85000 Taka Gaming PC Buying Guide

1869

Why 85000 Taka Gaming PC Buying Guide?

আমাদের কাছে প্রতিনিয়ত অনুরোধ আসে ৮০ থেকে ৯০ হাজার টাকার মধ্যে এমন কম্পিউটারের বায়িং গাইড করে দেয়া যাতে গেমিঙের পাশাপাশি ইডিটিং ও রেন্ডারিঙ্গের কাজও যেন করা যায়। তাই আপনাদের কথা চিন্তা করা আপনাদের জন্য নিয়ে এলাম 85000 Taka Gaming PC বায়িং গাইড যাতে আপনারা একেবারে প্রফেশনাল ইডিটিং না করতে পারলেও মিডিয়াম ক্রিয়েটিভিটির কাজ করতে পারবেন। তবে যারা একদম প্রফেশনাল ক্রিয়েটিভিটির জন্য কম্পিউটার খুজছেন তাদের জন্য আমরা আলাদা করে বিল্ড নিয়ে আসার পরিকল্পনা করছি।

শুরু করার আগে এটা বলে রাখা ভাল আমাদের চয়েজ করা কম্পোনেন্ট হয়ত সবচেয়ে বেস্ট নয় বরং তা স্যাম্পল মাত্র। কাস্টম কম্পিউটার বিল্ডের সুবিধা হচ্ছে আপনারা আপনাদের পছন্দমত অথবা প্রয়োজনমত কম্পোনেন্ট সিলেক্ট করে নিজের পিসি বিল্ড করতে পারবেন। আর কম্পিউটার বাজার এখন খুবই আনস্টেবল।তাই এটা একটু খেয়ালে রাখবেন আজকে যেটা ৮৫ হাজার টাকা দিয়ে পাচ্ছেন তা আপনি হয়ত আরো কমে অথবা বেশি দামে পেতে পারেন ভবিষ্যতে।

কম্পোনেন্ট

প্রসেসর

যে কোন কম্পিউটার বিল্ডের জন্য সবার প্রথমে যে জিনিসের প্রয়োজন হয় তা হল প্রসেসরের। এ ক্ষেত্রে আমরা প্রসেসর হিসেবে সিলেক্ট করেছি AMD Ryzen 5 1400 প্রসেসরটি। এর মধ্যে ৪ টি ফিজিকাল কোর থাকলেও R5 প্রসেসর থেকে মূলত SMT টেকনোলজি দেয়া আছে। অর্থাৎ যতটি কোর তার দ্বিগুণ থ্রেড। এই প্রসেসরেও আপনি পাচ্ছেন ৮ টি থ্রেড।

প্রসেসরের বেইজ স্পীড হচ্ছে ৩.২ গিগাহারটজ এবং তা বুস্ট হয়ে ৩.৪ গিগাহারটজ পর্যন্ত স্পীডে উঠবে। তবে রাইজেনের সকল প্রসেসরকে ওভারক্লক করা যায়। তাই যথাযথ কুলিং সিস্টেম থাকলে এই প্রসেসরকেও আপনারা ওভারক্লক করতে পারবেন কোন ঝামেলা ছাড়াই। এই প্রসেসরের দাম পরবে ১৪ হাজার টাকা।

প্রসেসরটি কিনতে এখানে ক্লিক করুন

সিপিইউ কুলার

আমরা আপাতত প্রসেসরকে ওভারক্লক করছি না। তাই এখানে আমরা প্রসেসরের সাথে আসা রেইথ স্টেলথ কুলারটিই ব্যাবহার করছি। তবে আপনি চাইলে ওভারক্লক করে ৩.৬ গিগাহারটজ পর্যন্ত স্টক কুলারটি ব্যাবহার করতে পারবেন।

মাদারবোর্ড

মাদারবোর্ড হিসেবে আমরা নিয়েছি ASRock AB350M-HDV মাদারবোর্ডটি। এটি হচ্ছে এন্ট্রি লেভেলের B350 চিপসেটের মাদারবোর্ড, তবে আপনারা ইচ্ছে করলে প্রিমিয়াম মাদারবোর্ডের দিকেও যেতে পারেন। তবে এন্ট্রি লেভেলের মাদারবোর্ড হলেও এতে আপনি পাচ্ছেন ৪ টি USB 3.1 Gen 2 পোর্ট। আর যেহেতু B350 চিপসেট তাই এই মাদারবোর্ডেও আপনি রাইজেনের প্রসেসরকে ওভারক্লক করতে পারবেন। তাছাড়া হাই স্পীড মেমোরি সাপোর্ট তো আছেই। এই মাদারবোর্ডের দাম পরবে ৭৫০০ টাকা।

মাদারবোর্ডটি কিনতে এখানে ক্লিক করুন

মেমোরি

র‍্যাম হিসেবে আমরা নিয়েছি একটি GeIL Evo Spear 2400 মেগাহার্টজ ৮ জিবি সিঙ্গেল স্টিক। এখন যেহেতু র‍্যামের মার্কেট অনেকটাই চড়া তাই ৮ জিবির বেশি এখানে নেয়াও যাচ্ছে না। তবে ভবিষ্যতে যদি র‍্যামের দাম কমে অবশ্যই আরো একটি ৮ জিবি র‍্যাম কিনে সিস্টেম মেমোরি ১৬ জিবি করতে পারেন।র‍্যামের দাম পরবে ৮ হাজার ২০০ টাকা।

Evo Spear Memory

র‍্যাম কিনতে এখানে ক্লিক করুন

হার্ডড্রাইভ

হার্ডডিস্ক হিসেবে আমরা নিয়েছি অতি পরিচিত ওয়েস্টার্ন ডিজিটাল ১ টেরাবাইট হার্ডড্রাইভ। আমরা এখানে ইচ্ছে করলে এস এস ডির দিকেও যেতে পারতাম কিন্তু গেমিং যখন এখানে মুখ্য বিষয় তাই মডার্ন গেমগুলোর সাইজ চিন্তা করে আর সেদিকে গেলাম না। হার্ডডিস্কের দাম পরবে ৪ হাজার টাকা।

হার্ডড্রাইভ কিনতে এখানে ক্লিক করুন

গ্রাফিক্স কার্ড

জিপিইউ এখানে আমরা নিয়েছি XFX এর RX 570 8 GB RS XXX এডিশনের গ্রাফিক্স কার্ড। তবে এক্ষেত্রে জিপিইউর পছন্দ সম্পূর্ণ আপনাদের উপর তবে আমরা রেকমেন্ড করব GTX 1060 বা RX 570 এর নিচে না নামার জন্য। এই জিপিউর স্ট্রিম প্রসেসর ২০৪৭ টি, কোর ক্লক স্পীড ১২৮৬ মেগাহার্টজ এবং মেমরি স্পীড হচ্ছে ৭০০০ মেগাহার্টজ। যে কোন মডার্ন গেম হাই সেটিংসে ৫০+ এভারেজ ফ্রেমস পার সেকেন্ডে খেলার ক্ষমতা রাখে এই জিপিইউটি। এর দাম ৪২০০০ টাকা।

জিপিইউটি কিনতে এখানে ক্লিক করুন

পিএসইউ

পাওয়ার সাপ্লাই ইউনিট হিসেবে আমরা নিয়েছি Antec Neo Eco 550 watt Semi Modular পিএসইউকে। এই পাওয়ার সাপ্লাই ইউনিটটিতে আপনি পাবেন 80+ ব্রোঞ্জ পাওয়ার এফিসিয়েন্সি সারটিফিকেশন, কারেন্ট ও ভোল্টেজ ওঠা/নামা থেকে প্রোটেকশন, ২ টি ৮ পিনের পিসিআই কানেক্টর যা আমাদের RX 570 এর জন্য যথেষ্ট সহ আরো অনেক ফিচার। আর সেমি মডুলার হবার কারণে আপনাকে অতিরিক্ত কেবল মেনেজমেন্টের ঝামেলা করতে হবে না। এই পাওয়ার সাপ্লাই ইউনিটটির দাম পরবে ৪৫০০ টাকা।

পিএসইউটি কিনতে এখানে ক্লিক করুন

চেসিস

এবার আসা যাক সকল কম্পোনেন্ট এক সাথে কানেক্ট করে রাখার জন্য প্রয়োজনীয় জিনিসে যা হচ্ছে চেসিস। এক্ষেত্রে আমরা সিলেক্ট করেছি বিটফিনিক্সের Neos White/Silver Combo Window চেসিস। টেম্পারড গ্লাসের যুগে আমরা চেয়েছি ভাল মানের আক্রিলিক ক্লিয়ার সাইড প্যানেল সহ চেসিস নিতে যাতে জায়গা ও ফিচারের কমতি থাকবে না। আপনারা এই চেসিসটি পাবেন ৩৫০০ টাকায়।


চেসিসটি কিনতে এখানে ক্লিক করুন

আপগ্রেডিবিলিটি

এই পিসি আপগ্রেড করতে পারবেন আপনি একটি এস এস ডি, রাইজনের জেন+ এর হাই এন্ডের প্রসেসর বা এনভিডিয়ার নতুন জেনারেশনের গ্রাফিক্স কার্ড ব্যাবহার করে।

মোট খরচ

এই পার্টিকুলার বিল্ডের জন্য মোট খরচ হয়েছে ৮৩ হাজার ৪০০ টাকা তবে বলে রাখা ভাল এগুলো হচ্ছে দোকান থেকে কনফার্ম করা রিটেইল দামের সমষ্টি। এক সাথে পুরো পিসি কিনতে গেলে দাম হয়ত আর কম পরতে পারে।

বেঞ্চমারক

এই 85000 Taka Gaming PC কে আমরা GTA V, Rise Of The Tomb Raider এবং The Witcher 3: Wild Hunt এই ৩ টি গেমের মধ্য দিয়ে টেস্ট করে দেখেছি যার বেঞ্চমারক নিচে খুজে পাবেন।

GTA V Benchamrks
GTA V Benchamrks
Rise of The Tomb Raider Benchmark
Rise of The Tomb Raider Benchmark
Witcher 3 Benchmarks
Witcher 3 Benchmarks

 

Conclusion

পরিশেষে বলা যায় এই 85000 Taka gaming PC আপনাদের মন মত কনফিগের না হলেও শুরুতেই বলা আছে একটি কাস্টম কম্পিউটারের সুবিধা হচ্ছে এটি, আপনারা নিজদের পছন্দমত কম্পোনেন্ট সিলেক্ট করে নিজের মনমত কম্পিউটার বিল্ড করতে পারবেন। তবে ৮০ থেকে ৯০ হাজার টাকা বাজেটে কোর কম্পোনেন্টগুলো এসবের আশে পাশেই থাকবে।

এই বায়িং গাইড নিয়ে যে কোন মতামত বা অভিযোগ থাকলে অবশ্যই জানান কমেন্ট বক্সে। আপনারা সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন আর সঙ্গে থাকুন পিসিবি বিডির সাথেই।