্টফোন কোম্পানিগুলো এই দুইটি SoC ব্যবহার করবে তার বিস্তারিত আলোচনা হবে আজকের এই বিশ্লেষনধর্মী আর্টিকেলে-

সিপিউ

প্রথমত এই দুইটি চিপসেটই TSMC এর 6nm প্রসেসে তৈরি। দুইটি চিপসেটই অক্টাকোরের হলেও কোর এরেঞ্জেমেন্ট ভিন্ন। অবশেষে MediaTekও 1+3+4 কোর এরেঞ্জেমেন্ট এডপ্ট করল যেটি কিনা Qualcomm প্রথমে Snapdragon 855 চিপসেটে প্রথম ইন্ট্রোডিউস করেছিল এবং এটি খুবই ইফিশিয়েন্ট। যদি আমরা Dimensity 1200 এর দিকে লক্ষ্য করি তাহলে দেখতে পাচ্ছি প্রাইম কোর ও পারফরমেন্স কোর উভয়েই ব্যবহার করা হয়েছে ARM এর একদম ফ্রেশ ডিজাইনের Cortex A78 কোর। Qualcomm ও Samsung তাঁদের লেটেস্ট চিপসেটগুলোতে প্রাইম কোর হিসেবে ARM এর Cortex X1 ব্যবহার করেছিল। কিন্তু MediaTek খুব সম্ভবত CXC প্রোগ্রামের মেম্বার না হওয়াতে নতুন এই কোর ইউস করার প্রিভিলাইজ পায়নি। প্রাইম কোর তথা Cortex A78 এর রান করবে 3.0GHz ক্লকস্পিডে অন্যদিকে একই কোর পারফরমেন্স কোর হিসেবে চলবে 2.6GHz স্পিডে এবং ইফিশিয়েন্সি কোর তো সব চিপসেট নির্মাতা এখনও Cortex A55 কেই ব্যবহার করতেছে তাই এইখানেও তার ব্যতিক্রম হয়নি যা রান করবে Dimensity লাইন আপের অন্যান্য চিপসেটের মত 2.0GHz ক্লকস্পিডে। অন্যদিকে Dimensity 1100 তে আগের মতই অর্থাৎ 4+4 কোর এরেঞ্জেমেন্ট রাখা হয়েছে কিন্তু পারফরমেন্স কোরে এসেছে পরিবর্তন। পারফরমেন্স কোর আগে Cortex A77 এর বদলে Cortex A78 ব্যবহার করা হলেও ক্লক স্পিড আগের মত 2.6GHzই রাখা হয়েছে এবং Cortex A55 2.0GHz ক্লকস্পিডে রান করবে। Cortex A78 কোরগুলো আগের চেয়ে স্পেস ইফিশিয়েন্ট হওয়াতে 7nm থেকে 6nm করা গিয়েছে।

- Advertisement -

dimensity-1200-1100

জিপিউ

এবার যদি জিপিউ সেগমেন্টর দিকে যায় তাহলে আমরা কোনো ইম্প্রুভমেন্টই দেখতে পাব না। এমনকি ছোট খাট কোনো পারফরমেন্স বুস্ট এরও ইঙ্গিত দেয়নি MediaTek। 2019 সালের শেষের দিকে MediaTek যখন প্রথম Dimensity 1000 লঞ্চ করেছিল তখন ও ব্যবহার করেছিল ARM এর ইন হাউস জিপিউ Mali G77 MP9। তারপর ২০২০ সালে যখন এর চিপসেটের আবার আপডেটেড ভার্সন Dimensity 1000+ এনাউন্স করেছিল তখনও সেইম জিপিউ দিয়েছিল। এখন ২০২১ সালে এসেও সেইম জিপিউ সাথে আগের মত সমান সংখ্যক কোর অর্থাৎ ৯টি কোর দিয়েছে এই চিপসেটগুলোতে। কিন্তু ইতিমধ্যে Mali G78  থাকার পর কেন এটি বারংবার ব্যবহার করছে সেটি বোধগম্য নয়। এমনকি Samsung এর Exynos 1080 এর মত মিড রেঞ্জের চিপসেটেও Mali G78 ব্যবহার করা হয়েছে। এখানে উল্লেখ্য যে, Dimensity 1000+ এর সময়েও আমরা দেখেছি Snapdragon 865 থেকে গ্রাফিক্যাল পারফরমেন্সে পিছিয়ে ছিল। কিন্তু MediaTek দাবি করছে, তাঁদের নতুন চিপসেটগুলো মধ্যে Dimensity 1200তে দেওয়া হয়েছে রে ট্রেসিং এর সক্ষমতা। AndroidAuthority কে MediaTek জানিয়েছে, এটি কাইন্ড অফ সফট ওয়্যার এড অন। ডেক্সটপ লেভেলের রে ট্রেসিং এর মত কিছুই না এটি। আপাতত Tencent Games তাঁদের এই ফিচার ব্যবহার করবে বলে জানিয়েছে প্রেস নোটে। এটা কি গিমিক নাকি আসলেই কাজের কিছু তার জন্য রিভিউ পর্যন্ত অপেক্ষা করতে হবে। অবশ্য MediaTek HyperEngine 3.0 দুটো চিপসেটই দেওয়া হয়েছে।

dimensity-1200-1100

র‍্যাম ও স্টোরেজ

- Advertisement -

র‍্যামে সেগমেন্টও কোনো পরিবর্তন নেই। আগের মতই LPDDR4X র‍্যাম সাপোর্ট করবে যার ফ্রিকোয়েন্সি হচ্ছে 2133MHz। স্টোরেজ এর জন্য রয়েছে 2-lane UFS 3.1। অন্যান্য চিপসেট গুলো LPDDR5 এডপ্ট করলেও MediaTek এখনো LPDDR4X এ স্টিক থাকছে হয়ত কস্ট কাটিং এর জন্য। আফটার অল, MediaTek এর এই চিপসেট গুলো বেশিরভাগ ক্ষেত্রে আপার মিড রেঞ্জের ফোনে ব্যবহার করা হবে কোনো ফ্ল্যাগশিপ ফোনে ক্ষেত্রে না। যেটা জিপিউ এর জন্য সমানভাবে প্রযোজ্য।

ডিসপ্লে

ডিসপ্লে হাইয়ার রিফ্রেশ রেইট সাপোর্টের দিকে এগিয়ে আছে Dimensity 1200 যেটি FHD+ রেজুলেশনে 168Hz সাপোর্ট করবে 168Hz এবং এটি এখন পর্যন্ত কোনো মোবাইল চিপসেটের জন্য সর্বোচ্চ। অন্যদিকে Dimensity 1100 এ 144Hz সাপোর্ট থাকছে FHD+ রেজুলেশনে । কিন্তু QHD+ রেজুলেশনে উভয়েই 90Hz পর্যন্ত সাপোর্ট করবে। এছাড়া HDR10+ ভিডিও প্লেব্যাক ও AV1 ভিডিও ডিকোডিং সাপোর্ট থাকছে। AV1 মোবাইল প্ল্যাটফর্মে প্রথম দিয়েছিল MediaTek তাঁদের Dimensity 1000 চিপসেটে যেটি কিনা Qualcomm এখনো দিতে পারেনি।

ক্যামেরা

dimensity-1200-1100

- Advertisement -

সিংগেল ক্যামেরা সেন্সর সাপোর্ট দিক দিয়ে দুইটো চিপসেটে এসেছে আপগ্রেড। D1000+ যেখানে হায়েস্ট 80MP ছিল সেটা Dimensity 1200 তে 200MP ও Dimensity 1100 108MP করা হয়েছে। কিন্তু ডুয়েল ক্যামেরা সাপোর্ট আগের মতই 32MP + 16MP রয়েছে দুইটি চিপসেটে। তাছাড়া বেশ কিছু AI ক্যামেরা ফিচার যেমন AI Panorama Night Shot, AI Multi-Person Bokeh, AI Noise Reduction, HDR capabilities, and AI-enhanced video playback ও staggered 4K HDR video capture সাপোর্ট দেওয়া হয়েছে।

Ai

নিউরাল প্রসেসিং ও আর্টিফিশিয়াল ইন্টিলেজেন্স ক্যাপাবিলিটিস এ MediaTek দাবি করছে, 12.5% পারফরমেন্স বুস্ট পাওয়া যাবে Dimensity 1200 এ। নতুন ৬ কোরের APU 3.0টি আরো বেশি পাওয়ার ইফিশিয়েন্ট এবং কম লেটেন্সিতে কাজ করতে সক্ষম।

5G

MediaTekই প্রথম ইন্ট্রিগেটেড 5G মডেম দিলেও এখনও তাঁরা mmWave স্পেক্ট্রাম সাপোর্ট দিতে পারে না। কিন্তু ডুয়েল 5G, 2CC carrier aggregation, FDD, TDD, DSS এর মত গুরুত্বপূর্ন অন্যান্য 5G ফিচারগুলো থাকছে । শুধু মাত্র sub 6Ghz স্পেক্ট্রাম থাকায় সর্বোচ্চ 4.7Gbps ডাউনলোড স্পিড ও সর্বোচ্চ  2.5Gbps আপলোড স্পিড পাওয়া যাবে। এছাড়া Bluetooth এর লেটেস্ট ভার্সন Bluetooth 5.2 এবং LC3 এনকোডিং দেওয়া হয়েছে যেটি TWS এর ক্ষেত্রে লেটেন্সি কমিয়ে আনবে আনবে।

dimensity-1200-1100

সম্পূর্ণ স্পেফিকিশন জানতে পারবেন  Dimensity 1200Dimensity 1100 এইখান থেকে(মিডিয়াটেকের অফিশিয়াল ওয়েবসাইট)

Xiaomi, Vivo, OPPO এবং realme এর OEM ইতিমধ্যে MediaTek এর সাথে চুক্তিবদ্ধ হয়েছে এই চিপসেট গুলো ব্যবহারের জন্য। খুব শীঘ্রই Xiaomi এর সাব ব্র্যান্ড Redmi ও realme কে Dimensity 1200 সমৃদ্ধ ফোন আনতে দেখা যাবে। যেহেতু এই দুইটি চিপসেটে সিপিউ ছাড়া অন্যদিক গুলোতে তেমন কোনো পরিবর্তন ছিল না তাই আশা করা যাচ্ছে হয়ত এই কিছুদিন পর নতুন চিপসেট এনাউন্স করতে পারে MediaTek

- Advertisement -asus graphics card
Kowcher Chy
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here