23 C
Dhaka
Monday, December 6, 2021

Pixel 6/6 Pro: এক নজরে সব বাগ এবং ইস্যু

- Advertisement -asus motherboards

গত মাসে Google লঞ্চ করেছিল তাঁদের মোস্ট এন্টিসিপিয়েটেড প্রোডাক্ট লাইনআপ যেটি কিনা আমরা Pixel 6 সিরিজ নামে চিনি। স্মার্টফোন জগতে Pixel সিরিজ নতুন না হলেও কিছু কারণে পুরো এন্ড্রয়েড স্মার্টফোন কমিনিউটি বেশ এক্সাইটেড ছিল এই লঞ্চিং ইভেন্ট নিয়ে। এই প্রথমবারের মত Google এর নিজস্ব চিপসেট(Tensor) এর দেওয়া ছাড়াও ক্যামরা, ডিজাইন অন্যান্য সেগমেন্টগুলোতে ফ্ল্যাগশিপ লেভেলের স্পেক যা প্রিভিয়াস জেনারেশন Pixel গুলোকে ছাড়িয়ে গিয়েছিল। এই সুযোগের সদ্ব্যবহার করে Googleও অনেক আগে থেকেই একটি একটি স্পেফিসিকেশন লিক করে হাইপ একদম তুঙ্গে নিয়ে যায় অনেকটা OnePlus এর ফোনগুলো লঞ্চ এর আগে যেমনটা করা হয়। বাস্তবতা হচ্ছে একটি ফ্ল্যাগশিপ সিরিজ ম্যাচিউর হতে যথেষ্ট টাইমের যে দরকার হয়, যার বড় উদাহরণ হচ্ছে Google এর Pixel 6 সিরিজ, কেননা লঞ্চ এর পর থেকেই আমরা এই সিরিজে আমরা অনেক বেশি বাগ, গ্লিচের রিপোর্ট এসেছে যা আনইউজুয়াল বটে। যেহেতু বাংলাদেশে আনঅফিশিয়াল স্মার্টফোন এখনো চালানো যাচ্ছে তাই অনেকেই হয়ত এই Pixel 6 বা Pixel 6 Pro  কিনতে পারে। তাই আমরা চিন্তা সবগুলো হার্ডওয়্যার/সফটওয়্যার বাগ একসাথে একটি আর্টিকেলে আলোচনা করা যাতে আপনারা এক নজরেই মোটামুটি সবগুলো নিয়ে ধারনা পেয়ে যেতে পারেন। তো চলুন শুরু করা যাক।-

issue#: Display  

ডিসপ্লে নিয়ে অনেকগুলো বাগের কথা অনলাইনে দেখা যাচ্ছে, যেখানে কিছু বাগ অনেক বেশি কমন আর কিছু বাগ যেগুলো গুটিকয়েক ইউজাররাই শুধুমাত্র রিপোর্ট করেছে। যে বাগটি সবচেয়ে বেশি প্রিভিলেন্ট সেটি হচ্ছে, ডিসপ্লে ফ্লিকারিং। যদি Pixel 6 Pro একদম বন্ধ অবস্থায় থাকে এবং ঐ অবস্থায় যদি হালকা চাপ দেওয়া হয়ে যা কিনা পাওয়ার আপ করার জন্য যথেষ্ট নয়, সেক্ষেত্রে দেখা যাচ্ছে ডিসপ্লে ফ্লিকারিং করে। মনে হচ্ছে এটি হার্ডওয়্যার জনিত ইস্যু কিন্তু Google জানিয়েছে এটি একটি সফটওয়্যার বাগ যেটি ডিসেম্বর আপডেটে ফিক্স হয়ে যাবে।

- Advertisement -

ভিডিওসহ রেডিট লিংক – এইখানে

Pixel 6 সিরিজের ফোনগুলোতে ডিসপ্লের আরকেটি কমন রিপোর্টেড ইস্যু হচ্ছে “Rainbow-effects”। যদিও এর দেখা মিলবে যদি কিছুটা বাঁকা থেকে ডিসপ্লেকে দেখা হয়। একজন রেডিট ইউজার সর্বপ্রথম এটি রিপোর্ট করে। মজার বিষয় হচ্ছে, Google এর Customer Service সেই জনৈক ব্যক্তিকে জানিয়েছে যে, এটি OLED ডিসপ্লে গুলোতে একটি বৈশিষ্ট। কিন্তু আমরা জানি যে, ফ্ল্যাগশিপ ফোনগুলোতে সাধারণত ভালা মানের OLED প্যানেল ব্যবহার করা হয় যেখানে এই ইস্যুটি দেখা যায় না।

- Advertisement -

বিস্তারিত জানতে- রেডিট লিংক

Pixel 6 Pro ফোনে একটি টেস্টে দেখা গিয়েছে 60Hz রিফ্রেশ রেইট বেশি পাওয়ার কনজিউম করছে 120Hz এর থেকে। আরও আরও অদ্ভুত বিষয় হচ্ছে 120Hz লো ব্রাইটেনেস অবস্থায় বেশি পাওয়ার কনজিউম করে। AnandTech ব্লগের Andrei Frumusanu(যে টেস্ট করেছে) জানিয়েছে এই বাগটি সম্ভবত সফটওয়্যার আপডেটে ফিক্স করা পসিবল হবে না।Google এর কোয়ালিটি কন্ট্রোল নিয়ে আরও একটু ধারণা পাওয়া যাবে যখন আপনি শুনবেন একটি Pixel 6 Pro ফোনে দুইটি পাঞ্চহোল দেখা গিয়েছে।

issue#2: FingerPrint 

- Advertisement -

Pixel লাইনআপে প্রথম ইন-ডিসপ্লে ফিংগার প্রিন্ট(অপ্টিক্যাল) সমৃদ্ধ স্মার্টফোনযুগল হবে হিসেবে Pixel 6 & 6 Pro এসেছিল। কিন্তু প্রথমবারেই কিছু ব্যাড ইম্প্রেশনের তকমা পেয়ে গেল। প্রথমত আমরা জানি যে, এমনেতেই আল্ট্রাসনিক এর তুলনায় অপ্টিক্যাল ইন-ডিসপ্লে স্লো সেইখানে Pixel 6 & 6 Pro এর ইন-ডিসপ্লে ফিংগার প্রিন্ট অন্যান্য ইন-ডিসপ্লে ফিংগার প্রিন্টওয়ালা ফোনের তুলনায় আরও পার্থক্য করার মত স্লো। বেশির ভাগ সময় প্রথমবারে আনলক করা যায় না এমন অবস্থা। এই বিষয়টি Google অফিশিয়ালি রেসপন্স করেছে যেখানে তাঁরা জানিয়েছে যে, এনহ্যান্সড সিকিউরিটি এলগরিদম ব্যবহারের কারণে এমনটি হচ্ছে। শুনতে ফানি শুনালেও তাঁরা এটিকে বাগ না বলে ফিচার হিসেবে চিহ্নিত করেছে।

স্বাভাবিকের চেয়ে স্লো ইন-ডিসপ্লে ফিংগার প্রিন্ট সেন্সরকে সুবিধা বলে চালিয়ে দিলেও এই ফিংগার প্রিন্ট সেন্সর নিয়ে কাহিনী এইখানেই শেষ নয়। একজন রেডিটর জানায় যে, তার ফোন ব্যাটারি একদম শেষ হয়ে যাওয়ার পর ফোন অন করার পর পিন দিয়ে আনলক করার পর ফিংগার প্রিন্ট সেন্সর আর কাজ করছে না অর্থাৎ আনলক করার জন্য আইকন শো করছে না ডিসপ্লেতে। যার সত্যতা মিলে গুগল ইস্যু ট্র্যাকারে গিয়ে এই ইস্যুতে অনেক রিপোর্ট আসতে দেখা গিয়েছে। বর্তমানে এই সমস্যার সমাধান হিসেবে ফ্যাক্টরি রিসেটই একমাত্র ভরসা।

issue#3: Fast Charging

এটি আসলে কি আদৌ কোনো বাগ নাকি স্ক্যাম সেটা নিয়ে সন্দেহ করার মত যথেষ্ট অবকাশ রয়েছে। আপানারা জানেন যে, এইবারের Pixel ফোনগুলোতে অন্যদের দেখাদেখি Google ও বক্সে কোনো ধরনের চার্জার দেওয়া হয়নি। ক্রেতা সাধারণকে আলাদা $25 খরচ করে 30W এর ফাস্ট চার্জার কিনতে হয়েছে। এখন আপনি যদি বাড়তি টাকা খরচ করে একটা নির্দিষ্ট রেইটেড চার্জার কিনেন তাহলে স্বাভাবিকভাবেই আপনি ঐটা ফুল পটেনশীয়াল নিতে চাইবেন। কিন্তু Pixel 6 এবং Pixel Pro ইউজার হলে আপাতত সেই সুযোগ থাকছে না। লঞ্চের পর থেকেই ইউজাররা অস্বাভাবিক ধীর গতির চার্জিং স্পিড নিয়ে কম্পলেইন করতে থাকে। যার সত্যতা মিলে, Android Authority এর একটি টেস্ট এর মাধ্যমে। যেখানে দেখা যাচ্ছে Pixel ফোনগুলো সবোর্চ 22W স্পিডে চার্জিং হতে পারে, এভারেজে যা 13W মাত্র। প্রথম 50% হতে কম সময় অর্থাৎ 50min নিলেও এর পর অস্বাভাবিক স্লো হয়ে যায় চার্জিং স্পিড।

issue#4: Others

এই তিনটি মেজর ইস্যু ছাড়াও আরও কিছু বাগ/ইস্যুর রিপোর্ট হয়েছে। যার মধ্যে অন্যতম হচ্ছে, অটো ব্রাইটনেসে ফিচারে বাগ অর্থাৎ খুব একটা এনভাইরোমেন্টাল পরিবর্তন ছাড়ায় অহেতুক ফোনের ব্রাইটনেস উঠানামা করে। অটো ব্রাইটনেস এলগরিদমে সমস্যা অথবা এখনো লার্নিং স্টেজে থাকার কারণে এমনটা হওয়ার সম্ভাবনা বেশি। গোস্ট ডায়ালিং অর্থাৎ র‍্যান্ডমলি ডায়াল হয়ে যাওয়ার মত ইস্যু কিছু ইউজার ফেইস করেছে। যেটি খুব সম্ভবত Google Assistant এর মিসহিয়ারিং এর জন্য হতে পারে। Google এটি এডমিট করেছে এবং খুব শীঘ্রই হয়ত এটি ফিক্স হয়ে যেতে পারে। UK’তে অনেক লেটেস্ট পিক্সেল ইউজার তাঁদের ফোনগুলোতে হুটহাট নেটওয়ার্ক আনএভাইলেবল হয়ে যাওয়ার ইস্যু ফেইস করেছে। যদিও তা কিছুক্ষনের মধ্যে অটো ফিক্স হয়ে যায়। এছাড়া র‍্যান্ডম রিবুট, অনেক সময় মিডিয়া অটোম্যাটিক্যালি পজ হয়ে যাওয়া, অনেক অ্যাপ ল্যাগ/ক্র্যাশ এর মত ইস্যু Reddit/XDA তে অহরহ রিপোর্ট হতে দেখা গিয়েছে যা হতে পারে Android 12 এর বাগ।

বিভিন্ন কারণে প্রথমদিকের ফোনে নানান বাগ থাকতে পারে যা অস্বাভাবিক কিছু না যার অনেকগুলো হয়ত সফটওয়্যার আপডেটে ফিক্স হয়ে যেতে পারে। যদি হার্ডওয়্যার ইস্যু হয়ে থাকে তাহলে কিছু করার না থাকবে খুব সম্ভবত। আশা করা যায় Google সামনের পিক্সেল গুলোতে কোয়ালিটি কন্ট্রোলে আরও যত্নবান হবে এবং সেরা সেরা কিছু ফ্ল্যাগশিপ আমাদের অফার করবে।

- Advertisement -asus graphics card
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here